1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন

পাকা লিচু দীর্ঘদিন সংরক্ষণ করার সহজ উপায়

  • আপডেট টাইম :: বুধবার, ১৭ মে, ২০২৩

লাইফস্টাইল ডেস্ক : রসালো লাল টুকটুকে লিচু খেতে কে না পছন্দ করে! ছোট-বড় সবাই লিচুর স্বাদে মুগ্ধ। এখন লিচুর মৌসুম। বাজারে লিচুর ছড়াছড়ি।

তবে কয়দিন পরেই আবার লিচুর মৌসুম শেষ হয়ে যাবে। তখন লিচু কীভাবে খাবেন? এজন্য আগে থেকেই লিচু কিনে তা সংরক্ষণ করে রাখুন। যাতে দীর্ঘদিন ধরে লিচু খেতে পারবেন।

অনেকেই ভাবেন, লিচু সংরক্ষণ করে রাখলে কি আর তাজা লিচুর মতো স্বাদ থাকবে? অবশ্যই থাকবে। ভালো বাবে সংরক্ষণ করলে তাজা লিচুর মতো স্বাদ পাবেন।

বিও আবার পুরো বছর ধরেই তাজা লিচু খাওয়ার স্বাদ উপভোগ করতে পারবেন। এজন্য অবশ্যই কিছু নিয়ম মেনে তবেই লিচু সংরক্ষণ করতে হবে। জেনে নিন উপায়-

প্রথম ধাপ

নরমাল ফ্রিজে আপনি লিচু সংরক্ষণ করতে পারবেন। তবে এক্ষেত্রে ১৫-১০ দিন সংরক্ষণ করতে পারবেন। এজন্য তাজা লাল টুকটুকে লিচু বেছে নিন। সেগুলোকে ডাল পাতাসহ খবরের কাগজে মুড়িয়ে নিন।

ফ্রিজের নরমালে রেখে দিন এবার। প্রতিবার লিচু বের করে খাওয়ার পর আবার সুন্দর করে কাগজে জড়িয়ে তবেই রেখে দিন। তাহলে ভালো থাকবে লিচু।

দ্বিতীয় ধাপ

প্রথমে লিচুগুলো এক ইঞ্চি বোটা রেখে কেটে নিন। এরপর সবগুলো লিচু পানিতে ডুবিয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। ভালো করে ধুয়ে শুকনো কাপড় বা টিস্যু দিয়ে লিচুর গায়ে লেগে থাকা পানি মুছে নিন। লিচুর গা যেন একেবারেই শুকনো হয়ে যায়।

এরপর একটি খবরের কাগজে মুড়িয়ে লিচুগুলো মোটা একটি পলিথিনের ভিতরে ঢুকিয়ে এর মুখে গিঁট বেঁধে দিন। এবার একটি কাপড়ের শপিং ব্যাগে লিচুগুলো ঢুকিয়ে মুখ বেঁধে ডিপ ফ্রিজে রেখে নিন।

কাপড়ের শপিং ব্যাগ বাদে আপনি খবরের কাগজে মুড়িয়ে অতঃপর একটি প্লাস্টিকের বক্সেও সংরক্ষন করতে পারেন পাকা লিচু।

মৌসুমি ফলের মধ্যে রসালো ফল হিসেবে লিচুর রয়েছে আলাদা কদর। তবে এই ফলটি খুব বেশিদিন বাজারে পাওয়া যায় না। ৩০-৩৫ দিনের মধ্যেই এটি একেবারে হাওয়া হয়ে যায় বাজার থেকে। তবে এই ফলটিকেও সংরক্ষণ করা যায় খুবই সহজ উপায়ে।

৩-৬ মাস এমনকি বছরজুড়েও এভাবে লিচু সংরক্ষণ করে খেতে পারবেন। তাই আর দেরি না করে, আগেভাগেই লিচু কিনে এনে ফ্রিজের ডিপে সংরক্ষণ করে সারাবছর উপভোগ করুন পাকা লিচুর স্বাদ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!