1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

কারও অনুরোধই রাখেননি তামিম

  • আপডেট টাইম :: শুক্রবার, ৭ জুলাই, ২০২৩

স্পোর্টস ডেস্ক : ‘এটা কী করলো? এরকম কিছু তো আমরা কেউ-ই প্রত্যাশা করিনি।’ -বিসিবির এক পরিচালক এভাবেই তামিম ইকবালের আন্তর্জাাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণার প্রতিক্রিয়া দিচ্ছিলেন।

ক্রিকেট মহলের অনেকেই বিশ্বাস করতে পারছিলেন না বৃহস্পতিবার দুপুরে তামিম আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা দিয়েছেন। অবশ্য ‘দেয়ালে পিঠ না ঠেকলে’ এমন কেউ কি করতেন? সেই প্রশ্নই এখন চারপাশে ঘুরপাক খাচ্ছে। তামিমের পিঠে দেয়াল ঠেকেছে ঠিকই! সেই দেয়াল দাঁড় করিয়ে দিয়েছে স্বয়ং বোর্ড কর্তারাই।

শোনা যাচ্ছে, তামিমের সাম্প্রতিক সময়ের ফিটনেস এবং ব্যাটিং নিয়ে যথেষ্ট কানাঘুষা চলছিল বোর্ড মহলে। সেসব কানে আসে তামিমেরও। তা মোটেও ভালোভাবে নেননি ওয়ানডে অধিনায়ক। আর এসব নিয়ে বোর্ডের শীর্ষ মহলেও যখন আলোচনা হয়েছে তখন সেই স্থান ত্যাগ করার সিদ্ধান্ত নিতে বিন্দুমাত্র চিন্তা করতে হয়নি তামিমকে। যেখানে তামিমের ব্যক্তিত্বেরই জয় দেখছেন অনেকে।

তামিমের হাত ধরেই বাংলাদেশ ওয়ানডে সুপার লিগের লড়াই শুরু করেছিল। কিন্তু তার অধিনায়কত্ব নিয়ে শুরু থেকেই উঠেছিল নানা প্রশ্ন। সফলতম অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশকে যেখানে রেখে গেছেন, সেখান থেকে তামিম এগিয়ে নিতে পারবেন কি না সেসব নিয়ে অনেক আলোচনা হয়েছিল। তামিম নিজের কারিশমায় মাঠেই নিন্দুকের জবাব দিয়েছেন।

১৫৫ পয়েন্ট নিয়ে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগে তিনে থেকে শেষ করেছে বাংলাদেশ। ২৪ ম্যাচে ১৫ জয়, ৮ হার। ১ ম্যাচে ফল বের হয়নি। নতুন অধিনায়কের সামনে চ্যালেঞ্জ ছিল ৫০ ওভারের ক্রিকেটে পুরোনো ধারাবাহিকতা ধরে রাখা। যে কাজটা তামিম খুব সিদ্ধহস্তেই করেছেন। কিন্তু ব্যক্তিগত পারফরম্যান্সে প্রত্যাশার চূড়া ছুঁতে পেরেছেন কিনা তা নিয়েই নানা মহলে প্রশ্ন উঠে।

যদিও পরিসংখ্যান তামিমের পক্ষেই কথা বলছে। সুপার লিগে তামিম দেশের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন। ২৪ ইনিংসে তার রান ৭৮৩। গড় রান ৩৪.০৪। স্ট্রাইক রেট ৭৬.২৪। ১ সেঞ্চুরির সঙ্গে হাঁকিয়েছেন ৬ হাফ সেঞ্চুরি। তার স্ট্রাইক রেট, ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে যথেষ্ট প্রশ্ন উঠছে। কিন্তু পরিসংখ্যান বলছে, অন্যদের চেয়ে একেবারেই খারাপ করেননি বাংলাদেশের অধিনায়ক।

তামিমের সঙ্গী লিটন দাস ২৩ ইনিংসে ৬৫৫ রান করেছেন ২৮.৪৭ গড়ে। স্ট্রাইক রেট ৭৯.১০। তার ব্যাটিং আধুনিক ক্রিকেটে একেবারে যুৎসই হলেও রানের দিক থেকে পিছিয়ে আছেন। শীর্ষে থাকা তামিমের চেয়ে এক ইনিংস কম খেলে ১২৮ রান কম করেছেন। ২টি করে সেঞ্চুরি ও ফিফটি তার নামের পাশে।

শুধু সুপার লিগেই নয়, অধিনায়কত্বের সময়কালে তার ব্যাট থেকেই এসেছে সবচেয়ে বেশি রান। ৮ মার্চ অধিনায়কত্ব পাওয়ার থেকে এখন পর্যন্ত ৩৪ ম্যাচে ১১১১ রান করেছেন। যেখানে তার ব্যাটিং গড় ছিল ৩৫.৮৩, স্ট্রাইক রেট কেবল ৭৭.৬৩। এ সময়ে ১ সেঞ্চুরির সঙ্গে সর্বোচ্চ ৯ ফিফটি এসেছে তার ব্যাট থেকেই। সমান ম্যাচ খেলে লিটন করেছেন ১০৬৮ রান।

অথচ তামিমের ব্যাটিং নিয়েই যত আলোচনা-সমালোচনা। সঙ্গে যোগ হয়েছে তার ফিটনেস। আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে নিজের ফিটনেস নিয়ে তামিম ভালো খবর দিতে না পারলেও খেলার কথা জানিয়েছিলেন। ফিটনেস নিয়ে বলেছিলেন, ‘ম্যাচ খেললে বোঝা যাবে ফিটনেস কোন অবস্থায় আছে।’

সেই কথা ভালোভাবে নেননি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তাতেই উত্তপ্ত হয়ে পড়ে একটি বাংলা দৈনিককে নাজমুল বলেন, ‘এটি তো আর পাড়া-মহল্লার ম্যাচ নয়। আন্তর্জাতিক একটা ম্যাচ। এমন সিরিজের আগের দিন অধিনায়ক বলছে সে ফিট না। কিন্তু খেলবে, খেলে নিজের ফিটনেস বোঝার চেষ্টা করবে। এটা তো পেশাদার কোনো আচরণ হতে পারে না!’

বোর্ড সভাপতির এমন বক্তব্য নজরে আসার পর থেকে আরও মনমরা হয়ে পড়েন তামিম। এছাড়া গতকাল ম্যাচ চলাকালীন প্রেসিডেন্ট বক্সে বসা প্রায় প্রত্যেকেই তামিমের কথার সমালোচনা এবং ব্যাটিং নিয়ে কথা বলেন। সব মিলিয়ে পরিস্থিতি মোটেও ভালো দিকে যাচ্ছিল না। সেসব জেনে তামিম নিজ থেকে সিদ্ধান্ত নিয়ে নেন অবসরে যাওয়ার।

রাতেই তামিমের পক্ষ থেকে যোগাযোগ করা হয় গণমাধ্যমকর্মীদের সঙ্গে। তামিম জানান, আজ দুপুর ১২টায় হোটেল থেকে বেরিয়ে কথা বলবেন। সেটা দেড় ঘণ্টা পিছিয়ে যায়। এরপর সংবাদ সম্মেলনে এসে পরিস্থিতি সামলে নিয়ে তামিম ঘোষণা করেন অবসরের।

তামিমের এই সংবাদ সম্মেলনের খবর রাতেই বিসিবির একাধিক পরিচালক ও বোর্ড সভাপতি নাজমুল হাসানের কানে পৌঁছায়। রাত থেকেই তামিমের ফোনে আসতে থাকে একাধিক ফোন। আসতে থাকে বার্তা। কিন্তু তামিম দিচ্ছিলেন না সাড়া। তবে সকালে তার সঙ্গে যোগাযোগ করতে পেরেছিল নীতিনির্ধারকরা। তাকে অনুরোধও করা হয়েছিল অবসরের মতো কঠিন সিদ্ধান্ত যেন না নেওয়া হয়। এমনকি আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শেষ হওয়ার পর আলোচনায় বসার প্রস্তাবও দেয়া হয়।

কিন্তু বিসিবির কোনো অনুরোধই রাখেননি তামিম। তার মনের ভেতরে কি চলছিল সেসব জানতে দেননি সতীর্থদেরও। সকালে ব্রেকফাস্ট টেবিলেও সাবলীল ছিলেন। এরপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে একাই বেরিয়ে আসেন হোটেল থেকে। সেখান থেকে গন্তব্য ছিল টাওয়ার ইনের সংবাদ সম্মেলন। ১৬ মিনিটের সংবাদ সম্মেলন শেষে তামিম ফিরে যান নিজেদের বাসায়। ফেরেননি আর টিম হোটেলে। ফিরবেন কী করে! তামিম তো বলেই দিয়েছিলেন, ‘অবসরের সিদ্ধান্ত এখন থেকেই কার্যকর।’

আনুষ্ঠানিকভাবে তামিম আজ শুধু ওয়ানডে নয়, আন্তর্জাতিক ক্রিকেট থেকেও অবসর নিয়ে নিলেন। থেমে গেল বর্ণিল অধ্যায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!