1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:১২ অপরাহ্ন

বন্যায় পানি কমলেও দুর্ভোগ কমেনি বান্দরবানে

  • আপডেট টাইম :: শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩

বান্দরবান : বান্দরবানে টানা ৬দিন অবিরাম ও ভারি বৃষ্টিপাত কারণে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে বান্দরবান জেলা জুড়ে পানিবন্দি হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ। গতকাল থেকে গুরি গুড়ি বৃষ্টি থাকলেও ভারি বৃষ্টিপাত না হওয়ায় শহর থেকে পানি নামতে শুরু করেছে। তবে বন্যাকবলিত এলাকায় পানি কমলেও এখনও দুর্ভোগ কমেনি।

এক সপ্তাহের ভারী বৃষ্টিতে নদীর পানি স্রোতের টানে ভেসে গেছে অনেক ঘর-বাড়ি ও দোকান পাত। অনেক বসতভিটা এখনও কাদা মাটি জমে আছে। বর্তমানে বিশেষ করে, নদীর কিনারে বাসিন্দা অনেক পরিবার ঘর-বাড়ি হারিয়ে কেউ আশ্রয় কেন্দ্রে আবার রাস্তায় ঝুপড়ি টাঙ্গিয়ে আশ্রয় নিচ্ছে। এ অবস্থায় মানুষজন চরম কষ্টে দিনাতিপাত করছে। তবে এ বন্যায় পানিতে কত পরিমাণ ক্ষয়ক্ষতি আর ঘরবাড়ি নষ্ট ও পানি স্রোতের ভেসে গেছে সরকারিভাবে এখনও কোন তথ্য নিশ্চিত করেনি।

বন্যায় কবলিত এলাকা মধ্যম পাড়া নদীর চড়ে বাসিন্দা সুজন ধর বলেন, আমরা অত্যন্ত নিম্ন আয়ের মানুষজন নদীর কিনারে পরিবার পরিজন নিয়ে বসবাস করে থাকি। প্রায় সময় অতিবৃষ্টির কারণে পানি উঠলেও এরকম ভয়াবহ পানি রূপ দেখেনি। তাই পানি এত পরিমাণ উঠবে না মনে করে সব আসবাপত্র একটু উঁচু স্থানে রেখে দুই মেয়ে আর বৌকে নিয়ে নিরাপদ জায়গা আশ্রয় নিয়েছি। পানি কমতে শুরু করলে দেখি, বাড়িতে থাকা সব আসবাপত্র নদীর পানি স্রোতের ভেসে গেছে।

পাশে আরেক নারী হ্লাচয়ইন মারমা বলেন, বন্যায় পানি কমলেও বাড়ি ভেতরে কাদা মাটি ভরপুর। যেগুলো বের করতে পারেনি। এখনও ঘরে ভেতরে আসবাপত্রগুলো কাঁদামাটিতে আটকে আছে। পরিষ্কার করার মত লেবার ও পাচ্ছি না। যারা এই মুহূর্তে ঘরবাড়ি পরিস্কার কাজের লেবার তারাও ঘন্টায় প্রতি ৩ হাজার টাকা হাঁকাচ্ছে। আমি গরীব মানুষ এক টাকা কোথায় পায়। কোন পরিত্রাণ না পেয়ে নিরুপায় হয়ে ঘরের দিকে চেয়ে আছি।

ক্যাং এলাকা লুসাই মং মারমা বলেন, আমার জীবনে একবার ১৯৯৭ সালে দেখেছি আর ২০২৩ সালে এসে এরকম ভয়াবহ বন্যা আর জলবদ্ধতা দেখেছি। মানুষের যে দুর্ভোগ সেটি বলার ভাষা নেই। এই দুর্যোগে কয়েকটি সরকারি-বেসরকারি অফিস আর আশ্রয় কেন্দ্রে পানি নিচে ডুবে গেছে। কিছু কিছু জায়গা সড়কে মানুষের যাতায়াতে জন্য একমাত্র বাহন ছিল নৌকা। বান্দরবান বড় বাজার নদীর কিনারে হাওয়া সেটিও পানি নিচে তলিয়ে যায়। এতে পানি কমাতে শুরু করলে বাজারে কিছু সবজি পাওয়া গেলেও সাধারণ মানুষকে ক্রয় ক্ষমতা নাগালের বাইরে। তারা বাধ্য হয়ে নিত্যদিনের খাদ্য চড়া দামে কিনতে হচ্ছে। সবকিছু মিলিয়ে চরম দুর্যোগের মধ্য দিয়ে দিনাদিপাত করতে হচ্ছে সাধারণ মানুষকে।

এদিকে বান্দরবানে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলেও দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানি সংকট। বৃহস্পতিবার সকাল থেকে সেনাবাহিনী ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর পুকুর থেকে ভ্রাম্যমাণ ফিল্টারিংয়ের মাধ্যমে কয়েকটি স্থানে পানি সরবরাহ করেছে।

বন্যায় ক্ষতিগ্রস্ত বাজার এলাকার বিপ্লব দাশ জানান, বিদ্যুৎ সংযোগ না থাকায় ডিপটিউবওয়েল থেকে পানি তোলা যাচ্ছে না। নদীর পানি ঘোলা ও পলি মাটি যুক্ত থাকায় সে পানি গুলোও ব্যবহার করার একেবারে অনুপযোগী।

কালাঘাটার স্থানীয় বাসিন্দারা জানান, বন্যার কারনে টিউবওয়েল ও সকল পানির উৎস পানিতে ডুবে যাওয়ায় গত তিন দিন ধরে খাবার পানির চরম সংকটে আছেন তারা।

বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অনুপম দে জানান, কয়েকদিন ধরে বিদ্যুৎ না থাকায় পানি সাপ্লাই প্ল্যান্টগুলো চালু করা যাচ্ছে না। তবুও ভ্রাম্যমাণ পানি বিশুদ্ধ করণ যন্ত্রের সাহায্যে বান্দরবান বাজার ও বালাঘাটা পুলিশ লাইন এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

এদিকে কয়েকদিন টানা বর্ষণের ফলে বান্দরবান হইতে রুমা-থানচি সড়কের বিভিন্ন স্থানে মাটি ধসে পড়েছে, আবার কোথাও কোথাও মাটি ধসে পড়ে রাস্তা ব্লক হয়ে গেছে। এতে কয়েকদিন ধরে ওই রুটে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। তবে সাঙ্গু নদী পানি কমতে শুরু করায় অতি জরুরি লোকজন সময় নিয়ে নৌ যোগে চলাচল করছে।

বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন জানান, কেউ যেন অনাহারে না থাকেন সেজন্য ক্ষতিগ্রস্তদের খুঁজে বের করার চেষ্টা চলছে। জেলা প্রশাসন, সেনাবাহিনী, পুলিশ, ফায়ারসার্ভিস একসঙ্গে সমন্বয় করে কাজ করছে। সম্পূর্ণভাবে পানি না নামায় ক্ষয়ক্ষতি নিরুপণ করা সম্ভব হয়নি বলে জানান এই কর্মকতা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!