1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:২১ অপরাহ্ন

আওয়ামী লীগের নাম ভাঙিয়ে সাবেক সচিবের নেতৃত্বে প্রচারণা

  • আপডেট টাইম :: রবিবার, ১২ নভেম্বর, ২০২৩

মনিরুল ইসলাম মনির: বাংলাদেশ আওয়ামী লীগ নালিতাবাড়ী উপজেলা শাখার নাম ভাঙিয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আব্দুস সামাদ ফারুকের নেতৃত্বে প্রচারণা চালানো হয়েছে। এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে উপজেলা আওয়ামী লীগ।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে উপর মহলকে প্রভাবিত করতে আওয়ামী লীগকে পাশ কাটিয়ে শনিবার (১১ নভেম্বর) শেরপুরের নালিতাবাড়ীতে এমন ভুয়া প্রচারণা চালানো হয়েছে বলে অভিযোগ নেতৃবৃন্দের।

সূত্র জানায়, অত্যাসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব ও স্যোসাল ডেভেলপমন্টে ফাউন্ডেশন (এসডিএফ) এর চেয়ারম্যান আব্দুস সামাদ ফারুক বেশ কিছুদিন যাবত শেরপুর-২ (নকলা ও নালিতাবাড়ী) সংসদীয় আসনে প্রচারণা চালিয়ে আসছেন। প্রচারণাকালে তিনি বিভিন্ন সময় বর্তমান সাংসদ, সংসদ উপনেতা ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরীর বিরুদ্ধে বক্তব্য এবং প্রচারণা দিয়ে সমালোচনা করেন বলে অভিযোগ রয়েছে। এসব প্রচারণার অংশ হিসেবে শনিবার নালিতাবাড়ী শহরের শহীদ মিনার মঞ্চে ‘বিএনপি জামায়ত কর্তৃক দেশব্যাপী হরতাল, অবরোধ ও অগ্নিসংযোগের বিরুদ্ধে’ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করেন তিনি। ওই প্রচারণার জন্য তৈরি ডিজিটাল ব্যানারের নিচে ‘জনগণের পক্ষে: বাংলাদেশ আওয়ামী লীগ, নালিতাবাড়ী উপজেলা শাখা’ বলে লেখা হয়। বিষয়টি জনসমক্ষে এলে তাৎক্ষণিক এর প্রতিবাদ করে উপজেলা আওয়ামী লীগ।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও বাঘবেড় ইউপি চেয়ারম্যান সচিব আব্দুস সামাদেরই ছোট ভাই আব্দুস সবুর ছাড়া ওই ব্যানারের পেছনে থাকা কেউই আওয়ামী লীগের রাজনীতির সাথে সরাসরি সম্পৃক্ত নন। আব্দুস সবুর এর আগেও দশম জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী মতিয়া চৌধুরীর বিপক্ষে অবস্থান নিয়ে প্রচারণায় নেমেছিলেন। কিন্তু পরবর্তীতে ভুল স্বীকার করে দলের ব্যানারে আসায় দল তাকে গ্রহণ করে।

অন্যদিকে সাবেক সচিব আব্দুস সামাদের ওই প্রচারণায় থাকা মুক্তার হোসেন এক সময় উপজেলা আওয়ামী লীগের রাজনীতিতে সম্পৃক্ত থাকলেও দলের শৃঙখলা ভঙ্গ ও বিদ্রোহী প্রার্থী নিয়ে দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রচারণায় অংশ নেওয়ায় তাকেও বহু আগেই দল থেকে সড়িয়ে রাখা হয়েছে।

আক্তারুজ্জামান নামে আরেকজনকে বিভিন্ন সময় ওই প্রচরণায় দেখা যায়। দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাকে বহু আগেই উপজেলা আওয়ামী লীগের সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয়। পরে ৭ম জাতীয় সংসদ নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বিপক্ষে গিয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে ‘ফুলের মালা’ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিয়ে লজ্জাজনকভাবে হারেন। এরপর থেকেই তিনি একেক সময় একেক ব্যানারে অংশ নেন। কখনো বিদ্রোহী, কখনো আওয়ামী লীগ, কখনো ওয়ার্কার্স পার্টি কখনো সামাজিক সংগঠন; এভাবে প্রতিনিয়ত নিজের অবস্থান পাল্টে স্থানীয় রাজনীতিতে তিনি এখন পরিত্যক্ত।

মোস্তফা কামাল নামে একজন সাবেক ইউপি চেয়ারম্যানকে ওই সচিবের প্রচারণায় দেখা যায়। তিনিও কখনোই আওয়ামী লীগের মূল ধারার রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন না। বরাবরই বিদ্রোহীদের পক্ষ নিয়ে প্রচারণায় অংশ নিতে দেখা গেছে তাকে। ভাগ্যগুণে একবার ইউপি চেয়ারম্যান হলেও পরবর্তী নির্বাচনে লজ্জাজনক হারের পর তিনি নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন। এভাবে সচিবের পক্ষ নিয়ে প্রচারণায় থাকা মোটামুটি পরিচিত প্রত্যেকটি মুখ রাজনৈতিকভাবে বিতর্কিত ও পরিত্যক্ত বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াজ কুরুণী জানান, ছাত্রলীগ, যুবলীগ থেকে উপজেলা আওয়ামী লীগের তার ৩৫ বছরের রাজনৈতিক জীবনে তিনি কখনোই সাবেক সচিব আবদুস সামাদ ফারুককে আওয়ামী লীগের রাজনীতিতে পাননি। এসময় তিনি সাবেক ওই সচিবকে নামধারী আওয়ামী লীগ দাবী করে জানান, এরা আওয়ামী লীগ ও সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। এরা অগ্নিকন্যা বেগম মতিয়া চৌধুরীর উন্নয়নকে বাঁধাগ্রস্থ ও বিতর্কিত করার চেষ্টা করছে। এরা আওয়ামী লীগের কেউ নন এবং ভবিষ্যতে এ ধরণের অপপ্রচার চালানো হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!