1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন

তফসিল প্রত্যাখ্যান করলো জামায়াতসহ আরও ৬ দল

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩

রাজনীতি ডেস্ক: বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিল ঘোষণার পরপরই একে স্বাগত জানিয়েছে আওয়ামী লীগ। তবে তাৎক্ষণিক তফসিল প্রত্যাখ্যান করেছে বিএনপি। একই সঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী নির্বাচন আয়োজনের দাবি জানিয়েছে দলটি।

পরে রাতে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তফসিলকে স্বাগত জানিয়েছেন জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। যদিও তার দল জাতীয়পার্টি এখনো কোনো দলীয় প্রতিক্রিয়া জানায়নি।

অন্যদিকে ইসি ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করেছে আরও কিছু দল।

জামায়াতে ইসলামী

নির্বাচন কমিশন ঘোষিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করেছে জামায়াতে ইসলামী। দলটির ভারপ্রাপ্ত আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বুধবার রাতে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এক বিবৃতিতে বলেছেন, জনগণের মতামতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে কমিশনকে অবশ্যই এ তফসিল প্রত্যাহার করতে হবে। সব দলের মধ্যে ঐকমত্য ও সমঝোতা প্রতিষ্ঠিত করে কমিশনকে নতুনভাবে নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে এবং নতুন তারিখ ঘোষিত না হওয়া পর্যন্ত জনগণের অধিকার আদায়ের আন্দোলন অব্যাহত থাকবে। তফসিল ঘোষণার ফল কারও জন্যই সুখকর হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।

এলডিপি

সরকার নির্বাচনের তফসিল ঘোষণার মাধ্যমে জনগণকে জ্বলন্ত অগ্নিকুণ্ডের মধ্যে নিক্ষেপ করেছে বলে মন্তব্য করেছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) চেয়ারম্যান অলি আহমদ। তিনি বলেছেন, জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনতে পুরো জাতিকে ঐক্যবদ্ধভাবে ঘুরে দাঁড়াতে হবে। যুবসমাজকে এগিয়ে আসতে হবে। দেশকে রক্ষা করতে হবে।তফসিল ঘোষণার পর গণমাধ্যমে পাঠানো প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের যে তফসিল ঘোষণা হয়েছে তা প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। বুধবার রাতে বিজেপি মহাসচিব আব্দুল মতিন সউদ তার দলের এ অবস্থানের কথা জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

ইসলামী আন্দোলন

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম নির্বাচনী তফসিল ঘোষণায় এক প্রতিক্রিয়ায় বলেছেন, জনআকাঙ্ক্ষার অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি না করে নির্বাচনী তফসিল ঘোষণা জনগণের সঙ্গে তামাশার শামিল। একতরফা তফসিল সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করলো। অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে দলীয় সরকারের বাইরে নিরপেক্ষ সরকার ছাড়া যে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে, তা দেশের জনগণ কোনোভাবেই মেনে নেবে না।

গণঅধিকার পরিষদ

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর ও সাধারণ সম্পাদক মো. রাশেদ খান এক যৌথ বিবৃতিতে বলেছেন, দেশের রাজনৈতিক নেতৃবৃন্দ, সচেতন নাগরিকসহ বাংলাদেশের উন্নয়ন সহযোগী রাষ্ট্র ও সংস্থাসমূহ রাজনৈতিক দলসমূহের মধ্যে সংলাপ ও সমঝোতার মাধ্যমে অবাধ, সুষ্ঠু গ্রহণযোগ্য, ও অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ দিলেও কোনো ধরনের রাজনৈতিক সমঝোতা ছাড়াই সরকারের পরামর্শে নির্বাচন কমিশন প্রহসনের তফসিল ঘোষণা করেছে। আমরা মনে করি দেশের চলমান সংকটের মধ্যে রাজনৈতিক সমঝোতা ছাড়া ঘোষিত এ তফসিল দেশকে আরও গভীর রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে ফেলবে।

গণসংহতি আন্দোলন

তফসিলের প্রতিক্রিয়ায় গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, আমরা একতরফা তফসিল মানি না। জনগণ একতরফা তফসিল প্রত্যাখ্যান করে। আন্দোলন চলছে। অবিলম্বে তফসিল স্থগিত করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!