1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন

মানবতাবিরোধী মামলায় নকলার সাবেক মেয়রসহ তিন জনের যাবজ্জীবন কারাদণ্ড

  • আপডেট টাইম :: সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪

নকলা (শেরপুর) : মহান মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় শেরপুরের নকলা পৌর সভার সাবেক মেয়র মোখলেছুর রহমান তারাসহ তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার (১২ ফেব্রুয়ারী) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তিন সদস্যের গঠিত বেঞ্চ এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- নকলা পৌরসভার সাবেক মেয়র বাদাগৌড় মহল্লার প্রয়াত ময়েজ উদ্দিন আহমেদ এর ছেলে ও চন্দ্রকোণা কলেজের প্রভাষক (সাময়িক বরখাস্ত) মোখলেছুর রহমান তারা, ইসিবপুর মহল্লার প্রয়াত শামসুজ্জামানের ছেলে ও হাজি জাল মামুদ কলেজের বাংলা প্রভাষক (সাময়িক বরখাস্ত) আমিনুজ্জামান ফারুক এবং টালকি ইউনিয়নের বিবিরচর এলাকার প্রয়াত আব্দুল আজিজের ছেলে একেএম আকরাম হোসেন।

গত ২৪ জানুয়ারি শুনানি শেষে রায়ের জন্য মামলাটি অপেক্ষমান (সিএভি) রেখেছিলেন ট্রাইব্যুনাল। প্রসিকিউশন পক্ষে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। আসামি পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী আবদুস সোবহান তরফদার ও আবদুস সাত্তার পালোয়ান।

নকলা উপজেলার চার জনের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তদন্ত করে ২০১৭ সালের ২৬ জুলাই প্রতিবেদন দাখিল করে আন্তর্জাতিক অপরাধ ট্রান্ত্যুনালের তদন্ত সংস্থা। একই বছরের ৩১ অক্টোবর ট্রান্ত্যুনালে ফরমাল চার্জ দাখিল করা হয়। ২০১৮ সালের ৩০ আগস্ট আসামিদের বিরুদ্ধে চারটি অভিযোগে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেয় ট্রাইব্যুনাল। চার আসামির মধ্যে বিচার চলাকালে এমদাদুল হক খাজা নামে এক আসামি মারা যান।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন জানান, আসামিদের বিরুদ্ধে ১৩ জন সাক্ষ্য দিয়েছেন। তাদের বিরুদ্ধে চারটি অভিযোগ প্রমাণ করতে পেরেছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!