1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন

আসছে নীতিমালা, বদলি হবেন এমপিওভুক্ত মাদরাসা শিক্ষকরাও

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাংলার কাগজ ডেস্ক : এমপিওভুক্ত বেসরকারি মাদরাসা শিক্ষকদের বদলি নিয়ে ৭ সদস্যের কমিটি করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। আগামী ১০ কার্যদিবসের মধ্যে এ কমিটিকে বদলি নীতিমালা খসড়া তৈরি করে তা জমা দিতে বলা হয়েছে।

কমিটিতে সদস্যসচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসাইন। তিনি বলেন, শিক্ষকদের বদলি নিয়ে খুব দ্রুত খসড়া তৈরি হবে। এরপর তা মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে।

জানা গেছে, মাউশি অধিদপ্তরের অধীনে বেসরকারি এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষকদের বদলি নীতিমালার খসড়া প্রায় চূড়ান্ত। মাদরাসা শিক্ষকদের বদলি নিয়ে দৃশ্যমান কোনো পদক্ষেপ ছিল না। এ ক্ষোভ জানিয়ে আসছিলেন মাদরাসা শিক্ষকরা। অবশেষে তাদের বদলির কার্যক্রম শুরু করলো মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর সূত্র জানিয়েছে, মাউশি অধিদপ্তরের আদলেই মাদরাসা শিক্ষকদের বদলির খসড়া তৈরি করা হবে। কিছুটা পরিবর্তন করা হলেও মৌলিক বিষয়গুলো একই থাকবে। খসড়া তৈরি করতে এক থেকে দেড় মাসের মতো সময় লাগতে পারে। তবে দ্রুত খসড়া তৈরির চেষ্টা করা হবে।

২০১৫ সাল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির অধীনে পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হয়ে নিয়োগ পেতেন শিক্ষকরা। এতে নিজ এলাকায় চাকরির সুযোগ করে নিতেন তারা।

২০১৫ সালের পর নিয়োগ সুপারিশের ক্ষমতা এনটিআরসিএর হাতে চলে যায়। এতে নিজ এলাকার বাইরের শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ পেয়ে যোগদান করেন শিক্ষকরা। স্বল্প বেতনে দূর-দূরান্তে থেকে শিক্ষকতা করতে গিয়ে অনেকে দুর্বিষহ জীবনযাপন করছেন।

শিক্ষকদের নানান সমস্যার কথা বিবেচনা করে গত বছর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর উদ্যোগ নিয়েছে সরকার। এ নিয়ে একটা খসড়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে মাউশি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!