1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

১২০ কিলোমিটার বেগে আঘাত হানতে পারে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘রেমাল’

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৪ মে, ২০২৪
বাংলার কাগজ ডেস্ক : বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি দক্ষিণপশ্চিম ও পশ্চিম-মধ্যাঞ্চলের দিকে এগিয়ে যাচ্ছে। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আগামী রবিবার (২৬ মে) বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইম দেশটির আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে জানিয়েছে, আঘাত হানলে ঘূর্ণিঝড়টির গতিবেগ থাকবে ঘণ্টায় এক’শ থেকে ১২০ কিলোমিটার।

সাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘রেমাল’। আরবি রিমাল শব্দের অর্থ বালু। এটি মধ্যপ্রাচ্যের দেশ ওমানের দেওয়া নাম।

বৃহস্পতিবার (২৩ মে) ভারতের আবহাওয়া দপ্তর  সর্বশেষ বুলেটিনে এসব তথ্য জানিয়েছে। সংস্থাটি বলেছে, বৃহস্পতিবার সকালে বঙ্গোপসাগরের দক্ষিণপূর্ব ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্যাঞ্চলের নিম্নচাপটি উত্তরপূর্ব দিকে সরে যাচ্ছে এবং বর্তমানে এর অবস্থান বঙ্গোপসাগরের দক্ষিণ ও পশ্চিম-মধ্যাঞ্চলে আগামী ২৫ মে শনিবার সকালের মধ্যে এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।অপরদিকে আইএমডি ও এনসিইউএম বলছে, ঘূর্ণিঝড়টি শক্তি সঞ্চার করে বাংলাদেশ উপকূলে আঘাত হানবে। আর ঘূর্ণিঝড়টি আঘাত হানা শুরু করতে পারে ২৬ মে বিকেল ৫টা ৩০ মিনিট থেকে ২৭ মে রাত ২টা ৩০ মিনিটের মধ্যে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদরা জানিয়েছেন, সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ের গতিপথ ও তা বঙ্গোপসাগর উপকূলের কোথায় আঘাত করতে পারে, সেটি এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

ঘূর্ণিঝড়ে রূপ নিলে এ বিষয়ে স্পষ্টভাবে বলা যাবে। তবে এটি বাংলাদেশের উপকূলে আঘাত হানার আশঙ্কা রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!