1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন

এক কার্গো এলএনজি আমদানিতে ৬০৯ কোটি টাকা ব্যয়

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

অর্থ ও বাণিজ্য ডেস্ক : দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে এক কার্গো এলএনজি আমদানির প্রস্তুতি নিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। এতে মোট ব্যয় হবে ৬০৯ কোটি ২৭ লাখ ৬৫ হাজার ৮৯৭ টাকা। দরপত্রে সর্বনিম্ন দরদাতা হিসেবে যুক্তরাষ্ট্রভিত্তিক এক্সেলারেট এনার্জি এলপি ইউএসএ এই এলএনজি সরবরাহ করবে।

‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধনী ২০২১)’-এর আওতায় মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ)  স্বাক্ষরকারী প্রতিষ্ঠানসমূহের মধ্য হতে কোটেশন সংগ্রহ প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে এই এক কার্গো এলএনজি আমদানি করা হবে। এটি হবে ২০২৪ সালের ২২তম এলএনজি আমদানি।

সূত্র জানায়, দেশের বিদ্যমান ও ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটানোর লক্ষ্যে কক্সবাজারের মহেশখালীতে দৈনিক ৫০০ এমএমসিএফ এবং দৈনিক ৬০০ এমএমসিএফ রিগ্যাস ক্ষমতাসম্পন্ন দুটি ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন করা হয়েছে। টার্মিনাল দুটির মাধ্যমে জি টু জি ভিত্তিতে পেট্রোবাংলার সঙ্গে স্বাক্ষরিত চুক্তির আওতায় রাস লাফ্ফান লিকুইডিফাইড ন্যাচারাল গ্যাস কোম্পানি লিমিটেড (কাতারগ্যাস) থেকে  ১৫ বছর মেয়াদে বর্তমানে ২.৫ এমটিপিএ এলএনজি এবং ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল থেকে ১০ বছর মেয়াদে বর্তমানে ১.০ এমটিপিএ এলএনজি মোট ৩.৫ এমটিপিএ এলএনজি আমদানি করা হচ্ছে।

এছাড়া দেশে বিদ্যুৎ, শিল্প ও সার কারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য দীর্ঘমেয়াদি ভিত্তিতে এলএনজি আমদানির পাশাপাশি স্পট মার্কেট থেকেও এলএনজি ক্রয় করা হচ্ছে। রসপ্রেক্ষিতে স্পট মার্কেট থেকে ২০২৪ সালের জুলাই থেকে ২০২৪ সালের ডিসেম্বর সময়ে বত্রিশ কার্গো এলএনজি ক্রয়ের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী (প্রধানমন্ত্রী) নীতিগত অনুমোদন দিয়েছেন।

সূত্র জানায়, স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের লক্ষ্যে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে এমএসপিএ প্রস্তুত করে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভেটিং গ্রহণ ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নীতিগত অনুমোদনের ভিত্তিতে পেট্রোবাংলা এমএসপিএ অনুস্বাক্ষরকারী ২৩টি প্রতিষ্ঠানের সঙ্গে চূড়ান্ত করা এমএসপিএ স্বাক্ষর করে।

সূত্র জানায়, বিদ্যুৎ, ক্যাপটিভ বিদ্যুৎ, শিল্প ও বাণিজ্যিক যাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য ২০২৪ সালের জুলাই মাসে স্পট মার্কেট থেকে দুই কার্গো এলএনজি ক্রয় করা প্রয়োজন। ফলে সার্বিক বিবেচনায় গত ২৬ জুন আরপিজিসিএল হতে এমএসপিএ স্বাক্ষরকারী ২৩টি প্রতিষ্ঠানের কাছে স্পট মার্কেট থেকে জুলাই মাসের জন্য এক কার্গো এলএনজি সরবরাহের দর প্রস্তাব আহ্বান করে ই-মেইল পাঠানো হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে অর্থাৎ গত ২৮ জুনের মধ্যে প্রতিষ্ঠান ২টি দরপত্র দাখিল করে। এতে এক্সেলারেট এনার্জি এলপি ইউএসএ প্রতি ইউনিট এলএনজির দাম ১৩.৫৫৮০ মার্কিন ডলার উল্লেখ করে সর্বনিম্ন দরদাতা হয়।

অন্যদিকে সুইজারল্যান্ডের টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার প্রতি ইউনিটের দাম ১৪.৩৮০০ মার্কিন ডলার উল্লেখ করে।

সাম্প্রতিক সময়ে স্পট মার্কেটে এলএনজির মূল্যের উর্ধ্বগতি এবং বিদ্যুৎকেন্দ্র, সার ও শিল্প খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের বিষয়টিকে প্রাধান্য দিয়ে সার্বিক বিবেচনায় সর্বনিম্ন দর প্রস্তাবকারী প্রতিষ্ঠান মেসার্স এক্সেলারেট এনার্জি এলপি ইউএসএ-এর প্রস্তাবিত দর (১৩.৫৫৮০ মার্কিন ডলার/এমএমবিটিইউ) গ্রহণ এবং বায়িতব্য টাকার ক্রয় প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠানোর সুপারিশ করা হয়।

উল্লেখ্য, সর্বশেষ ক্রয়কৃত ২০২৪ সালের ২১তম কার্গোর এলএনজির দর ছিল ১২.৯৬৯৭ ডলার।

সর্বনিম্ন দর প্রস্তাবকারী প্রতিষ্ঠান মেসার্স এক্সেলারেট এনার্জি এলপি ইউএসএ-এর প্রস্তাবিত দর ১৩.৫৫৮০ মার্কিন ডলার বিবেচনায় ৫% অপারেশনাল টলারেন্সসহ সরবরাহতব্য ৩২,৫৫,০০০ এমএমবিটিইউ এলএনজি ক্রয়ে ভ্যাট-ট্যাক্সসহ মোট ব্যয় হবে ৬০৯ কোটি ২৭ লাখ ৬৫ হাজার ৮৯৭ টাকা।

সূত্র জানায়, এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!