1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন

চীনা প্রেসিডেন্টের সঙ্গে কথাই বলতে চান না ট্রাম্প

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৫ মে, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের আরও অবনতির ইঙ্গিত দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার তিনি সাফ বলেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলার কোনো আগ্রহ তার নেই। এমনকি বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক ছিন্নও করতে পারেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার ফক্স নিউজে প্রচারিত সাক্ষাৎকারে ট্রাম্প  বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে চীনের ব্যর্থতায় তিনি ক্ষুব্ধ।  গত মাসে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের যে বাণিজ্য চুক্তি হয়েছিল তার ওপর পর্দা ফেলে দিয়েছে করোনার প্রাদুর্ভাব।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘তাদের এটা কখনোই ঘটতে দেওয়া উচিৎ ছিল না। আমি তাদের সঙ্গে বাণিজ্য চুক্তি করেছিলাম এবং এখন বলছি, এখন আগের মতো অনুভব করছি না। কালি একেবারে শুকিয়ে গেছে এবং প্লেগ (মহামারি) শেষ হয়ে গেছে। এখন আর আগের মতো মনে হয় না।’

বাণিজ্য চুক্তির পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভূয়সী প্রশংসা করেছিলেন ট্রাম্প। তবে চীনের উহান থেকে সারা বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর সম্প্রতি বেইজিং-ওয়াশিংটন সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে।

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘এই মুহূর্তে আমি তার (জিনপিং) সঙ্গে কথা বলতে চাই না।’

চীনা শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের ভিসা বাতিলের জন্য রিপাবলিকান সিনেটররা যে পরামর্শ দিয়েছিলেন সে ব্যাপারে জানতে চাইলে প্রেসিডেন্ট বলেন, ‘আমরা অনেক কিছুই করতে পারি। আমরা সমস্ত সম্পর্ক ছিন্ন করতে পারি। আর সেটা করলে কী হবে? পাঁচ হাজার কোটি ডলার সাশ্রয় হবে।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com