1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন

মেক্সিকোতে অভিবাসীদের ট্রাকে সেনাবাহিনীর গুলি, নিহত ৬

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোর হুইক্সটলা শহরে অভিবাসীদের একটি ট্রাকে গুলি চালিয়েছে দেশটির সেনাবাহিনী। এতে অন্তত ছয়জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ১৭ জন। ওই ট্রাকে ৩৩ জন অভিবাসী ছিলেন।

গত মঙ্গলবার (১ অক্টোবর) সন্ধ্যায় এই ঘটনা ঘটলেও বুধবার (২ অক্টোবর) এই তথ্য প্রকাশ করেছে মেক্সিকোর প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর আলজাজিরার।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত ১ অক্টোবর দক্ষিণাঞ্চলীয় রাজ্য চিয়াপাসের হুইক্সতলা শহরের কাছে এই ঘটনা ঘটেছে। একটি  ট্রাক সামরিক প্রহরা বলয়কে এড়িয়ে পালিয়ে যেতে চাইছিল। তখন সেনারা গুলি চালায়।  গুলির ঘটনার পর ট্রাকে ৩৩ জন অভিবাসীকে শনাক্ত করেন সেনারা। তাদের মধ্যে মিসরীয়, নেপালি, কিউবান, ভারতীয়, পাকিস্তানি ও আরব দেশের নাগরিক রয়েছেন।

এতে আরও বলা হয়, ঘটনাটি ঘটেছে স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টার দিকে। তখন সেনাবাহিনী এলাকাটিজুড়ে টহল দিচ্ছিল। অভিবাসীদের পিক-আপ ট্রাকটিকে আরো দুটি গাড়ি অনুসরণ করছিল, যেগুলো সাধারণত এলাকাটির অপরাধীরা ব্যবহার করে থাকে। বিস্ফোরণের শব্দ শোনার পর দুই সেনা অফিসার গুলি চালায়। ঘটনাস্থলেই চার অভিবাসী নিহত হন এবং অন্য দুজন পরে হাসপাতালে মারা যান।

এ ছাড়া ভুক্তভোগীদের দেশের দূতাবাসের সঙ্গে সমন্বয় করতে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করার কথা জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। নিহতরা কোন দেশের নাগরিক তা প্রকাশ করা হয়নি।

এদিকে জাতিসংঘের অভিবাসন সংস্থা এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে। তারা বলেছে, অভিবাসীদের ঝুঁকি বেড়ে যাচ্ছে। তাই আইনি পথে অভিবাসনের আবেদন করা উচিত।  আইনি পথে যাতায়াত করা উচিত। তাহলে এই ধরনের ঘটনা এড়ানো যাবে। মেক্সিকো তাদের সীমান্তে আগত অভিবাসীদের সংখ্যা কমানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের মধ্যে রয়েছে। অভিবাসীরা মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করে। তারা মূলত আর্থিক দুরবস্থা ও সহিংসতার হাত থেকে বাঁচার জন্য যুক্তরাষ্ট্রে যেতে চায়। তবে যুক্তরাষ্ট্র এখন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রস্তুত হচ্ছে। এখন সেখানে অভিবাসীদের প্রবেশের সংখ্যা কিছুটা কমেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com