1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

বাংলাদেশসহ কয়েকটি দেশের ওয়ার্ক পারমিট স্থগিত করলো ইতালি

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪

বাংলার কাগজ ডেস্ক : চলতি বছরের ১১ অক্টোবর জারি করা নতুন আইন অনুসারে, বাংলাদেশসহ কয়েকটি দেশের ওয়ার্ক পারমিট স্থগিত করেছে ইতালি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ঢাকায় ইতালি দূতাবাস। ঢাকায় আগামী রোববার (২০ অক্টোবর) থেকে পর্যায়ক্রমে পাসপোর্ট দেওয়ার কার্যক্রম শুরু হবে বলেও দূতাবাস জানিয়েছে।

দূতাবাস জানায়, ভুয়া ও জাল কাগজপত্রের সংখ্যা বেশি হওয়ায় যথাযথ যাচাই সম্পন্ন না হওয়া পর্যন্ত বাংলাদেশসহ কয়েকটি দেশের নাগরিকদের জন্য ইস্যু করা সব ধরনের ‘নুলা ওস্তা’ (ওয়ার্ক পারমিট)-এর বৈধতা স্থগিত করেছে ইতালি সরকার।

চলতি বছরের ১১ অক্টোবর জারি করা নতুন আইন অনুসারে, দূতাবাস ইতালির প্রাদেশিক অভিবাসন অফিস থেকে স্থগিত ‘নুলা ওস্তা’র যাচাইকরণ সম্পন্ন হওয়ার নিশ্চয়তা পাওয়ার পরেই ওয়ার্ক ভিসা ইস্যু করবে।

উল্লিখিত যাচাইয়ের জন্য মূলতবি থাকা আবেদনকারীদের পাসপোর্ট ফেরত দেওয়া হবে বলে ভিসার জন্য আবেদনকারী এবং অ্যাপয়েন্টমেন্ট প্রার্থীদের জানিয়েছে ইতালি দূতাবাস। আগামী রোববার (২০ অক্টোবর) থেকে পর্যায়ক্রমে পাসপোর্ট দেওয়ার কার্যক্রম শুরু হবে।

প্রত্যেক আবেদনকারীকে দূতাবাস ভিএফএস গ্লোবালের মাধ্যমে একটি এসএমএস বা ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেবে যে, তিনি কখন পাসপোর্ট ফেরত নিতে পারবেন।

‘নুলা ওস্তা’র নিশ্চয়তা পাওয়ার সঙ্গে সঙ্গে প্রার্থীদের পাসপোর্টটি ভিএফএস গ্লোবালের মাধ্যমে জমা দিয়ে ভিসা নিতে তাদের সঙ্গে আবার যোগাযোগ করবে দূতাবাস।

ওয়ার্ক ভিসার অ্যাপয়েন্টমেন্ট প্রার্থী; যারা নুলা ওস্তা নিশ্চিতকরণ পেয়েছে, তাদের আবেদন জমা দেওয়ার জন্য ভিএফএস গ্লোবালের মাধ্যমে যোগাযোগ করা হবে। তাই, অ্যাপয়েন্টমেন্টগুলো (ইতোমধ্যে নির্ধারিতসহ) আর প্রয়োজন নেই এবং বর্তমানে আর দেওয়া হবে না।

work.appointment@vfsglobal.com-এই ই-মেইল আইডি চালু থাকবে। নতুন করে ইস্যু করা নুলা ওস্তাপ্রাপ্তদের বিস্তারিত তথ্য এই ই-মেইলে পাঠাতে অনুরোধ করা হয়। পরে ক্রমান্বয়ে যোগাযোগের জন্য এই তথ্য ব্যবহার করা হবে।

আবেদনকারী, নিয়োগকর্তা ও আইনজীবীদের তাদের নুলা ওস্তা যাচাইয়ের জন্য দূতাবাসে এবং ভিএফএস গ্লোবালে ই-মেইল না পাঠানোর জন্য পরামর্শ দেওয়া হয়, কারণ যাচাইকরণের সংশ্লিষ্ট প্রক্রিয়াটি ইতালিতে সম্পন্ন হয়।

এতে আরও বলা হয়, নিজেদের নুলা ওস্তার যাচাইকরণ সম্পর্কে আপডেট পেতে চাইলে ইতালিতে তাদের সম্ভাব্য নিয়োগকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন নুলা ওস্তাপ্রাপ্তরা।

ইতালির প্রভিন্সিয়াল ইমিগ্রেশন অফিস স্পোর্টেলো ইউনিকো-এসইউআই কর্তৃক যাচাই নিশ্চিতকরণ না হওয়া পর্যন্ত কর্ম অনুমোদনের মেয়াদ বলবৎ থাকবে। অন্যান্য যেমন: ফ্যামিলি রিইউনিয়ন, স্টাডি, বিজনেস ও ট্যুরিস্ট ভিসা সংক্রান্ত আবেদন প্রক্রিয়া অপরিবর্তিত থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com