1. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ০৬:৫৫ পূর্বাহ্ন

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০
  • ২৩ বার পড়া হয়েছে

বাংলার কাগজ ডেস্ক : দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামী বছর থেকে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে। তবে এ প্রক্রিয়ায় অংশ নিচ্ছে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান নিশ্চিত করেন।

তিনি জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষায় সাধুবাদ জানালেও এতে যোগ দিচ্ছে না বলে সিদ্ধান্ত নিয়েছে বুয়েট।

অধ্যাপক মিজানুর রহমান বলেন, আমরা সমন্বিত ভর্তি প্রক্রিয়া নিয়ে কিছু বলতে চাই না। তবে আমাদের বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষায় আগের যে প্রক্রিয়া অবলম্বন করা হতো সেই প্রক্রিয়া অনুযায়ী পরবর্তী শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।

দেশের ২৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ বিষয়ে একমত হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ প্রক্রিয়ায় অংশগ্রহণে এখনও নিশ্চিত নয়। তবে তারা না এলেও বাকি সব বিশ্ববিদ্যালয় মিলে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে বলে জানিয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।

তিনি বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে ২৮টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একমত হয়েছেন। আশা করছি, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই পরীক্ষাটি আয়োজন করতে পারব। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের বিষয়ে বলতে পারছি না। তারা না এলেও আমরা আমাদের সিদ্ধান্ত জানিয়েছি। আমরা সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত।

এ পরীক্ষাকে সমন্বিত বা গুচ্ছ নয় বরং ‘কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা’ বলে ডাকা হবে বলেও জানান তিনি।

এছাড়া সকলকে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষার আওতায় আনতে শিক্ষামন্ত্রীর সঙ্গে সব বিশ্ববিদ্যালয়ের ভিসিদের বৈঠক হওয়ার কথা থাকলেও তা বাতিল হয়েছে। তবে ভর্তি পরীক্ষা শুরুর আগে এ বৈঠকে বসার কথা রয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 BanglarKagoj.Net
Theme Customized By BreakingNews