1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৫ পূর্বাহ্ন

বসবাসের স্থায়ী নিশ্চয়তায় চান ঝিনাইগাতীর ১২০ ভূমিহীন পরিবার

  • আপডেট টাইম :: রবিবার, ২১ জুন, ২০২০

ঝিনাইগাতী (শেরপুর) : ‘বাপ দাদার আমল থাইকা এইহানে থাহি। এই হানের জমি চাষ কইরা পোলাপান গরে খাওন দেই। অহন এই জমিতে কাঠের বাগান করতে চায়। অহন আমরা কোথাই যামু?’
কথাগুলো বলেছেন জেলার ঝিনাইগাতী উপজেলার পশ্চিম বাকাকুড়া গ্রামের ভূমিহীন গৃহবধূ মাজেদা বেগম। তিনি ওই গ্রামের আকতার হোসেনের স্ত্রী। তার এক কন্যা আফসানা পঞ্চম শ্রেণিতে পড়ে।
গতকাল শনিবার বিকেলে বাড়ির পাশে পরিত্যক্ত মাঠে ভূমিহীন শতাধিক পরিবারের সাথে সরকারের কাছে বাসস্থান ও চাষাবাদের নিশ্চয়তা চেয়ে সংবাদ সম্মেলনে এসে তিনি এসব কথা বলেন।
এসময় তিনি গণমাধ্যমকর্মীদের বলেন, ‘আমরা এই জমিতে ফসল করি। এডা দিয়ে সংসার চলে। মাইয়া আফসানাকে পড়ালেহা করাই। অহন এই জমিতে বন বিভাগের লোকজন কাঠের বাগান করতে চায়।
মাজেদার মতো একই গ্রামের ফজল হকের স্ত্রী ঝরনা বেগম, আব্দুল করিমের স্ত্রী জইনব বেগম, জিয়াউল হকের স্ত্রী আছিরন, আলী আজগরের স্ত্রী বাছিরণ ও শাহাদাৎ হোসেনের স্ত্রী আয়শা খাতুনসহ শতাধিক পরিবারের লোক জমায়েত হন সংবাদ সম্মেলনে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ওই গ্রামের বাসিন্দা ভূমিহীন শাহাদাৎ হোসেন। তিনি লিখিত বক্তব্যে বলেন, বাকাকুড়া মৌজার ১নম্বর খতিয়ানভুক্ত ৫১৮নম্বর দাগে ৭০.৫০ শতাংশ জমি কালেক্টরের খাস খতিয়ানভুক্ত। ওই জমিতে প্রায় অর্ধশত বছর যাবত ১২০টি পরিবার বাড়ি করে বসবাস করে আসছে। এখানে আদিবাসীসহ ৪-৫শ জন লোকের বসবাস। এ ছাড়াও একটি মসজিদ, একটি মাদরাসা ও একটি গীর্জা রয়েছে। দীর্ঘদিন পর সম্প্রতি বন বিভাগ ওই জমিতে বন বাগান করার জন্য শ্রমিক নিয়ে যায়। এ সময় গ্রামবাসী তাদেরকে বাঁধা দেন।
সংবাদ সম্মেলন ও মানব বন্ধন করে তারা প্রশাসনের কাছে দাবি করেন, বন বিভাগ যেন ওইসব জমি হস্তক্ষেপ না করে। তারা যেন নিরাপদে থাকতে পারেন। আবাদ-ফসল করে যেন সংসার চালাতে পারেন।
তবে বন বিভাগের পক্ষে স্থানীয় রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা ইলিছুর রহমান জানান, প্রায় ৭২ একর জমির মধ্যে আমরা পতিত পড়ে থাকা জমি থেকে মাত্র ১৫ একর জমিতে সামাজিক বনায়নের উদ্যোগ নিয়েছি। আমরা ভূমিহীনদের বসতবাড়ি ও সামাজিক প্রতিষ্ঠান উচ্ছেদ করতে চাইনি। এমনকি তাদের দখলে থাকা আবাদি জমিও নিতে চাইনি। উপরন্তু সামাজিক বনে ওইসব ভূমিহীন পরিবারের সদস্যদের অংশিদারিত্ব রাখতে চেয়েছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com