1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১৫ অপরাহ্ন

নালিতাবাড়ী শহরে খাস জমি দখল নিয়ে দ্বন্দ্ব

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০

নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের নালিতাবাড়ী পৌর শহরের সাহাপাড়ায় মূল্যবান খাস জমি দখল নিয়ে স্থানীয় হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মাঝে দ্বন্দ্বের শঙ্কা তৈরি হয়েছে। তবে জমিটি খাস অস্বীকার করে ব্যক্তি মালিকানা দাবী করেছে দখলে থাকা প্রসন্ন কুমার সাহা একাডেমি কর্তৃপক্ষ।
জানা গেছে, শহরের সাহাপাড়া মহল্লায় সাহাপাড়া রোড সংলগ্ন ২২ শতাংশ জমি হীরক চন্দ্র চৌধুরীর দেবোত্তর সম্পত্তি ছিল। যা পত্তনমূলে প্রয়াত প্রসন্ন কুমার সাহা ভোগদখল করে আসছিলেন। প্রসন্ন কুমার সাহার মৃত্যুর পর তার চার উত্তরাধিকারী নব্বইয়ের দশকে উক্ত ভূমি প্রসন্ন কুমার সাহা একাডেমির নামে শত্যার্পণ দলিলে দান করেন। ফলে তখন থেকে ওই জমিতে প্রসন্ন কুমার সাহা একাডেমি নামে একটি স্কুল পরিচালিত হয়ে আসছিল।
এদিকে প্রসন্ন কুমারে মৃত্যুর পর তার উত্তারাধিকারীগণ ১৯৭৬ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত উক্ত ভূমির খাজনা দিয়ে আসছিলেন। কিন্তু ভূমিটি এনিমি উল্লেখ করে জেলা প্রশাসকের কার্যালয় থেকে নোটিশ জারী করে ইজারা নেওয়ার জন্য আহবান করা হয়। এসময় প্রসন্ন কুমারের উত্তরাধিকারীগণ উচ্চ আদালতের শরণাপন্ন হলে হাইকোর্ট ১৯৯৭ সালে তাদের পক্ষে রায় ঘোষণা করে। ওই রায়ের পর ল্যান্ড সার্ভে আপীল বোর্ড সুপ্রীম কোর্টে আপীল করে। দীর্ঘ সময় পর ২০১৬ সালে সুপ্রীম কোর্ট নালিশি ভূমিকে ব্যক্তি মালিকানাধীন বলে রায় ঘোষণা করে। এরপর থেকে প্রসন্ন কুমারের উত্তাধিকারীগণ নিজেদের নামে খারিজ করতে তদ্বির চালিয়ে আসছিলেন।
এরই মধ্যে কিছুদিন আগে স্থানীয় দৃষ্টি প্রতিবন্ধি সুনীল উল্লেখিত জমির একাংশ ভূমিহীন হিসেবে দখলে নিতে চেষ্টা করে। এমতাবস্থায় একাডেমি কর্তৃপক্ষ সুনীলকে তাড়িয়ে দিলে সে পুনরায় সংগঠিত হয়ে ওই জমিতে মন্দির নির্মাণের উদ্যোগ নেয় এবং পুকুরে মাটি ভরাট কার্যক্রম শুরু করে।
এদিকে আশপাশে তিন-চারটি মন্দির থাকলেও কোন মসজিদ না থাকায় মুসলিম সম্প্রদায়ের লোকজন একই জায়গায় মসজিদ নির্মাণের দাবী জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের আবেদন করেন। ফলে বিষয়টি নিয়ে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গার আশঙ্কা করছেন অনেকেই।
এ বিষয়ে মন্দির নির্মাণের পক্ষে স্থানীয় বাসিন্দা গোপাল দাস বলেন, আমাদের এখানে মন্দিরের নির্দিষ্ট জায়গা নেই। অন্যের বাড়িতে মন্দির বানিয়ে উপাসনা করি। সেখানে জায়গা হয় না বিধায় সরকারের এ খাস জমিতে আমরা মন্দির নির্মাণের উদ্যোগ নিয়েছি।
মসজিদ নির্মাণের পক্ষে দাবী জানিয়ে স্থানীয় মুসল্লী মোহাম্মদ আলী জানান, আশপাশে মাত্র কয়েকশ গজের ব্যবধানে ৪-৫টি মন্দির রয়েছে হিন্দুদের উপাসনার জন্য। অথচ মসজিদগুলো দূরে। তাই আমরা ওই জমিতে মসজিদ নির্মাণের দাবী জানিয়েছি।
প্রসন্ন কুমার সাহার ছেলে গোপাল সাহা জানান, পত্তনমূলে প্রাপ্ত ওই ২২ শতাংশ জমি খাস নয়, এটি ব্যক্তিমালিকানা জমি। যা আমরা আমাদের বাবার নামে শিক্ষা প্রতিষ্ঠান করে দান করে দিয়েছি। আমাদের পক্ষে সুপ্রীম কোর্টের আদেশ রয়েছে।
প্রসন্ন কুমার সাহা একাডেমির অধ্যক্ষ আক্তারুজ্জামান জানান, এখানে একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রায় পচিশ বছর ধরে শিক্ষার আলো ছড়িয়ে আসছে। কতিপয় ব্যক্তি তাদের নিজেদের স্বার্থে মন্দিরের নামে জমি দখলের পায়তারা করছে।
থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা বছির আহমেদ বাদল জানান, এটি সরকারের খাস জমি। কেউ দাবী করলে সরকারের কাছ থেকে বৈধ উপায়ে নিয়ে দাবী করতে হবে। অন্যথায় আইনশৃঙ্খলার স্বার্থে কোন পক্ষকেই এখানে প্রবেশ করতে দেওয়া হবে না। সহকারী কমিশনার (ভূমি) সঞ্চিতা বিশ্বাস বলেন, আমরা উভয়পক্ষের সাথে কথা বলে যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!