1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ১৫ মে ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন

ফেব্রুয়ারিতে পাকিস্তান যাচ্ছেন এরদোগান, দিল্লি-আঙ্কারার দূরত্ব আরো বাড়বে

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২ জানুয়ারী, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : কুয়ালালাম সম্মেলনে যোগ না দিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানানো নিয়ে তুরস্ক, মালয়েশিয়াসহ মুসলিম বিশ্বের নেতাদের সঙ্গে যে দূরত্ব তৈরি হয়েছে তা ঘোচানোর চেষ্টা করছে পাকিস্তান।

এরই অংশ হিসেবে আগামী ফেব্রুয়ারি মাসে ইসলামাবাদ সফর করবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তৈয়ব এরদোগান। পাশাপাশি পাকিস্তানের নেতৃবৃন্দ শিগগিরই মালয়েশিয়া সফরে যাচ্ছেন। এরদোগান অভিযোগ করে বলেছিলেন যে সৌদি আরবের চাপে কুয়ালালামপুর সম্মেলনে পাকিস্তান যোগ দেয়নি।

পাকিস্তানের সঙ্গে তুরস্কের প্রতিরক্ষা সম্পর্ক অনেক পুরনো। এই সম্পর্ক আরো জোরদার করতে এরদোগান বেশ কিছু সুনির্দিষ্ট পদক্ষেপ নিয়েছেন। ফেব্রুয়ারিতে এরদোগানের পাকিস্তান সফর নিশ্চিতভাবে নয়া দিল্লির সঙ্গে আঙ্কারার সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে। যদিও ২০১৭-১৮ সালের পর এই সম্পর্কে উন্নতির আভাস দেখা গিয়েছিলো।

রোববার মুলতানে এক সাংবাদিক সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেন যে কুয়ালালামপুর সম্মেলনের মাধ্যমে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ করতে আর্থ-সামাজিক প্রকল্প গ্রহণ ও ইসলামভীতি-সংশ্লিষ্ট ইস্যুগুলো নিরসনের চেষ্টা চালিয়েছেন। পাকিস্তান তার এসব প্রচেষ্টাকে সম্মান করে।

কোরেশি বলেন, মুসলিম দেশগুলোর সঙ্গে পাকিস্তানের অত্যন্ত ভালো সম্পর্ক রয়েছে এবং কোন ভুলবুঝাবুঝি থাকলে তা নিরসনের জন্য সর্বাত্মক চেষ্টা করছে। ফেব্রুয়ারিতে এরদোগান পাকিস্তান সফর করবেন এবং নিকট ভবিষ্যতে পাকিস্তানী নেতারা মালয়েশিয়া সফরে যাবেন।

কাশ্মীর ইস্যুতে তুরস্ক ও মালয়েশিয়া প্রকাশ্যে জাতিসংঘ, এফএটিএফসহ বিভিন্ন ফোরামে পাকিস্তানকে সমর্থন করছে। তবে সৌদি আরব, আরব আমিরাত, ইন্দোনেশিয়া, মরক্কো, মিশরসহ ওআইসি’র অনেক সদস্য দেশের সঙ্গে ভারতের কৌশলগত সম্পর্ক রয়েছে। আগামী ফেব্রুয়ারিতে এফএটিএফ-এর নতুন কোন নিষেধাজ্ঞা এড়াতে হলে তুরস্ক ও মালয়েশিয়ার সমর্থন প্রয়োজন পাকিস্তানের।

গত বছর সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে কুয়ালালামপুর সম্মেলনের পরিকল্পনা করে পাকিস্তান, তুরস্ক ও মালয়েশিয়া। কিন্তু সম্মেলন শুরু হওয়ার আগ মুহূর্তে পাকিস্তানের প্রধানমন্ত্রী এতে যোগ না দেয়ার সিদ্ধান্ত নেন। রিয়াদের চাপে তিনি এই সিদ্ধান্ত নেন বলে মনে করা হচ্ছে।

বহু বছর ধরে মুসলিম বিশ্বের নেতৃত্ব দিয়ে আসছে রিয়াদ। এখন মালয়েশিয়া ও তুরস্ক এই নেতৃত্বের আসনে বসার চেষ্টা করায় সৌদি আরব তা মেনে নিতে পারছে না। ফলে, রিয়াদ ও আঙ্কারা-কুয়ালালামপুরের মধ্যে একই সঙ্গে ভারসাম্য রক্ষা করতে গিয়ে পাকিস্তান কঠিন অবস্থায় পড়ে বলে একটি সূত্র জানায়।

গত সপ্তাহে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ইসলামাবাদ সফর করেন। তিনি কাশ্মির ইস্যু নিয়ে ওআইসি সম্মেলন আয়োজনের ব্যাপারে পাকিস্তানকে বারবার আশ্বস্ত করেন। পরে পাকিস্তানের রাষ্ট্রীয় মিডিয়ায় বলা হয় যে আগামী এপ্রিলে ইসলামাবাদে ওআইসি’র সম্মেলনে কাশ্মির ইস্যু নিয়ে আলোচনা করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!