1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন

একজন মানবিক পুলিশ কর্মকর্তা আশরাফুল আজীম

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

শেরপুর : একাধারে একজন মানবিক এবং সামাজিক গুণাবলী ও মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ পুলিশ কর্মকর্তা শেরপুরের পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম পিপিএম। যিনি সব প্রয়োজনে পাশে দাড়ান পুলিশের, দাড়িয়ে যান সমাজ সংস্কারে, পাশে দাড়ান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকহানাদারদের হত্যাযজ্ঞে বিধবা হওয়া বীরকন্যাদের, পাশে দাড়ান অসহায় কৃষকের। কোথায় নেই তার পদচারণা? এক কথায় শেরপুরবাসী এমন একজন গুণাবলী সমৃদ্ধ পুলিশ কর্মকর্তা পেয়ে যেমনি আনন্দিত তেমনি আশান্বিত।
তার স্পর্শে জেলার গণমাধ্যম থেকে শুরু করে কমিউনিটি পুলিশিং ফোরাম, স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং ফোরাম, সাধারণ মানুষ এমনকি পুলিশ পরিবারের সদস্যরাও গর্বিত-সমৃদ্ধ। বর্তমান করোনা যুদ্ধেও যিনি জীবনের ঝুঁকি নিয়ে ছুটে চলেছেন নিরন্নের মুখে অন্নের ব্যবস্থা করতে, ছুটে চলেছেন করোনায় আক্রান্ত সহকর্মী পুলিশদের চিকিৎসায়, ছুটে চলেছেন তাদের পরিবারে পাশে।
শেরপুর জেলায় এ যাবত যে ক’জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন প্রত্যেকের পাশে দাড়িয়েছেন অভিভাবকের মতো। সরাসরি উপস্থিত থেকে চিকিৎসার খোঁজ-খবর নেওয়া থেকে শুরু করে প্রয়োজনীয় ওষুধপত্র কিনে দেওয়া, রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে নানা ধরণের ফল-মূলের ব্যবস্থা করা এমনকি আক্রান্ত পুলিশ সদস্যদের বাড়িতে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনে পাশে দাড়ানো- সবদিকেই যার কর্মযজ্ঞ প্রশংসার দাবীদার।
এই করোনায় গভীর রাতে যেমনি খাবার নিয়ে ছুটে গেছেন প্রত্যন্ত গ্রামাঞ্চলের অসহায়ের পাশে তেমনি ছুটে গেছেন পুলিশ সদস্যদের পাশে। এমনকি ফোনে সংযোগ থেকে সবসময় মনোবল বৃদ্ধিতেও কাজ করেছেন আক্রান্ত পুলিশ সদস্যদের।
৩০ জুন মঙ্গলবার বেলা সোয়া একটা। হঠাৎ পুলিশের গাড়ির সাইরেন নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। কোনকিছু বুঝে ওঠার আগেই সোজা চলে গেলেন আইসোলেশন ওয়ার্ডের সামনে। গিয়ে দেখা গেল পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম। নির্দিষ্ট দূরত্বে আইসোলেশন ওয়ার্ডে সিভিল পোষাকে দাড়িয়ে রয়েছেন পুলিশের এসআই ওমর ফারুক। তিনি সোমবার করোনা রোগী হিসেবে শনাক্ত হয়ে রাতেই আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হয়েছেন। আর তাই রাত পোহাতে তার খোঁজ-খবর নিতে শেরপুর থেকে ছুটে এসেছেন পুলিশ সুপার আশরাফুল আজীম। বেশকিছু সময় সামনা-সামনি দূরত্ব বজায় রেখে দাড়িয়ে চিকিৎসা ও শারিরিক অবস্থার খোঁজ নিলেন তিনি। খোঁজ নিলেন আক্রান্ত এসআইয়ের বাড়ির। চিকিৎসা কেমন চলছে, চিকিৎসক খোঁজ রাখছেন কিনা, সহকর্মীরা সহযোগিতা করছে কিনা ইত্যাদি খুঁটিনাটি বিষয় খোঁজ নিলেন তিনি। মনোবল বৃদ্ধিতে উদ্দীপনামূলক পরামর্শও দিলেন। সবশেষ আক্রান্তের বাড়ির মোবাইল নম্বর সংগ্রহ করে ব্যাগভর্তি ফলমূল ও কালোজিরাসহ অন্যান্য রোগ প্রতিরোধক খাবার সরবরাহ করলেন। এসময় জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোখলেছুর রহমান, নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বছির আহমেদ বাদলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এভাবে শুধু ওমর ফারুক নন, আক্রান্ত সব পুলিশ সদস্যের খোঁজ রেখে চলেছেন এই কর্মকর্তা।
বছরের বিভিন্ন বিশেষ দিনে সোহাগপুরের বিধবা ও শহীদ পরিবারের সন্তানদের পাশে নানা ধরণের সহযোগিতা নিয়ে দাড়ানো, গণমাধ্যমকর্মীদের উপহার প্রদান, জেলার গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বৈশাখী উপহার প্রদান, করোনার প্রভাবে দরিদ্র কৃষকের ধান কেটে দেওয়া- সবখানেই আশরাফুল আজীমের সফল পদচারণা। যার ফলে গত দুই বছরে তিনি জেলার সব শ্রেণির মানুষের ভরসার জায়গা করে নিয়েছেন। শেরপুর জেলায় পুলিশ সুপার হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে “মানবিক পুলিশের চোখে জনতার আকাঙ্খা লেখা থাকে” এই শ্লোগানে শেরপুরের আইনশৃঙ্খলায় পরিবর্তন ও বিভিন্ন ক্ষেত্রে সফলতা এসেছে যার কর্ম দক্ষতায় তিনি চৌকস পুলিশ কর্মকর্তা কাজী আশরাফুল আজীম পিপিএম।
উল্লেখ্য, ঝিনাইদহের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান কাজী আশরাফুল আজীম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি শেষে পুলিশের ২৪ ব্যাচের মেধাবী কর্মকর্তা হিসেবে যোগ দেন কাজী আশরাফুল আজীম। ২০১৮ সালের ৭ জুন পুলিশ সুপার হিসেবে শেরপুরে তার যোগদানের পর পাল্টে যায় জেলার চিত্র। ময়মনসিংহ রেঞ্জে চারবারের শ্রেষ্ঠ পুলিশ সুপারের পুরস্কার অর্জনের পাশাপাশি মানবিক পুলিশ কর্মকর্তা হিসেবে তার খ্যাতি এখন ছড়িয়ে পড়ছে সর্বত্র।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!