1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন

সুদানে ১৭ বছরের সংঘাত অবসানে সরকার ও বিদ্রোহীদের শান্তিচুক্তি

  • আপডেট টাইম :: সোমবার, ৩১ আগস্ট, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : সুদানে ১৭ বছর ধরে চলা সংঘাত অবসানের লক্ষ্যে সরকারের সঙ্গে শান্তিচুক্তি করতে সম্মতি দিয়েছে দেশটির প্রধান বিদ্রোহী গোষ্ঠী। রোববার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সুনা এ খবর দিয়েছে।

দেশের পশ্চিম অঞ্চল দারফুর ও দক্ষিণাঞ্চলের সাউথ করদোফান ও ব্লু নিলের বিদ্রোহী গোষ্ঠীদের জোট সুদান বিপ্লবী ফ্রন্ট (এসআরএফ) শনিবার (৩০ আগস্ট) সরকারের সঙ্গে একটি শান্তিচুক্তিতে সই করেছে। সোমবার (৩১ আগস্ট) আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর হবে প্রতিবেশী দেশ দক্ষিণ সুদানের রাজধানী জুবায়, যারা ২০১৯ সাল থেকে দুই পক্ষের মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে।

সুনা বলেছে, সুরক্ষা ব্যবস্থার প্রোটোকল ও অন্য ইস্যুগুলোতে শনিবার স্বাক্ষর করেছেন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও বিদ্রোহী নেতারা।

তবে আব্দেল ওয়াহিদ আল-নূরের সুদান লিবারেশন মুভমেন্টের একাংশ ও আব্দেলআজিজ আল-হিলুর সুদান পিপল’স লিবারেশন মুভমেন্ট নর্থের (এসপিএলএম-এন) একটি শাখা এই চুক্তি প্রত্যাখ্যান করেছে।

নিরাপত্তা, জমির মালিকানা, ন্যায় বিচার, ক্ষমতা ভাগাভাগি ও যুদ্ধে ঘরবাড়ি ছেড়ে চলে যাওয়া মানুষদের ফেরার বিষয়গুলো রয়েছে চূড়ান্ত চুক্তিতে। এছাড়া বিদ্রোহী বাহিনীগুলোকে বিলুপ্ত করে তাদের যোদ্ধাদের সেনাবাহিনীতে নিয়োগ দেওয়া হবে।

সুদানিজ প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদক ও আরও কয়েকজন মন্ত্রী এই চুক্তির জন্য রোববার জুবায় পৌঁছেছেন। তারা দেখা করেছেন দক্ষিণ সুদানের প্রধানমন্ত্রী সালভা কিরের সঙ্গে। হামদক বলেছেন, ২০১৯ সালের সেপ্টেম্বরে প্রাথমিকভাবে এই চুক্তিতে সম্মতি দেওয়ার দীর্ঘদিন পর এই চুক্তি হতে যাচ্ছে।

সরকারের বিরুদ্ধে খার্তুমে অর্থনৈতিক ও রাজনৈতিক বৈষম্যের অভিযোগে ২০০৩ সালে অস্ত্র হাতে নিয়েছিল বিদ্রোহী গ্রুপগুলো। জাতিসংঘ বলছে, গত ১৭ বছরে দারফুরে এই বাহিনীদের হাতে মারা গেছেন ৩ লাখ লোক।

এর আগে ২০০৬ সালে নাইজেরিয়ায় এবং ২০১০ সালে কাতারে চুক্তি করেছিল সুদান সরকার ও বিদ্রোহী গোষ্ঠীরা। তবে কয়েক বছরের মধ্যে তা ভেঙে যায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com