1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৮ অপরাহ্ন

ভারতে প্রতিদিনই আঘাত হানছে ভূমিকম্প, ছড়াচ্ছে আতঙ্ক

  • আপডেট টাইম :: শনিবার, ১০ অক্টোবর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে গত কয়েক দিন ধরেই আঘাত হানছে মৃদু ভূমিকম্প। গত বৃহস্পতি ও শুক্রবারের পর শনিবারও দেশটিতে ভূমিকম্পে কেঁপে উঠে। এদিন দেশটির স্থানীয় সময় সকাল ৬ টা ১০ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় মিজোরামের চম্পাই এলাকায়। একই দিনে মহারাষ্ট্র্রের পালঘরও কেঁপে ওঠে ভূমিকম্পে। খবর ইন্ডিয়া টাইমস এর।

গত কয়েক মাসে একাধিক বার ভূমিকম্প হয়েছে জম্মু-কাশ্মীর, দিল্লি-সহ উত্তর ও উত্তরপূর্ব ভারতে। বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে ঘনঘন ভূমিকম্প। গত ৬ মাসের মধ্যে গোটা ভারত বারবার ভূমিকম্পে কেঁপে উঠছে। বারবার মাটি নড়ে উঠতেই দিল্লিসহ উত্তর ভারত ও উত্তর-পূর্বের বিস্তীর্ণ অংশে জল্পনা শুরু হয়েছে বড় ধরনের কোনো ভূমিকম্প নিয়ে।

ভারতের জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, এদিন সকাল ৮টা ২৭ মিনিটে মহারাষ্ট্রের পালঘরে মৃদু ভূমিকম্পের সৃষ্টি হয়। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ২ দশমিক ৬। ভূপৃষ্ঠ থেকে উত্‍সস্থলের গভীরতা ছিল মাত্র পাঁচ কিলোমিটার।

অন্যদিকে, মিজোরামের চম্পাই এলাকায় অনুভূত হওয়া ভূমিকম্পটির মাত্রা ছিল ৩ দশমিক ৬। মাটি থেকে উত্‍সস্থলের গভীরতা ছিল পাঁচ কিলোমিটার। তবে এত কম মাত্রার কম্পন হওয়ায় এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি বলেই জানা গিয়েছে।

শুক্রবার ভোররাত ২টা ৪৩ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় হিমালচলের লাহুল-স্পিতি এলাকা। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩ দশমিক ৩। তবে জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, লাহুল-স্পিতিতে ওই সময় একবার নয়, পর পর চারবার কেঁপে উঠেছে।

একই দিনে মৃদু কম্পন অনুভূত হয় উত্তরপূর্ব রাজ্য মণিপুর ও অরুণাচল প্রদেশে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজি জানিয়েছে, এদিন ৩ দশমিক ১২ মিনিট নাগাদ ৩ দশমিক ৪ তীব্রতার ভূকম্পন অনুভূত হয় মণিপুরের কামজং জেলায়। উখরুল থেকে ৩৪ কিলোমিটার দক্ষিণে।

গত কয়েক সপ্তাহে পর পর কাঁপছে লাদাখ এলাকা। বৃহস্পতিবারও ভূমিকম্পে কেঁপেছে লাদাখের কারগিলের মাটি। জাতীয় কম্পন কেন্দ্র থেকে জানানো হয়েছে, রিখটার স্কেলে কম্পাঙ্ক ছিল ৪ দশমিক ২। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com