1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৭:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলো ইরান

  • আপডেট টাইম :: রবিবার, ১৮ অক্টোবর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ১৩ বছর আগে আরোপ করা অস্ত্র নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলো ইরান। রোববার সকালে প্রথাগত অস্ত্রের আমদানি ও রপ্তানি সংক্রান্ত জাতিসংঘের নিষেধাজ্ঞার অবসান ঘটেছে বলে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

২০০৭ সালে ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করেছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে স্বাক্ষরিত পরমাণু চুক্তিতে বলা হয়েছিল, তেহরান যদি সমঝোতা মেনে চলে তাহলে পাঁচ বছর পর অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। সেই হিসেবে রোববার ছিল ইরানের জন্য সেই মাহেন্দ্রক্ষণ।

নিষেধাজ্ঞা অবসানের পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, জাতিসংঘের ‘২২৩১ নম্বর প্রস্তাবে স্পষ্ট বলা হয়েছে, ২০২০ সালের ১৮ অক্টোবর ইরানের ওপর থেকে স্বয়ংক্রিয় ও নিশ্চিতভাবে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়ার প্রয়োজন নেই।’

এতে আরও বলা হয়েছে, ‘এবার নিজেদের প্রতিরক্ষা মজবুত করতে যে কোনো জায়গা থেকে আমরা আইন অনুযায়ী অস্ত্র কিনতে পারব। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এতে আর কোনো বাধা রইল না।’

মন্ত্রণালয় অবশ্য জানিয়েছে, প্রতিরক্ষা ক্ষেত্রে ইরান আত্মনির্ভরশীল। আণবিক অস্ত্র বা গণহারে মৃত্যু ঘটাতে পারে এমন অস্ত্র কেনার কোনো সুযোগ ইরানের প্রতিরক্ষা নীতিতে নেই।

২০১৮ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়ায় যুক্তরাষ্ট্র। এরপর বেশ কয়েকবার ট্রাম্প প্রশাসন জাতিসংঘে ইরানের উপর নিষেধাজ্ঞা পুর্নবহালের কয়েক দফা চেষ্টা করেছে। তবে চুক্তির অন্য পক্ষগুলোর বিরোধিতার কারণে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সেই উদ্যোগ ভেস্তে যায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!