1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৮:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

সাগরে ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো ভারত

  • আপডেট টাইম :: রবিবার, ১৮ অক্টোবর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)। রোববার আরব সাগরে অবস্থানরত নৌবাহিনীর স্টিলথ ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

ডিআরডিও জানায়, আইএনএস চেন্নাই থেকে নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে ব্রহ্মস। লক্ষ্যে আঘাত হানার আগে একাধিক জটিল প্রক্রিয়া সম্পন্ন করে ক্ষেপণাস্ত্রটি। এর মধ্যে অন্যতম হচ্ছে শত্রুর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ধোঁকা দেওয়া। ২৯০ কিলোমিটারের মধ্যে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রটি সাবমেরিন থেকেও উৎক্ষেপণ করা যাবে। রাশিয়া ও ভারতের বিজ্ঞানীরা যৌথভাবে ক্ষেপণাস্ত্রটি উন্নয়ন করেছেন।

এর আগে গত সেপ্টেম্বরে ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য ৪০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম ব্রহ্মসের আরেকটি সংস্করণের সফল উৎক্ষেপণ করেছিল ভারত।

এমন সময় ভারত ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে যেখন লাদাখ সীমান্ত নিয়ে বেইজিংয়ের সঙ্গে নয়াদিল্লির মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর আগে লাদাখে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছিল ভারত। এবার সাগরে সেই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে বেইজিংকেই সামরিক সক্ষমতার বার্তা দিলো নয়াদিল্লি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!