1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শ্রীবরদীতে মাদরাসা শিক্ষার্থী ধর্ষণ চেষ্টার অভিযোগে প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শ্রীবরদীতে সহকারী শিক্ষকদের মানববন্ধন সাবেক এমপি হেনরি স্বামীসহ মৌলভীবাজার থেকে আটক বিদেশি পর্যটকদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করা হ‌বে: স্বরাষ্ট্র উপদেষ্টা চট্টগ্রামে তেলবাহী জাহাজে অগ্নিকাণ্ড, তদন্ত কমিটি গাজীপুরে পোশাক কারখানা ভাঙচুরের অভিযোগ, আটক ৮ আশুলিয়ায় শ্রমিক-আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ, নিহত ১ সাগর-রুনি হত্যা: সরানো হলো র‌্যাবকে, তদন্তে টাস্কফোর্স গঠনের নির্দেশ নিরাপত্তা নিয়ে সবুজ সংকেত, ১৬ অক্টোবর আসছে দক্ষিণ আফ্রিকা সাইবার নিরাপত্তা আইন: স্পিচ অফেন্স সম্পর্কিত মামলা দ্রুত প্রত্যাহারের সিদ্ধান্ত

বাইডেন-কমলার শপথের আগেই আরও ৭০ হাজার মার্কিনির মৃত্যুর আশঙ্কা

  • আপডেট টাইম :: রবিবার, ১৫ নভেম্বর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ক্ষমতা গ্রহণের আগেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৭০ হাজার মার্কিনির মৃত্যু হতে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। এ সময় যুক্তরাষ্ট্রে আরও ৮০ লাখেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন যদি তাদের কৌশল পরিবর্তন করে এবং অঙ্গরাজ্যগুলোর সরকার যদি কঠোর ও সমন্বিত পদক্ষেপ নেয়, তখনই কেবল এমন পরিস্থিতি ঠেকানো সম্ভব।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া হিসাব অনুযায়ী, শুক্রবার একদিনে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৮৪ হাজার ৫১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটির প্রায় প্রতিটি রাজ্যেই নভেম্বরে করোনার ঊর্ধ্বমুখী ও রেকর্ড সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে।

এ নিয়ে যুক্তরাষ্ট্রে মোট করোনা রোগীর সংখ্যা এখন ১ কোটি ৭ লাখের বেশি। যুক্তরাষ্ট্র ছাড়া আরও কোনো দেশে ভাইরাসটির সংক্রমণ এখনও কোটি ছাড়ায়নি। এ ছাড়া শুক্রবার করোনা আক্রান্ত হয়ে নতুন করে আরও ১ হাজার ৪৩১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা যুক্তরাষ্ট্রে ২ লাখ ৪৪ হাজারের বেশিতে দাঁড়ালো।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয় পাওয়া ডেমোক্র্যাট নেতা জো বাইডেন আনুষ্ঠানিকভাবে শপথ নেবেন ২০ জানুয়ারি। এরই মধ্যে তিনি অঙ্গীকার করেছেন, ক্ষমতা গ্রহণের পর করোনাভাইরাস মোকাবিলাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে। মাস্ক পরিধানের ওপর জোর দেওয়া এবং বিভিন্ন ব্যবসা টিকিয়ে রাখতে আরও বেশি প্রণোদনা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

তবে তার শপথগ্রহণের আরও দুই মাস বাকি। আর তার আগে যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপ ৮০ শতাংশ বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। মৃতের সংখ্যা ২৯ শতাংশ বেড়ে যাওয়ারও আভাস দিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। তারা আশঙ্কা করছে এ দুই মাসে আরও ৭০ হাজার থেকে দেড় লাখ মানুষ মৃত্যুবরণ করতে পারে।

দ্য ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশন (আইএইচএমই) ও একই রকমের আভাস দিয়েছে। তারা বলেছে বর্তমান সরকারের কৌশলে পরিবর্তন আনা না হলে নভেম্বর ১২ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত অতিরিক্ত ১ লাখ ১৭ হাজার মানুষের প্রাণহানি হতে পারে।

সংক্রামক রোগ বিশেষজ্ঞরা বলছেন ঠাণ্ডা আবহাওয়ার কারণে সামনের দিনগুলোতে পরিস্থিতি মোকাবিলা অনেক বেশি কঠিন হয়ে উঠবে। পরিস্থিতি ঠেকাতে এখনই যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারকে যথেষ্ট ব্যবস্থা নিতে হবে।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের মহামারিবিষয়ক অধ্যাপক গ্রেগ গনসালভেস বলেন, ‘করোনা মহামারি বসন্তে যেমন ছিল, সামনে তা আরও খারাপ হতে পারে। আমেরিকানদের জন্যও তা আগের চেয়ে খারাপ হবে।’

নির্বাচনি প্রচার ও ৩ নভেম্বরের নির্বাচনের পর বিভিন্ন অঙ্গরাজ্যে ভোট চ্যালেঞ্জ করতে গিয়ে গত কয়েক সপ্তাহ ধরে ব্যস্ত সময় কাটিয়েছেন ট্রাম্প। হোয়াইট হাউজের করোনাভাইরাস টাস্কফোর্সকে খুব কম সময় দিয়েছেন তিনি। তাছাড়া, বাইডেন ক্ষমতা নেওয়ার আগ পর্যন্ত কংগ্রেসে উল্লেখযোগ্য প্রণোদনা দেওয়ার প্রস্তাব পাসের সম্ভাবনা নেই বললেই চলে।

বিভিন্ন আঞ্চলিক টাস্ক ফোর্সের একটি জোট ট্রাম্পের করোনাভাইরাস টাস্ক ফোর্সকে বর্জন করেছে। অক্সফোর্ড ইকোনমিকস-এর প্রধান অর্থনীতিবিদ গ্রেগ ডাকো বলেন, ‘এটি সম্ভবত খুব একটা কার্যকর সমাধান নয়, তবে একেবারে কিছু না হওয়ার চেয়ে ভালো।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com