1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন

স্টেশনে না থেকেই সাত বছর যাবত অনিয়মিত অফিস করেন নালিতাবাড়ী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

নালিতাবাড়ী (শেরপুর) : যোগদানের সাত বছর পেরিয়ে গেলেও সাতদিনের জন্য স্টেশনে থাকেননি শেরপুরের নালিতাবাড়ী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর কবীর। শুধু তাই নয়, সাত বছর ধরেই নিয়মিত অফিসে আসেন বেলা এগারোটার পর এবং চলে যান তিনটার পর। আর্থিক অনিয়মসহ নানা অভিযোগ রয়েছে ভুরি ভুরি।
জানা গেছে, নালিতাবাড়ী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হিসেবে গত ২০১৩ সালের ১৮ নভেম্বর যোগদান করেন জাহাঙ্গীর কবীর। যোগদানের পর কিছুদিন শেরপুর শহর থেকে অফিস করলেও পরবর্তী সময়ে নিজ বাসা পার্শ্ববর্তী জেলা জামালপুর শহরে চলে যান তিনি। প্রতিদিন জামালপুর থেকে বেলা এগারোটার পর কখনও বারোটার পর অফিসে আসেন তিনি। আবার চলে যান সাড়ে তিনটা থেকে চারটার মধ্যে। ফলে অফিসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের অনেকেই দায়সাড়া দায়িত্ব পালন করে থাকেন।
এদিকে দায়িত্ব পালন অবস্থায় গত ২০১৭ সালের ২৫ আগস্ট ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন তিনি। কিছুদিন পর সুস্থ হয়ে একই কর্মস্থলে আগের নিয়মেই জামালপুর শহরের বাসা থেকে যাতায়াত করেন। অনেক সময় কর্তৃপক্ষকে অবহিত না করে অফিসে অনুপস্থিত থাকলেও ছুটিতে আছেন বলে চালিয়ে দেন। কখনও তার কাছে বিলম্বের ব্যাখ্যা চাইতে গেলে অসুস্থতার অজুহাত দেখান। সাত বছর যাবত স্টেশনে না থাকার বিষয়ে জানতে গেলে পাশ কেটে যান। দীর্ঘ সাত বছর ধরে এমন অবস্থা চলে এলেও যেন দেখার কোন কর্তৃপক্ষই নেই এখানে।
অন্যদিকে তার সময়ে উপজেলার ৬৭টি স্কুল-মাদরাসা-কলেজে বিভিন্ন নিয়োগের ক্ষেত্রেও কমিটির সাথে তার যোগসাজশের অভিযোগ অহরহ। রয়েছে তার সময়কালীন সময়ে জাল সনদে শিক্ষক নিয়োগের অভিযোগ। অভিযোগ রয়েছে কমিটির সাথে আঁতাত করে ঝামেলা এড়াতে উপজেলার বাইরে গিয়ে নিয়োগ পরীক্ষা সম্পন্ন করার।
জানা গেছে, মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণের জন্য জেলার একমাত্র প্রশিক্ষণ কেন্দ্র নালিতাবাড়ীর আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) ২০১৬ সালে ভিডিও করফারেন্সে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন নালিতাবাড়ীতে। এরপর থেকে এ প্রশিক্ষণ কেন্দ্রে জেলার শতশত শিক্ষক তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন নিয়মিত। বেনবেইস দ্বারা পরিচালিত এ প্রকল্পে প্রোগ্রাম অর্গানাইজার না থাকায় এর দায়িত্বও পালন করেন শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর কবীর। এমতাবস্থায় প্রশিক্ষণ পরিচালনায়ও রয়েছে নানা অনিয়ম। শিক্ষকদের এমপিওভুক্তির ক্ষেত্রে রয়েছে তার অফিস ঘিরে আর্থিক বাণিজ্যের সিন্ডিকেট। যেখানে অধিকাংশ কাজই টাকার লেনদেন ছাড়া সম্পন্ন হয় না।
এসব বিষয়ে গত ১৫ নভেম্বর তার মতামত জানতে গেলে তিনি অফিসে অনুপস্থিত ছিলেন। পরদিন ১৬ নভেম্বর মতামত জানতে সকাল দশটায় গেলে তিনি অফিসে আসেন এগারোটার পর। এসময় বিলম্বে আসা, স্টেশনে না থাকা এবং অন্যান্য অভিযোগের প্রসঙ্গ তোলতেই তিনি ক্ষেপে গিয়ে এসব বিষয়ে জানাতে বাধ্য নন বলে জানিয়ে দেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহ্ফুজুল আলম মাসুমের সাথে যোগাযোগ করা হলে তিনি শিক্ষা কর্মকর্তার স্টেশনে না থাকা এবং বিলম্বে আসার বিষয়টি জানেন বলে জানান, আমি তাকে বলেছিলাম সময়মতো অফিস করতে। তবে এ বিষয়ে তিনি জেলা শিক্ষা কর্মকর্তার সাথে যোগাযোগ করতে পরামর্শ দেন।
জেলা শিক্ষা কমকর্তা মোকছেদুর রহমান স্টেশনে না থাকার বিষয়টি জানেন বললেও বিলম্বে আসার বিষয়ে কিছুই জানতেন না বলে জানান। এছাড়াও টানা সাত বছর যাবত স্টেশনে না থাকার বিষয়টিও তিনি জানেন না বলে জানান। এসময় তিনি জানান, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!