1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:০৪ অপরাহ্ন

নালিতাবাড়ীতে আড়াই কোটি টাকা ব্যয়ে জিঞ্জিরাম খাল পুনখননে অভিযোগ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০

মনিরুল ইসলাম মনির, শেরপুর: প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার জিঞ্জিরাম খালটি পুনখনন শুরু করা হয়েছে। তবে খনন কাজ শুরু হতে না হতেই অনিয়মের অভিযোগ তোলে সরকারী টাকা লুটপাটের অভিযোগ তোলেছেন এলাকাবাসী।
জানা গেছে, শেরপুরের নালিতাবাড়ী উপজেলার বাঘবেড় ইউনিয়নের বুকচিরে প্রবাহিত জিঞ্জিরাম খালটি শহরের কালিনগর মহল্লায় দুধুয়ার খালে গিয়ে মিশেছে। সম্প্রতি বাংলাদেশ নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে খালটি পুনখননের উদ্যোগ নেওয়া হয়। ৬.৪ কিলোমিটার দীর্ঘ অংশজুড়ে খালটির ২ লাখ ঘনমিটার মাটি কেটে পুনখনন করে সেচকাজে ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে এ উদ্যোগটি নেন মূলত নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব ও বর্তমান এসডিএফ এর চেয়ারম্যান আব্দুস সামাদ ফারুক। এটি পুনখননের কাজটি পেয়েছে জামালপুরের আদি এন্টারপ্রাইজ।
সূত্র জানায়, বর্তমান গভীরতা থেকে আরও দেড় মিটার (প্রায় ৫ ফুট) গভীর, তলদেশের প্রশস্ততা ৬ মিটার (প্রায় ২০ ফুট) করার পাশাপাশি নিয়মানুযায়ী প্রায় ৪০-৪৫ ডিগ্রী ঢালু করে খালটি খনন করার কথা রয়েছে।
কিন্তু এলাকাবাসী অভিযোগ করে বলেন, চলতি সপ্তাহে খালটির পুনখনন কাজ শুরু করা হলেও আগে থেকে তারা কিছুই জানতেন না। হঠাৎ করেই খনন কাজ শুরু করা হয়েছে। তারপরও প্রকল্পের নাম, বরাদ্দের পরিমাণ, কাজের ধরণ এসব কিছুই উল্লেখ করা হয়নি। এমনকি কেউ জানতে চাইলেও খনন কাজে দায়িত্ব পালনকারীদের কেউই কোনপ্রকার মুখ খোলছে না। শুধু তাই নয়, বাস্তবায়নকারী ঠিকাদার বা প্রতিষ্ঠানের নাম ইত্যাদি কোনকিছুই তারা প্রকাশ করছে না। রয়েছে খালের তীরবর্তী আবাদী জমি খননের অভিযোগ।
এসব নানা অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে গেলে সত্যতা পাওয়া যায়। দায়িত্বরত কেউই কোনপ্রকার তথ্য দিতে চায়নি। নেই কোন সাইনবোর্ড। একপর্যায়ে পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন বিভাগে খোঁজ নিয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে খালটি পুনখননকারী কর্তৃপক্ষ, বাস্তবায়নকারী ঠিকাদারী প্রতিষ্ঠান, বরাদ্দ ও কাজের ধরণ ইত্যাদি তথ্য পাওয়া যায়।
স্থানীয় কৃষক সিরাজ আলী (৫৪) জানান, খালটি একেবারে খাড়া করে খনন করা হচ্ছে। ফলে খননের পরপরই বিভিন্ন জায়গায় ধ্বসে যেতে শুরু করেছে। এতেকরে খালটির তীরবর্তী আবাদী জমি হুমকীতে পড়ছে।
আব্দুল আওয়াল (৭৩) জানান, সঠিকভাবে খনন না করে কোথাও সরু কোথাও প্রশস্ত এভাবে যাচ্ছেতাই মনগড়া খনন চলছে। কাজের ধরণ কি হবে তা কেউই বলছে না। বরাদ্দ কতো তাও জানানো হচ্ছে না। ঠিকাদারকেও দেখা যায় না।
আমান উল্লাহ মাস্টার (৬৮) জানান, কোন সার্ভে ছাড়াই আমাদের না জানিয়ে খনন কাজ শুরু করা হয়েছে। অনেকের রেকর্ডীয় সম্পত্তি খনন করে খাল তৈরি করা হচ্ছে। বাধা দিলেও তারা মানছে না।
স্থানীয় বাসিন্দা জেলা পরিষদ সদস্য হাফিজুর রহমান খোকন জানান, আমার স্ত্রী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান, আমিও জেলা পরিষদের সদস্য। এলাকায় কোটি কোটি টাকা ব্যয়ে খাল পুনখনন প্রকল্প চলছে অথচ আমরা এর কিছুই জানি না। জানতে চাইলেও কেউ কিছু বলছে না। মনগড়া খনন করে সরকারের টাকা লুটপাট করাই এ লুকোচুরির কারণ হতে পারে।
তিনি আরও জানান, খাল খনন সরকারের একটি উল্লেখযোগ্য উন্নয়ন। আমরা অবশ্যই উন্নয়ন চাই। তবে তা হতে হবে স্বচ্ছতার সাথে।
এ বিষয়ে জয়েন্ট ভেঞ্চার ঠিকাদারী প্রতিষ্ঠান কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলে তারা কাজটি করছেন না বলে জানিয়ে কোনপ্রকার তথ্য জানেন না বলেও জানান।
তবে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনে ময়মনসিংহ ব্রহ্মপুত্র নদ খনন কাজের দায়িত্বে থাকা নির্বাহী প্রকৌশলী দিদারে আলম প্রকল্পটির বিভিন্ন তথ্য দিয়ে জানান, কোন অভিযোগ পেলে অথবা কাজে অনিয়ম হলে জানাবেন। আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব। অবশ্যই সঠিকভাবে কাজটি করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!