1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
তারাকান্দায় ড্রিমল্যান্ডের দুই বাসে সংঘর্ষে নিহত ২, আহত ১৫ ফরিদপুরে বাস পিক-আপ মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ ১৩ জন নিহত, আহত ৪ শ্রীবরদী উপজেলা পরিষদ নির্বাচন : ২৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল ঝিনাইগাতী উপজেলা পরিষদ নির্বাচন : ২৬ জনের মনোনয়নপত্র দাখিল সাংগ্রাই উৎসব: জলকেলিকে মাতোয়ারা বান্দরবান প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ১৮৯১ মনোনয়নপত্র দাখিল সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক : আরাফাত বান্দরবানে সাংগ্রাই উপলক্ষে বুদ্ধমূর্তি স্নান বান্দরবানে মারমা সম্প্রাদায়ের “সাংগ্রাইং” উৎসব নরসিংদীতে প্রকাশ্যে ইউপি সদস্যকে গুলি করে ও গলা কেটে হত্যা

শীতকালে গরম পানিতে গোসল করবেন কেন?

  • আপডেট টাইম :: সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

লাইফ স্টাইল ডেস্ক : সুস্থ থাকার প্রয়াসে হোক অথবা ঠান্ডাভীতির কারণে, শীতকালে অনেকেই প্রতিদিন গরম পানি দিয়ে গোসল করেন। এসময় আমরা শিশু ও বয়স্কদেরও ঠান্ডা পানিতে গোসল করানোর কথা ভাবতে পারি না। কারণ আমাদের মনে এই ধারণা বদ্ধমূল হয়ে গেছে যে, শীতে শিশু ও বয়স্কদের জন্য ঠান্ডা পানি ঝুঁকিপূর্ণ। কিন্তু কেবল শিশু-বয়স্ক নয়, তরুণরাও গরম পানি দিয়ে গোসল করে উপকার পেতে পারেন। যেমন:

ক্যালরি ক্ষয়: আপনি হয়তো কল্পনাও করেননি যে, গরম পানিতে গোসল করলে ক্যালরি ক্ষয় হয়। গবেষণায় দেখা গেছে, এক ঘণ্টা গরম পানিতে শরীর ভেজালে ত্রিশ মিনিট হাঁটলে যতটুকু ক্যালরি পোড়ে ততটুকু ক্যালরি পুড়েছে। কিন্তু তাই বলে গরম পানি দিয়ে গোসল করাকে এক্সারসাইজের বিকল্প ভাববেন না। শীতে অলসতার কারণে শরীরের বাড়তি ক্যালরি পোড়ানোর হার কমে যায়। তাই এসময় গরম পানিতে গোসল করে কিছু ক্যালরি পোড়াতে পারলে মন্দ কি!

ত্বক পরিষ্কার হয়: যখন আমরা গরম পানিতে গোসল করি, আমাদের ত্বকের ছিদ্র খুলে যায়। ফলে ত্বকে জমে থাকা বিষাক্ত পদার্থ ও টক্সিন দূর হয়ে যায়। গরম পানিতে গোসলে কেবল ত্বক পরিষ্কার হয় না, ত্বকে ভালো অনুভূতিও পাওয়া যায়। কিন্তু ত্বকের শুষ্কতা ও বিরূপ প্রতিক্রিয়া এড়াতে বেশি গরম পানিতে দীর্ঘসময় গোসল করবেন না। সচেতন থাকুন যে কুসুম গরম পানিতে শরীর ভেজাচ্ছেন।

সাইনাস দূর হয়: সাইনাস শুষ্ক হলে অথবা বন্ধ হয়ে গেলে গরম পানি দিয়ে গোসল করলে উপকার পেতে পারেন। গরম পানির বাষ্প শ্লেষ্মাকে পাতলা করে সাইনাস খুলে দেয়। শীতকালে সাইনাসের সমস্যা বাড়তে পারে বলে এসময় নিয়মিত গরম পানিতে গোসলের গুরুত্ব রয়েছে।

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে: হার্ট নামক জার্নালে ২০২০ সালের মার্চে প্রকাশিত একটি গবেষণা বলছে, গরম পানির গোসলে হার্টের স্বাস্থ্যের উপকার হয়। গবেষকরা জাপানের ৩০,০০০ এরও বেশি মধ্যবয়স্ক লোকের জীবনযাপন তথ্য ও স্বাস্থ্য বিশ্লেষণ করেন। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত গরম পানিতে গোসল করতেন তাদের কার্ডিওভাস্কুলার ডিজিজ বা হৃদরোগের ঝুঁকি ২৮ শতাংশ কমে গেছে।

স্ট্রোকের ঝুঁকি কমে: চলতি বছরে হার্ট জার্নালে প্রকাশিত গবেষণা এটাও ধারণা দিয়েছে যে, গরম পানির গোসলে স্ট্রোকের ঝুঁকি কমতে পারে। গবেষকরা ৩০,০০০ মানুষের জীবনযাপন ও স্বাস্থ্য তথ্য বিশ্লেষণ করে জেনেছেন, নিয়মিত গরম পানি দিয়ে গোসল করাতে স্ট্রোকের ঝুঁকি ২৬ শতাংশ কমেছে। গবেষকরা বিশ্বাস করেন, গরম পানির তাপ রক্তচাপ কমিয়ে ও হার্ট রেট বাড়িয়ে শরীরের বিভিন্ন অঙ্গে রক্তপ্রবাহ ঠিক রাখতে পারে।

রক্তচাপ কমে: আপনার উচ্চ রক্তচাপের প্রবণতা থাকলে শীতকালে গরম পানি দিয়ে গোসলের কথা বিবেচনা করতে পারেন। কারণ এর তাপমাত্রা রক্তচাপ কমাতে পারে। উচ্চ রক্তচাপে ধমনী ক্ষতিগ্রস্ত ও অনমনীয় হয়। ফলে হার্টে রক্ত ও অক্সিজেনের প্রবাহ কমে গিয়ে হৃদরোগ হয়। উচ্চ রক্তচাপে কেবল হার্ট অ্যাটাক নয়, স্ট্রোকও হতে পারে।

রক্ত চলাচল বাড়ে: গরম পানিতে গোসল করলে হার্ট পূর্বের তুলনায় দ্রুত ও কার্যকরভাবে কাজ করতে পারে। এর ফলে শরীরে রক্ত চলাচল বাড়ে। চলতি মহামারি কোভিড-১৯ এর অন্যতম জটিলতা হলো রক্ত জমাটবদ্ধতা। ইতোমধ্যে করোনাভাইরাসে সংক্রমিত অনেক রোগীর মৃত্যু হয়েছে রক্ত জমাট বেঁধে। গরম পানিতে গোসল করে শরীরে রক্ত চলাচল বাড়িয়ে এই ঝুঁকি কমানো যেতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!