1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা ব্যক্তিগত বিষয়গুলো টেনে আনা লজ্জাজনক : অপু বিশ্বাস কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ এমওইউ আরও কর্মী নিতে কাতারের আমিরের প্রতি রাষ্ট্রপতির আহ্বান যুক্তরাষ্ট্র থেকে পার্সেলে উচ্চমূল্যের মাদক আসছে দেশে বান্দরবানে কুকি-চিনের সদস্য নিহত

শুক্রাণুর সংখ্যা বাড়ায় যে সাপ্লিমেন্ট

  • আপডেট টাইম :: শনিবার, ১৮ জানুয়ারী, ২০২০

লাইফ স্টাইল ডেস্ক : একটি নতুন গবেষণায় বলা হয়েছে, ফিশ অয়েল সাপ্লিমেন্ট শুক্রাণুর সংখ্যা বাড়াতে পারে। শুধু তাই নয়, এ সাপ্লিমেন্ট শুক্রাণুর স্বাস্থ্যের অন্যান্য দিকও উন্নত করতে পারে। যেসব তরুণ ফিশ অয়েল সাপ্লিমেন্ট সেবন করেছেন তাদের শুক্রাণুর সংখ্যা ও বীর্যের ঘনত্ব বৃদ্ধি পেয়েছিল।

গবেষকরা বাধ্যতামূলক সামরিক সেবার জন্য শারীরিক পরীক্ষায় অংশ নেয়া ১,৬৭৯ জন ডেনিশ পুরুষের উপাত্ত বিশ্লেষণ করেন। এসব পুরুষদের গড় বয়স ছিল ১৯ বছর। তাদের মধ্যে ৯৮ জন জানান যে তারা গত দুই বা তিনমাস ধরে ফিশ অয়েল সাপ্লিমেন্ট খেয়ে আসছেন। তাদের শুক্রাণু কোষের স্বাভাবিকতা ও বীর্যের পরিমাণ ফিশ অয়েল সাপ্লিমেন্ট সেবন না করা পুরুষদের তুলনায় বেশি ছিল। এছাড়া তাদের ফলিকল-স্টিমিউলেটিং হরমোন ও লুটেনাইজিং হরমোনের মাত্রা কম ছিল- উভয়েই অণ্ডকোষের ভালো কার্যক্রমের নির্দেশক। এসব হরমোনের মাত্রা বেড়ে গেলে অণ্ডকোষের কার্যক্রম ব্যাহত হয় তথা শুক্রাণুর স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব পড়ে।

ফিশ অয়েল সাপ্লিমেন্টের ডোজ-রেসপন্স ইফেক্টও পাওয়া গেছে: যেসব পুরুষ ৬০ দিনের বেশি সময় ধরে এ সাপ্লিমেন্ট খেয়েছেন তাদের অণ্ডকোষের কার্যক্রম এর চেয়ে কম সময় ধরে সেবন করে আসা পুরুষদের তুলনায় ভালো ছিল। অর্থাৎ দীর্ঘসময় ধরে ফিশ অয়েল সাপ্লিমেন্ট খেয়ে শুক্রাণুর স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাবের মাত্রা বাড়ানো যেতে পারে। এ গবেষণার পুরুষদের অ্যালকোহল সেবনের অভ্যাস, ধূমপানের অভ্যাস ও যৌনবাহিত রোগ ছিল না। তাদের বয়স, খাদ্যতালিকা ও অন্যান্য প্রয়োজনীয় ফ্যাক্টরকেও বিবেচনায় রাখা হয়। গবেষণাটি জেএএমএ ওপেন নেটওয়ার্কে প্রকাশিত হয়েছে।

এ গবেষণার বিজ্ঞানীরা ফিশ অয়েল ব্যতীত অন্যান্য সাপ্লিমেন্ট (ভিটামিন সি, ভিটামিন ডি ও মাল্টিভিটামিন) সেবন করেছেন এমন পুরুষদের মধ্যে এ ধরনের বিস্ময়কর প্রতিক্রিয়া খুঁজে পাননি।

কোপেনহেগেন ইউনিভার্সিটি হসপিটালে কর্মরত এ গবেষণার প্রধান লেখক ডা. টিনা কল্ড জেনসেন বলেন, ‘এ গবেষণার ফলাফল সম্পর্কে পুরো শতাংশে নিশ্চিত হতে আরো গবেষণা চালাতে হবে। কিন্তু আমরা প্রায় নিশ্চিতভাবে ধরে নিয়েছি যে, ফিশ অয়েল সাপ্লিমেন্ট খেলে শুক্রাণুর সংখ্যা বাড়বে। তাই আমি সেসব পুরুষদেরকে এ সাপ্লিমেন্ট সেবনের পরামর্শ দিচ্ছি যাদের ডায়েটে মাছের ঘাটতি রয়েছে। ফিশ অয়েল সাপ্লিমেন্ট বিপজ্জনক নয় এবং এটি হার্ট-রক্তনালীর স্বাস্থ্যও উন্নত করতে পারে।’

তথ্যসূত্র : নিউ ইয়র্ক টাইমস

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!