1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:২০ অপরাহ্ন

ঘরেই তৈরি করুন মজাদার শন পাপড়ি

  • আপডেট টাইম :: রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১

লাইফ স্টাইল ডেস্ক : মুখে দিলেই মিলিয়ে যায় শন পাপড়ি। এর স্বাদ অতুলনীয়। সব সময় বাজার থেকেই কিনে খাওয়া হয় শন পাপড়ি। চাইলে ঘরে বসেও তৈরি করে নিতে পারেন মুখরোচক এ পদ।

ছোট-বড় সবাই মিষ্টি খাবারটি খেতে পছন্দ করেন। অনেকেই হয়তো ভেবে থাকেন, এটি তৈরি করা বেশ কষ্টকর। মাত্র ৪৫ মিনিটেই কিন্তু সামান্য কিছু উপকরণ দিয়ে তৈরি করা যায় শন পাপড়ি।

উপকরণ
১. ময়দা ১১/৪
২. বেসন ১১/৪
৩. ঘি ২৫০ গ্রাম
৪. চিনি ২১/২
৫. পানি ১১/২ কাপ
৬. দুধ ২ টেবিল চামচ
৭. এলাচ গুঁড়ো ১২ চা চামচ
৮. চারমগজ মশলা ২ চা চামচ (শসা, কুমড়ো, খরমুজ ও তরমুজ বীজ)
৯. চারটি চারকোণা মোটা পলিথিন সিট।

jagonews24

পদ্ধতি: ময়দা ও বেসন একসঙ্গে মিশিয়ে নিন। একটি বড় প্যানে প্রথমে ঘি গরম করে বেসন আর ময়দার মিশ্রণটা দিয়ে দিন। অল্প আঁচে নাড়তে থাকুন। দেখবেন বাদামি রঙা হয়ে আসবে। এরপর নামিয়ে ঠান্ডা করে নিন।

অনেকটা শক্ত হয়ে স্টিকি হবে মিশ্রণটি। এজন্য শক্তি প্রয়োগ করে মথতে হবে। বেশ মোটা হয়ে ঝুরি হয়ে আসবে, তখন একটি বড় প্লেটের মধ্যে লেয়ার তৈরি করে রাখুন।

এরপর লেয়ারের উপর একটি চারকোণা প্লাস্টিকের শিট রেখে বেলুন দিয়ে রুটির মতো বেলে নিয়ে সমান করে দিন। এবার চারমগজ মশলা ও এলাচ পিষে গুঁড়া করে নিয়ে রুটির উপর ছড়িয়ে দিন।

jagonews24

ছুড়ি দিয়ে চারকোণা করে কাটুন। এরপর যদি চারকোণা প্লাস্টিক সিটের মধ্যে রাখা হয় তাহলে বেশি ভালো হবে। এরপর কয়েক ঘণ্টা এভাবেই রেখে দিন শন পাপড়িগুলো। এয়ারটাইট কনটেইনারের মধ্যে রাখলে অনেকদিন থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!