1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

বান্দরবানে পার্বত্য নাগরিক পরিষদের অবস্থান ধর্মঘটের কর্মসূচী ঘোষণা

  • আপডেট টাইম :: রবিবার, ২ ফেব্রুয়ারী, ২০২০

বান্দরবান : ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন আইনটি সংশোধনের দাবীতে সোমবার বান্দরবানের হিলবার্ড মোড়ে অবস্থান ধর্মঘট এবং কমিশনের চেয়ারম্যানকে লিখিত স্বারকলিপি দেয়ার ঘোষণা দিয়েছেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। এ উপলক্ষে রোববার দুপুরে বান্দরবানের হিলভিউ হোটেল রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের আযোজন করে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।
কেন্দ্রীয় কমিটির আহবায়ক আলকাছ আল মামুন ভূইয়ার সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের অন্যতম নেতা কাজী মুজিবুর রহমান, খাগড়াছড়ি জেলার নারী নেত্রী সালমা আহমেদ চৌধুরী, মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন তারু মিয়া, মো: আইয়ুব, মোহাম্মদ নাছির, নাছিরুল আলম, মিজানুর রহমানসহ বাঙালী সম্প্রদায়ের নেতারা।
এদিকে বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের অস্থায়ী কার্যালয়ের উদ্বোধন হতে যাচ্ছে। সোমবার সাড়ে এগারোটায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদ কার্যালয়ে ভূমি কমিশনের অস্থায়ী অফিস উদ্ধোধন করবেন কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আনোয়ারুল হক। উদ্ধোধনের পর নিজস্ব অফিসে প্রথমবারের মত ভূমি কমিশনের সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সে উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের আহবায়ক আলকাছ আল মামুন ভূইয়া বলেন, শষ্যের মধ্যে ভূত আছে। ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনে পাহাড়ের কোনো বাঙ্গালী প্রতিনিধিত্ব রাখা হয়নি। কমিশনের সদস্য তিন পরিষদ চেয়ারম্যান, ৩ সার্কেল চীফ (রাজা) এবং আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সকলেই পাহাড়ি এবং তারা উভয়ে শুধুমাত্র ৩টি জনগোষ্ঠীর। এখানে পাহাড়ের ১১টি ক্ষুদ্র জনগোষ্ঠী এবং বাঙ্গালী সকলের প্রতিনিধিত্ব রাখা হয়নি। কমিশনের চলমান কর্মকান্ডকে আমরা স্বাগত জানাচ্ছি। সরকারের উন্নয়ন কর্মকান্ডকে সাধুবাদ জানিয়ে পাহাড়ের নিপীড়িত নির্যাতিত মানুষের স্বার্থ রক্ষায় কমিশনের গ্রহণযোগ্যতা এবং সকলের সমান অধিকার নিশ্চিত করতে ভূমি কমিশন আইনটি সংশোধনের দাবী জানাচ্ছি। একইসঙ্গে নাগরিক পরিষদের নেতা কাজী মুজিবুর রহমান’কে পুলিশের এক কর্মকর্তা গুলি করে হত্যার হুমকি দেয়ার ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছি।
সংগঠনের অন্যতম নেতা কাজী মুজিবুর রহমান বলেন, পাহাড়ের বঞ্চিত নিপীড়িত মানুষের অধিকার আদায়ে কাজ করছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। চলমান আন্দোলনের অংশ হিসাবে সোমবার অবস্থান ধর্মঘট কর্মসূচী এবং ভূমি কমিশনের চেয়ারম্যান’কে স্বারকলিপি দেয়া হবে। এসএসসি পরীক্ষার্থীদের কথা চিন্তা করে হিলবার্ড মোড়ে শান্তিপূর্নভাবে কর্মসূচী পালন করা হবে। আমরা সরকার এবং কোনো সংগঠনের বিরুদ্ধে নয়। তারপরও পুলিশের এক কর্মকর্তা আমার বাসায় এসে কর্মসূচী বাতিল না করে রাস্তায় নামলে আমায় গুলি করে হত্যা হুমকি দিয়ে গেছেন। এটি খুবই দুঃখ জনক।
তবে অভিযোগ অস্বীকার করে পুলিশ কর্মকর্তা এসআই তৌহিদ বলেন, অনুমতি ছাড়া কোনো কর্মসূচী পালন করে বিশৃঙ্খলা তৈরি থেকে বিরত থাকতে বলা হয়েছে। কোনো ধরণের হত্যা হুমকি দেয়া হয়নি।
এদিকে ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের অস্থায়ী অফিস উদ্ধোধন করবেন কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আনোয়ারুল হক। উদ্বোধনের পর নিজস্ব অফিসে প্রথমবারের মত ভূমি কমিশনের চেয়ারম্যানের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হবে।
সভায় অন্যান্যদের মধ্যে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরেন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান, তিন সার্কেল চীফ (রাজা)’সহ কমিটির সদস্যরা উপস্থিত থাকার কথা রয়েছে।
প্রসঙ্গত, ১৯৯৭ সালে পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরের পর পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ি-বাঙ্গালীদের দীর্ঘদিনের ভূমি সমস্যা নিরসনে গঠিত হয় পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন। কমিশনের আইনটি সংশোধনের দাবীতে আন্দোলন করে আসছে পার্বত্য নাগরিক পরিষদসহ কয়েকটি সংগঠন।
– এন এ জাকির

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!