1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা

কলাপাড়ায় এক-চতূর্থাংশ গভীর নলকূপ অকেজো, বিশুদ্ধ পানীর সংকট

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১

রাসেল কবির মুরাদ, কলাপাড়া (পটুয়াখালী) : কলাপাড়ায় এক-চতূর্থাংশ গভীর নলকুপ অকেজো হওয়ায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানীর সংকট। লালুয়া ইউনিয়নের আয়েশা বেগম (৪০) তার মেয়ে লাইলীকে নিয়ে প্রতিদিন ২ কিলোমিটার পায়ে হেঁটে বানাতি বাজারের কমিনিটি ক্লিনিক এলাকার একটি গভীর নলকূপ থেকে খাবার পানি নিয়ে আসে। বাড়ির কাছাকাছি গভীর নলকূপ না থাকায় দিনে কমপক্ষে ২/৩ বার ৮-১০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে খাবার পানি সংগ্রহ করতে হয়।
কেবলমাত্র আয়েশা বেগমই নয়, লালুয়া ইউনিয়নের বড় ৫নং গ্রামের মানুষের এ অবস্থা। মাসখানেক আগেও কিছু গভীর নলকূপ সচল ছিলো। সম্প্রতি ঘূর্ণিঝড় ইয়াসে সামুদ্রিক জলোচ্ছ্বাসের কারনে এলাকার অধিকাংশ গভীর নলকূপ অকেজো হওয়ায় দুর্ভোগ বাড়ছে সাধারণ মানুষের।
কলাপাড়া উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরসূত্রে জানা যায়, কলাপাড়ায় ১২টি ইউনিয়নে মোট তিন হাজার ৯২৫টি গভীর নলকূপ ¯া’পন করা হয়েছে। ১৫৯টি অকেজো অবস্থায় পরে রয়েছে। এদের মধ্যে চাকামইয়া ইউনিয়নে ¯া’পন করা হয়েছে৩২৬টি এবং অকেজো ১২টি, টিয়াখালী ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ৫৩২ টি এবং অকেজো ২২টি, লালুয়া ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ২৮৩টি এবং অকেজো ১৩টি, মিঠাগঞ্জ ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ২৪৮ টি এবং অকেজো ১০টি, নীলগঞ্জ ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ৪১২ টি এবং অকেজো ১৩টি, মহিপুর ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ২৫৯ টি এবং অকেজো ১৪টি, লতাচাপলী ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ৪৩১টি এবং অকেজো ১৫টি, ধানখালী ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ৩৫৫ টি এবং অকেজো ১৬টি, ধূলাসার ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ৩৪৬ টি এবং অকেজো ১৬টি, বালিয়াতলী ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ২৫৮ টি এবং অকেজো ৯টি, ডালবুগঞ্জ ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ২০৪ টি এবং অকেজো ৯ টি ও চম্পাপুর ইউনিয়নে ¯া’পন করা হয়েছে ২৭১টি এবং অকেজো ১০টি।
অন্যদিকে বেসরকারি সংস্থা আবাস জানায়, আবাসের জরিপ অনুসারে কলাপাড়ার লালুয়া ইউনিয়নে ১৮ হাজার ৭৫০ জন বাসিন্দার জন্য মাত্র ২৭২টি গভীর নলকূপ, ডালবুগঞ্জ ইউনিয়নের ১০ হাজার ৫৫৬ জন জনাসাধারনের জন্য ১১৩টি গভীর নলকূপ এবং চম্পাপুর ইউনিয়নের ১৫ হাজার ২০৮ জনের জন্য ১১৮টি গভীর নলকূপ রয়েছে। যা এ এলাকার জনসংখ্যার চাহিদার তুলনায় খুবই সামান্য।
সংস্থাটি আরও জানায়, এসব এলাকায় কৃষি জমির মধ্যে যেসকল খালের পানি এলাকাবাসী কৃষি, গৃহস্থালি এবং গবাধিপশু লালন-পালনে ব্যবহার করতো, সেগুলোও অধিকাংশ ভরাট ও দখল হয়ে যাওয়া এবং মাত্রাতিরিক্ত লবণ পানির প্রবেশের কারনে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।
শহর এলকার মত এসব ইউনিয়ন ও গ্রামাঞ্চলে পানি সরবরাহের ব্যবস্থা নেই। তাই স্থানীয় বাসিন্দাদের অনেকেই বাধ্য হয়ে পুকুর, খাল, বিল এবং জলাশয়ের দূষিত পানি ব্যবহার করছেন। এর ফলে নানা রোগ বালাই ডায়রিয়া, পেটের ব্যথা এবং চর্মরোগ দেখা দিচ্ছে। বিশুদ্ধ পানির সংকট এবং তাপমাত্রা বৃদ্ধির কারণে এসব এলাকায় দেখা দিয়েছে ডায়রিয়ার প্রকোপ। প্রতিদিনই এসব এলাকার জনসাধারণকে ডায়রিয়াজনিত রোগের চিকিৎসার জন্য স্থানীয় ইউনিয়ন স্বাস্থ্যসেবা কেন্দ্র ও উপজেলা সদর হাসপাতালে যেতে হচ্ছে।
উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো: জিহাদ হোসেন সাংবাদিকদের বলেন, ঘূর্ণিঝড় ইয়াসের জোয়ারের প্রভাবে কিছু নলকূপ ক্ষতিগ্রস্ত হলেও ওয়াস করায় তা ঠিক করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!