1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন

নালিতাবাড়ীতে বেড়িবাঁধ ধ্বংস করে বালু উত্তোলন

  • আপডেট টাইম :: শনিবার, ১৯ জুন, ২০২১

নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের নালিতাবাড়ীতে পাহাড়ি নদী চেল্লাখালীতে নব্বইয়ের দশকে স্থানীয় সংসদ সদস্য বেগম মতিয়া চৌধুরীর উদ্যোগে নির্মিত বেড়িবাঁধ কাম কাঁচা সড়ক ধ্বংস করে উত্তোলন করা হচ্ছে বালু। অবৈধভাবে প্রকাশ্যে বালু উত্তোলন, পরিবহন ও বিক্রি চলমান থাকায় এলাকাবাসীর অভিযোগের পরও ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন।
এলাকাবাসীর মৌখিক অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে গেলে দেখা যায়, উপজেলার নন্নী ইউনিয়নের অন্তর্গত অভয়পুর গ্রামে যোগাযোগের মাধ্যম হলো চেল্লাখালী নদীর তীর ঘেঁষে তৈরি বেড়িবাঁধ। যার একপাশে খরস্রোতা পাহাড়ি নদী আর অন্যপাশে অভয়পুর গ্রামের বসতবাড়ি, ফসলি জমি ও মাছের ঘের। অভয়পুরের মাঝামাঝি স্থানে বালু মহালের বাইরে নদী তীরবর্তী বেড়িবাঁধের উপর স্যালুচালিত ড্রেজার বসিয়ে অবৈধভাবে তোলা হচ্ছে বালু।
একদিকে বালু ও ড্রেজারের চাপ অন্যদিকে বেড়িবাঁধ ঘেঁষে বালু উত্তোলন করায় বাঁধ সংলগ্ন নদী গভীর গর্ত হয়ে নদীগর্ভে ধ্বসে যাচ্ছে বেড়িবাঁধ। ফলে চলতি বর্ষা মৌসুমে নদীতে পাহাড়ি ঢল নামলে বেড়িবাঁধ ভেঙ্গে অভয়পুরসহ আশপাশের কয়েকটি গ্রাম বন্যা কবলিত হওয়ার ঝুঁকিতে রয়েছে কয়েক হাজার পরিবার।


স্থানীয়রা জানান, বিভিন্ন অপরাধের সাথে জড়িত স্থানীয় কিছু বখাটে তরুণ কয়েকটি স্পটে এভাবে প্রকাশ্যে বালু উত্তোলন চালিয়ে আসছে। পাশাপাশি ওইসব তরুণ নদী তীরবর্তী নিরিবিলি পরিবেশে মাদক ও জুয়ার হাঁট বসায় বলেও অভিযোগ করেন স্থানীয়রা। তাদের এসব কাজে বাঁধা দিতে গেলে উল্টো হুমকী-ধমকি দেওয়া হচ্ছে প্রতিনিয়ত।
স্থানীয় মাছের ঘেরের মালিক মুঞ্জুর রশিদ (৪৮) জানান, ফারুক, শাহীন ও হযরতসহ কতিপয় যুবক বেড়িবাঁধ ধ্বংস করে বালু উত্তোলন করছে। এটি বন্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেওয়ার পর উপজেলা প্রশাসন থেকে বালু উত্তোলন ও পরিবহনকালে জানানোর পরামর্শ দেন। এরপর চারদিন ফোনে বিষয়টি জানানোর পর এখনও পর্যন্ত কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এমতাবস্থায় উল্টো বালু উত্তোলনকারীরা নানা ধরণের উস্কানিমূলক কথাবার্তা বলে বেড়াচ্ছে।
স্থানীয় বাসিন্দা মজনু (৪৪) জানান, পাহাড়ি ঢলের বন্যা নিয়ন্ত্রণে আমাদের এমপি মতিয়া আপা বেড়িবাঁধটি নির্মাণ করে দিয়েছিলেন। কিন্তু কয়েকজন বালু ব্যবসায়ী এ বাঁধ ধ্বংস করে প্রকাশ্যে বালু উত্তোলন করছে। এর ফলে যে কোন সময় নদীতে বন্যা এলে এ বাঁধটি ভেঙ্গে আশপাশের গ্রাম প্লাবিত হবে। আমাদের ঘরবাড়ি, ফসলি জমি ও মাছের ঘের সবই নষ্ট হবে।
নাম প্রকাশ না করার শর্তে অপর এক বাসিন্দা জানান, এরা শুধু বালু উত্তোলনেই জড়িত নয়। মাদক ও জুয়ার আসর বসায় এখানে। বলতে গেলে হুমকী দেয়। মান-সম্মানের ভয়ে আমরা কিছু বলি না।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভীনের কাছে জানতে চাইলে তিনি জানান, অবৈধ বালু উত্তোলনের বিষয়ে আমরা কঠোর। অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!