1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন

দাম না ওঠায় রাজধানীর হাট থেকেও ফেরত এলো ৪২ মণ ওজনের ‘সুলতান’

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৩ জুলাই, ২০২১

নালিতাবাড়ী (শেরপুর) : হাঁকানো দাম তো দূরের কথা লালন-পালনের ব্যয় সমপরিমাণও দাম ওঠেনি ৪২ মণ ওজনের ফিজিয়াম জাতের কানাডিয়ান ষাঁড় ‘সুলতান’ এর। ফলে রাজধানীর আফতাবনগর হাটে উঠিয়েও একবুক হতাশা নিয়ে ফেরত আসতে হয়েছে এর মালিক রহুল আমীনকে। এতবড় ষাঁড়টি এখন কি করবেন- এ নিয়ে এখন মহা দুঃচিন্তায় তিনি।

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার রানীগাঁও গ্রামের একজন খামারী ও প্রাণী চিকিৎসাকর্মী রহুল আমীন। অন্যের বাড়ি বাড়ি গিয়ে কৃত্রিম প্রজননের মাধ্যমে উন্নত জাতের ষাঁড় বা গাভী প্রজনন করাতে গিয়ে সাধ জাগে নিজেরই। এ সাধ থেকেই বাড়িতে ছোট গরু খামার গড়ে তোলেন তিনি। কৃত্রিম প্রজননের মাধ্যমে জন্ম হয় কানাডিয়ান ফিজিয়াম জাতের ষাঁড় ‘সুলতান’ এর। গত বছর ঈদুল আযহায় আড়াই বছর বয়সী সুলতান এর দাম হাঁকিয়ে সুবিধা করতে পারেননি রহুল আমীন। কিন্তু হতাশা ছিল না তখন। আশায় বুক বেঁধে আরও এক বছর লালন-পালন করে সাড়ে তিন বছরে ‘সুলতান’ এর ওজন দাড়ায় ৪২ মণ-এ। উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি ও দৈর্ঘ ১০ ফুট। পরিস্কার-পরিচ্ছন্ন গেয়ালঘরে সুতানী স্টাইলে যার বেড়ে ওঠা। সার্বক্ষণিক বিদ্যুৎ ব্যবস্থার মাধ্যমে কৃত্রিম বাতাশ, প্রতিদিন ৩-৪ বার গোসল, দানাদার খাবার এসব তার নিত্য-নৈমিত্তিক। দেখভালো করতে অধিক মানুষ লাগে বিধায় ঘর থেকে খুব একটা বের হতো না ‘সুলতান’। এতোসব করে এবারের ঈদে দাম হাঁকানো হয় ২০ লাখ। কিন্তু আশানুরুপ সাড়া পায়নি রহুল আমীন। ফলে বাধ্য হয়ে অনেক তদ্বির করে রাজধানীর আফতাবনগর হাটে জায়গা মিলে ‘সুলতান’ এর। শুক্রবার থেকে ঈদ-উল-আযহার দিন সকাল পর্যন্ত টানা পাঁচদিন অপেক্ষা করে সুলতান এর মালিক রহুল আমীন ও তার সঙ্গীরা। প্রথমদিকে সাড়ে দশ লাখ দাম উঠলেও পরবর্তীতে ওই ব্যক্তি আর যোগাযোগ করেননি। শেষমেষ ঈদের আগের দিন রাতে বা ঈদের দিন সকালে ন্যায্য মূল্য পাবেন এমন আশায় ঈদটিও উদযাপন আফতাবনগর হাটেই করেন রহুল আমীন। কিন্তু আশায় গুঁড়েবালি দিয়ে দাম নেমে আসে সাড়ে চার লাখে। ফলে অনেকের মতো বুকভরা কষ্ট ও হতাশা নিয়ে ‘সুলতান’কে নিয়ে ফেরত আসেন রহুল আমীন। এখন রাজ্যের দুঃশ্চিন্তা তাকে ঘিরে ধরেছে।

ভুক্তভোগী রহুল আমীন জানান, জীবনে বড় ষাঁড় বা গাভী তিনি আর পালন করবেন না। এবার তিনি চরম শিক্ষা পেয়েছেন। কিন্তু সুলতানের লালন-পালন খরচ এ যাবত প্রায় আট লাখ। লাভ তো দূরের কথা, ব্যয়িত টাকা উঠানোয় এখন তার দায়। তার উপর নতুন করে আবারও লালন-পালনের ব্যয় তো আছেই।

এ বিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মতিউর রহমান জানান, একজন খামারীর জন্য বিষয়টি খুব দুঃখ ও হতাশাজনক। যদিও গরু দশ বছর পর্যন্ত লালন-পালন করা যায়। কিন্তু এতে এসব ষাঁড়ের ক্ষেত্রে ঝুঁকি থাকে। তাছাড়া আরও কিছুদিন লালন-পালন করলে যে ব্যয় দাড়াবে শেষ পর্যন্ত খরচ উঠানো নিয়ে শঙ্কা রয়েছে। এমতাবস্থায় খামারীর খরচ উঠাতে বিকল্প কোন পরিকল্পনা করা যেতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!