1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন

ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী কার্যক্রম নিস্ক্রিয়: ঝুঁকিতে উপকূলীয় জনপদ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১

রাসেল কবির মুরাদ, কলাপাড়া (পটুয়াখালী) : উপকূলীয় কলাপাড়ায় দুর্যোগপ্রবণ ও ঘুুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী কার্যক্রম রয়েছে ব্যাপক ঝুঁকির মধ্যে। দুর্যোগের সময়ে প্রচারণা এবং দুর্যোগ পরবর্তী উদ্বার কার্যক্রমের পুরনো সব উপকরণ এবং অধিকাংশ সদস্যদের বয়সের ভার এ ঝুঁকির প্রধান কারন।

বৈশ্বিক উষ্ণতা জনিত জলবায়ু পরিবর্তনের কারনে কয়েক যুগ ধরে সরাসরি দুর্যোগের ঝুঁকিতে ১২টি ইউনিয়ন ও ২টি পৌরসভা নিয়ে গঠিত উপকূলীয় কলাপাড়া। প্রতিবছর এখানে কমবেশি আঘাত হানে ছোট-বড় অনেক ঘুর্ণিঝড়। রয়েছে ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচীর কার্যক্রম। কার্যক্রমের আওতায় রয়েছে ১৫৮টি ইউনিটে তিন হাজার এক’শ ষাট জন স্বেচ্ছাসেবক। এর মধ্যে পুরুষ স্বেচ্ছাসেবকের সংখ্যা এক হাজার পাঁচ’শ আশি আর মহিলা স্বেচ্ছাসেবিকার সংখ্যা এক হাজার পাঁচ’শ আশি জন।

কলাপাড়া ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী অফিসের তথ্য সূত্রে জানা যায়, স্বেচ্ছাসেবকদের মাঝে বিতরণকৃত প্রচার ও উদ্ধার কার্যক্রমের বিভিন্ন উপকরণ দীর্ঘদিনের হওয়ায় তাও হয়ে পড়েছে ব্যবহার অনুপযোগী। এছাড়াও রয়েছে বয়সের ভারে নুয়ে পড়া বিশাল সংখ্যার এক স্বেচ্ছাসেবক সদস্য। বিধিমালানুযায়ী সদস্য অন্তর্ভূক্তির বসয় সীমা ১৮ থেকে ৩০ বছর। অন্তর্ভূক্তির ক্ষেত্রে সদস্যদরে অবশ্যই হতে হবে সুস্থ-সবল দেহেরে অধিকারী। আর সর্বোচ্চ পঞ্চান্ন বছর পর্যন্ত একজন স্বেচ্চাসেবক হিসেবে সদস্য থাকতে পারবেন।

সূত্র আরো জানায়, সদস্য অর্ন্তভূক্তি স্বেচ্ছাসেবক উপবিধি ১(ক) ও ১০(ক) অনুযায়ী অনেক সদস্য অবসরের বয়সসীমা অতিক্রম করেছে। অনেক সদস্যই রয়েছেন শারিরীকভাবে অসুস্থ। এসব সদস্যের অনেকেই আবার রয়েছেন টিম লিডার আর ইউনিট লিডারের মত দ্বায়িত্বশীল পদে।

এ বিষয় কলাপাড়া ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচীর সহকারী পরিচালক আসাদুজ্জামান খান জানান, সদস্যদের ডাটাবেজ তৈরির কাজ চলছে। সদস্য অন্তর্ভূক্তি স্বেচ্ছাসেবক উপবিধি অনুযায়ী যারা বয়সসীমা অতিক্রম করেছেন বা সুস্থ-সবল নন তাদের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!