1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা ব্যক্তিগত বিষয়গুলো টেনে আনা লজ্জাজনক : অপু বিশ্বাস কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ এমওইউ আরও কর্মী নিতে কাতারের আমিরের প্রতি রাষ্ট্রপতির আহ্বান যুক্তরাষ্ট্র থেকে পার্সেলে উচ্চমূল্যের মাদক আসছে দেশে বান্দরবানে কুকি-চিনের সদস্য নিহত

কলাপাড়ায় মধুখালী সেতুর নির্মাণকাজ বন্ধ: দশ গ্রামের মানুষের দুর্ভোগ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১

রাসেল কবির মুরাদ, কলাপাড়া (পটুয়াখালী) : কলাপাড়ায় মিঠাগঞ্জ ইউনিয়নে মধুখালী খালের ওপর নির্মিত সেতুর কাজ দীর্ঘদিন বন্ধ থাকায় দশ গ্রামের কয়েক হাজার কৃষক ও সাধারণ মানুষ পড়েছে ব্যাপক দুর্ভোগের মুখে।

মধুখালী খালের ওপর লোহার অবকাঠামোয় তৈরি জরাজীর্ণ আয়রণ ব্রিজটি ২০২০ সালের ১১ ফেব্রুয়ারি সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়ে এক কৃষক আনিছ প্যাদা মারা যায়, আহত হয় চারজন। এরপর অস্থায়ী ভিত্তিতে কেনোরকমে তৈরি কাঠের পাটাতনের নড়বড়ে এ সেতু দিয়ে মানুষ চলাচল করছে। কিন্তু তাও এখন জীর্ণদশা হয়ে ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে। যানবাহন চলাচল বন্ধ প্রায় দেড় বছর।

সরেজমিন গিয়ে দেখা যায়, গার্ডার বসানো হয়েছে। স্লাব ও এপ্রোচ এখনও বাকি। এখন পুরো কাজই বন্ধ। যার কারনে স্প্যানের ওপর থেকে বের হয়ে থাকা লোহার রডগুলো মরিচা পড়ে নষ্ট হয়ে যাচ্ছে। পাশে পড়ে থাকা কিছু মালামাল ও নষ্ট হচ্ছে। নতুন এই সেতুটির কাজ বন্ধ থাকায় পূর্ব মধুখালী আর পশ্চিম মধুখালীসহ আশপাশের দশ গ্রামের মানুষের ভোগান্তির কেনো শেষ নেই।

সবচেয়ে বেশি বিপদে পড়েছে শিশু ও বয়োবৃদ্ধ মানুষ। স্কুলগামী শতশত শিশু ঝুঁকি নিয়ে কাঠের পাটাতন দিয়ে চলাচল করছে এ পথে। প্রতিদিনের এ দুর্ভাগ নিয়ে মানুষের দুশ্চিন্তার শেষ নেই।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা যায়, লার্জ ব্রিজ কনস্ট্রাকশন (এলভিসি) প্রকল্পের আওতায় দরপত্র অনুযায়ী এ সেতুর নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে তিন কোটি টাকা। সেতুটির দৈর্ঘ্য ৪৫ মিটার। দরপত্রের চুক্তি অনুযায়ী নির্মাণে কার্যাদেশ দেয়া হয় ২০১৯ সালে। আর সেতুটির কাজ শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালের ডিসেম্বরে। এর মধ্যে দুই দফা সময় বৃদ্ধি করা হয়েছে। এ বছর ডিসেম্বরের মধ্যে সেতুটির কাজ শেষ হওয়ার নির্দেশনা রয়েছে। ২০২১ সালের অধিকাংশ সময় এ ব্রিজের কাজ বন্ধ ছিল।

মধুখালীর স্থানীয় বাসীন্দা মিজানুর রহমান জানান, সেতুর অবস্থার কারনে কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য বাজারে গিয়ে বিক্রি করতে পারছেন না। মালামাল পার করতে পারছে না মানুষ। বাঁশের সাঁকোর ওপর দিয়ে শিশু-বয়স্ক মানুষকে নিয়ে পার হতে কষ্ট হয়। গ্রামের মানুষের কি যে ভোগান্তি তা বলে শেষ করা যাবে না।

কলাপাড়া উপজেলা পরিষদের চেয়ানম্যান বীরমুক্তিযোদ্ধা এসএম রাকিবুল আহসান বলেন, আমরা মাসিক মিটিংয়ে অনেককবার দুর্ভোগের এ সেতুর ব্যাপারে আলোচনা করছি। কিন্তু ঠিকাদার কথা রাখেনি। উপজেলা প্রকৌশলী ঠিকাদারকে কয়েকদফায় চিঠি দিয়েছেন। কিন্তু কোনো কাজে আসেনি।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপতরের (এলজিইডি) উপজেলা প্রকৌশলী মোহর আলী সাংবাদিকদের বলেন, লার্জ ব্রিজ কনস্ট্রাকশন (এলভিসি) প্রকল্পের আওতায় এ সেতুর কাজ ঢিমেতালে চলছে। ঠিকাদারকে বহুবার চিঠি দেওয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!