1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ঝিনাইগাতিতে নিখোঁজের ৬ দিন পর সেপটিক ট্যাংক থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী জিআই স্বীকৃতি পেলো টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত: অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ পবিত্র ভোটের মাধ্যমে নালিতাবাড়ীতে থাকার সুযোগ চাইলেন হাজি মোশারফ গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম

পরিবেশ দূষণ রোধে বৃক্ষের ভূমিকা গুরুত্বপূর্ণ

  • আপডেট টাইম :: শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১

মারুফ সরকার, ঢাকা : মাদক মুক্ত বাংলাদেশ গড়তে চাই (এমএমবিজিসি) আয়োজিত বৃক্ষ রোপন কর্মসূচীতে উপস্থিত নেতৃবৃন্দ বলেন, দেশে সবুজের ঘাটতিতে পরিবেশের ভারসাম্য অনেকটাই বিঘ্নিত হতে চলেছে, যার ফলে বৃদ্ধি পেয়েছে শ্বাসকষ্টসহ দূষণজনিত বিভিন্ন অসুখ-বিসুখের প্রকোপ। তাই পরিকল্পিতভাবে বৃক্ষরোপণের ওপর দেশবাসীকে গুরুত্ব প্রদান করতে হবে। সকলকে মনে রাখতে হবে পরিবেশ দূষণরোধে বৃক্ষের ভূমিকা গুরুত্বপূর্ণ।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এমএমবিজিসি আয়োজিত বৃক্ষরোপন কর্মসূচেতে তারা এসব কথা বলেন।

সংগঠনের সভাপতি এইচ এম বিল্লাল হোসেন রাজু’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এ. গোলাম মোস্তফা ভুইয়া। উদ্ভোধন করেন জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ লেবার পার্টি চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী। উপস্থিত ছিলেন রাজনীতিক মো. কামাল ভুইয়া, হাবিবুর রহমান হাবিব, সংগঠনের সাধারন সম্পাদক মারুফ সরকার, ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মো: আব্দুল্লাহ আল মামুন, মহিলা বিষয়ক সম্পাদিক নাসিমা আক্তার, নির্বাহী সদস্য তানভির হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, বেশি বেশি বৃক্ষরোপণের জন্য জনসচেতনতা বৃদ্ধিতে সরকার, সামাজিক সংগঠন ও জনগণকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। পৃথিবী জুড়ে পরিবেশের বিপর্যয় নিয়ে বিভিন্ন জনসভা, সেমিনার ও সমাবেশ অনুষ্ঠিত হলেও উন্নত এবং দায়ী রাষ্ট্রগুলো প্রতিনিয়ত অবিবেচকের মতো ঘটনার পুনরাবৃত্তি করেই চলছে।

তারা জলবায়ু পরিবর্তনে দায়ী রাষ্ট্রগুলোর কাছে ক্ষতিগ্রস্তদের জন্য আন্তর্জাতিক জলবায়ু তহবিল প্রদানের দাবী জানিয়ে বলেন, ১৯৮৭ সালে ১৬ সেপ্টেম্বর বায়ুমণ্ডলের ওজন স্তর সুরক্ষার জন্য মন্ট্রিয়ল প্রটোকল মেনে চলার জন্য পৃথিবীর সকল রাষ্ট্র একমত হলেও উন্নত রাষ্ট্রগুলো তা বাস্তবায়ন করছে না। ওজনের স্তর ধ্বংসের জন্য উন্নত রাষ্ট্রগুলো দায়ী। ১৯৯০ সালে বাংলাদেশ এই চুক্তিতে আবদ্ধ হয়। এবারের প্রতিপাদ্য “মন্ট্রিয়ল প্রটোকল মেনে ওজোন স্তর রক্ষা করি, নিরাপদ খাদ্য ও প্রতিষেধকের শীতল বিশ্ব গড়ি”। ওজন স্তর ধ্বংসের জন্য কারণ দুটির একটি প্রাকৃতিক, অন্যটি মানবসৃষ্ট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!