1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন

বিশ্বে করোনায় মৃত্যু ৫০ লাখ ছাড়ালো

  • আপডেট টাইম :: শনিবার, ৩০ অক্টোবর, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : বাড়ছে, কমছে আবার বাড়ছে। কিন্তু বিশ্বময় করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা থামছে না। ইতোমধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বে প্রাণহানি ছাড়িয়েছে ৫০ লাখ।

একদিনে সারা বিশ্বে নতুন করে মারা গেছেন সাড়ে ৭ হাজারের বেশি মানুষ। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৮ হাজারের বেশি। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা। যুক্তরাষ্ট্রে শনিবার (৩০ অক্টোবর) পর্যন্ত মোট আক্রান্ত ৪ কোটি ৬৭ লাখ ৭১ হাজার ৯৭৯ জন। আর মারা গেছেন ৭ লাখ ৬৫ হাজার ৭২২ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৬৬ লাখ ৪৬ হাজারে বেশি।

করোনায় সংক্রমণ ও মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে একই তারিখ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৪২ লাখ ৫৯ হাজার ৭১৯ জন। মারা গেছেন ৪ লাখ ৫৭ হাজার ৭৭৩ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত ব্রাজিলে করোনায় মারা গেছেন ৬ লাখ ৭ হাজার ৫০৪ জন। আর আক্রান্ত হয়েছেন ২ কোটি ৯ লাখ ৮৬ হাজারের বেশি।

এরপর করোনা আক্রান্ত ও মৃত্যুর তালিকায় রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা, স্পেন, কলম্বিয়া ও ইতালি। বিশ্বময় করোনা প্রতিরোধক টিকা কার্যক্রম অব্যাহত থাকায় কিছু দেশে আপাত সংক্রমণ কমে এসেছে। পাশাপাশি ইউরোপসহ অনেক দেশেই শীত শুরু হওয়ায় সংক্রমণ আবারও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তরফ থেকে।

করোনা আক্রান্ত হয়ে গত ৩০ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে মারা গেছেন ২৭ হাজার ৮৬২ জন। মোট আক্রান্ত ১৫ লাখ ৬৯ হাজার ৩২৮ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এরপর প্রাণঘাতী এই ভাইরাস ছড়ায় বিশ্বের প্রায় সবকটি দেশে। পরবর্তী সময়ে করোনার উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার কারণে এ বছরের ১১ মার্চ দুনিয়াজুড়ে করোনা সংক্রমণকে মহামারি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!