1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৭:২৯ পূর্বাহ্ন

সূর্য ছুঁয়ে ফেলেছে নাসার মহাকাশযান!

  • আপডেট টাইম :: বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১

এক্সক্লুসিভ ডেস্ক : ইতিহাস সৃষ্টি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। প্রথমবারের মতো সূর্যকে স্পর্শ করতে সক্ষম হয়েছে সংস্থাটির ‘পার্কার’ নামক মহাকাশযান।

সূর্যের একদম বাইরের অংশকে বলা হয় করোনা। আর সেখানেই প্রবেশ করেছে নাসার এই মহাকাশযান। ‘দ্য পার্কার সোলার প্রোব’ হচ্ছে ‘সূর্য স্পর্শ’ করার অভিযান। অবশেষে বাস্তবে সেটাই ঘটেছে। পার্কার মহাকাশযান সূর্যের করোনাতে প্রবেশ করতে পেরেছে। এই প্রথম এমন ঐতিহাসিক ঘটনা ঘটেছে। অর্থাৎ প্রথম কোনো মহাকাশ সূর্যের বায়ুমণ্ডলে প্রবেশ করতে সক্ষম হয়েছে।

সূর্য এতদিন অধরা ছিল মানবজাতির কাছে। পৃথিবীতে তৈরি কোনো মহাকাশ যান তো পরের কথা, কোনো বস্তুই ছুঁয়ে দেখতে পারেনি সূর্যকে। আর সেই অসাধ্য সাধন করল দ্য পার্কার সোলার প্রোব। মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সূর্য জয়ের এই ইতিহাসের কথা ঘোষণা করেছে নাসা। শুধু স্পর্শ করাই নয়, বায়ুমণ্ডলের নমুনাও সংগ্রহ করেছে এই মহাকাশযান।

নাসার এই মহাকাশযান সূর্যের করোনা অঞ্চলে প্রবেশ করার পর অতিরিক্ত তাপ এবং বিকিরণ বা রেডিয়েশনের মুখোমুখি হয়েছে। কিন্তু  এমন চরম পরিস্থিতিতেও টিকে গিয়েছে এটি। সূর্য ছোয়ার ফলে সৌরমণ্ডলের সবচেয়ে জনপ্রিয় নক্ষত্র সূর্যের পৃষ্ঠদেশের নানা কিছু জানা সম্ভব হবে বলে আশাবাদী বিজ্ঞানীরা। পার্কার মহাকাশযানটি মাত্র ৫ ঘণ্টার মধ্যে সূর্যের করোনা এলাকার উপরে এবং নিচে তিনবার চক্কর দিয়েছে। নাসার হেলিপোফিজিক্স সায়েন্স ডিভিশনের ডিরেক্টর নিকোলা ফক্স জানিয়েছেন, সূর্যকে স্পর্শ করতে পারার এ ঘটনা মানজাতির জন্য বিশাল একটা সাফল্য।

সূর্যের রহস্য ভেদের জন্য নাসা ২০১৮ সালের আগস্ট মাসে উৎক্ষেপণ করে অত্যাধুনিক মহাকাশযান ‘পার্কার সোলার প্রোব’। সূর্যের উদ্দেশ্যে মহাকাশযানটিকে সাত বছরের জন্য পাঠানো হয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, পার্কার সূর্যের চারপাশে চক্কর কাটতে থাকবে। এরপর করোনা ভেদ করার চেষ্টা করবে। সূর্যের মূল কক্ষপথে পৌঁছাবে ২০২৫ সালে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!