1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ০১ জুলাই ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন

সবচেয়ে কম ব্যয়ের শহর

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৮ জুন, ২০২৪

এক্সক্লুসিভ ডেস্ক : বিশ্বের সবচেয়ে কম ব্যয়ের শহর নাইজেরিয়ার রাজধানী আবুজা। মার্সার কস্ট অব লিভিং সার্ভে আবুজাকে বিশ্বের সবচেয়ে কম ব্যায়বহুল শহরের তকমা দিয়েছে। যারা কম খরচে ভ্রমণ করতে চান তাদের গন্তব্য হতে পারে আবুজা।

আবুজার সবচেয়ে নজরকাড়া স্থাপত্য হচ্ছে রাষ্ট্রপতির বাসভবন। এর ঠিক পেছনে আসো শিলা নামের ৪০০ মিটার উচ্চতাবিশিষ্ট শিলা প্রস্তর রয়েছে। জলপ্রবাহের কারণে এটি সৃষ্টি হয়েছে। এছাড়া শহরের আরও উত্তরে কাদুনা শহরে দিকে যাওয়ার মহাসড়কের উপরে জুমা শিলা নামের আরেকটি একশিলা প্রস্তরস্তম্ভ আছে। প্রাকৃতিকভাবে সৃষ্টি এসব শিলাস্তর যে কারও ভালো লাগবে।

আবুজা শহরের বৈশিষ্ট্য হচ্ছে- উন্নত যোগাযোগ, স্বাস্থ্যকর জলবায়ু, স্বল্প জনবসতি। এটি নাইজেরিয়ার সর্বপ্রথম পরিকল্পিত শহর। আবুজাতে রয়েছে জাবি লেক। এখানে নিরিবিল ও মনোরোম পরিবেশে সময় কাটানো যায়। বিলাশ বহুল নৌকায় ভ্রমণ করতে পারবেন। লেকের পাশে বসে মনোরোম দৃশ্য উপভোগ করতে পারবেন।

এই শহরে বেড়াতে গেলে নাইজেরিয়ার মুদ্রা নাইরা খরচ করতে হবে। এ ছাড়া ক্রেডিট কার্ড ব্যবহার করে স্থানীয় হোটেলে থাকতে পারবেন। বড় বড় রেঁস্তোরাতে ক্রেডিট কার্ড-এর মাধ্যমে বিল পরিশোধ করার সুযোগ রয়েছে। তবে ছোট খাটো কেনাকাটা করার জন্য টাকা এক্সচেঞ্জ করে নাইরা বহন করার পরামর্শ দেওয়া হয়েছে স্থানীয় গণমাধ্যমে। নভেম্বর থেকে মার্চ হচ্ছে আবুজাতে ভ্রমণের সবচেয়ে  ভালো সময়।

তথ্যসূত্র: পেঙ্গুইন ট্রাভেল

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!