1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের পথ দেখুন : হাসনাত আবদুল্লাহ শেখ হাসিনার পদত্যাগ মীমাংসিত বলে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাংকে নতুন এমডি নিয়োগ রাষ্ট্রপতি পলাতক শেখ হাসিনাকে পুনর্বাসিত করার চেষ্টা করছেন: রিজভী ‘রাষ্ট্রপতি মিথ্যাচার ও শপথ ভঙ্গ ক‌রে‌ছেন’ শেখ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের ভূমিকা নেই রোহিঙ্গা ক্যাম্পে একই পরিবারের তিনজনকে গুলি করে হত্যা আমার কাছে শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ নেই: রাষ্ট্রপতি নালিতাবাড়ীতে যুবকের ও শেরপুরে কবিরাজের মরদেহ উদ্ধার তারিকের নির্দেশেই গুম করা হয় ফটো সাংবাদিক কাজলকে

আগ্নেয়গিরির লাভা জমে তৈরি হয়েছে যে দেশ

  • আপডেট টাইম :: বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

এক্সক্লুসিভ ডেস্ক : গরম পাথরে হাঁটার অনুশীলন প্রথম শুরু হয়েছিলো যে দেশে সেই দেশের নাম ফিজি। আন্তর্জাতিক ডেট লাইনে অবস্থিত একমাত্র আবাদি অঞ্চল এটি। ডেট লাইনের পাশেই রয়েছে একটি মনোরোম মসজিদ। ভৌগলিক কারণে এখান থেকে প্রতিদিন সর্বপ্রথম আজান শোনা যায়।

প্রায় পনেরো কোটি বছর আগে ফিজির বেশিরভাগ দ্বীপ তৈরি হয়েছে আগ্নেয়গিরির লাভা জমে। ৩৩০টি দ্বীপ নিয়ে গঠিত দেশ ফিজি। এখানে জনবসতি শুরু হয়েছে খ্রিষ্টপূর্ব দ্বিতীয় সহস্রাব্দে। তবে ১১০টি দ্বীপে জনবসতি নেই। ১৮৭৪ সালে ব্রিটেন এখানে কলোনি স্থাপন করে। এই উপনিবেশ স্থায়ী ছিল ১৯৭০ সাল পর্যন্ত। ১৯৭০ সালের ১০ অক্টোবর ফিজি স্বাধীনতা লাভ করে। ১৯৮৭ সালে ফিজিকে প্রজাতন্ত্র ঘোষণা করা হয়। ১০৯৮ সালের ২৭ জুন দেশটির নতুন সংবিধান কার্যকর হয়। দেশটির আয়তন ১৮ হাজার ২৭৪ বর্গকিলোমিটার।

সুভা ফিজির রাজধানী এবং প্রধান বাণিজ্য বন্দর। শুল্কহীন কেনাকাটা এবং ব্যতিক্রমী অনেক হোটেল ব্যবস্থা রয়েছে দেশটিতে। সারাবিশ্বের অনেক পর্যটক ফিজিতে বেড়াতে যায়।

ভারতীয় হিন্দুদের ফিজিতে নিয়ে গিয়েছিল ব্রিটিশ সরকার। ব্রিটিশরা ফিজিতে কলোনি স্থাপন করার পরে বুঝতে পারে দেশটির আদিবাসীরা চাষাবাদে অজ্ঞ। এরপর ভারতের মাদ্রাজ, কেরালা এবং উত্তর প্রদেশ থেকে অনেক কৃষককে বেশি আয়ের প্রলোভন দেখিয়ে ফিজিতে নিয়ে যাওয়া হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com