1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:০০ পূর্বাহ্ন

বাংলার কাগজ এর ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২

বাংলার কাগজ ডেস্ক : ভারত সীমান্তঘেঁষা উপজেলা নালিতাবাড়ী থেকে সর্বপ্রথম সরকার নিবন্ধিত আঞ্চলিক সংবাদপত্র সাপ্তাহিক বাংলার কাগজ এর ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ২০১৪ সালের এই দিনে মনিরুল ইসলাম মনির এর সম্পাদনা ও প্রকাশনায় পত্রিকাটির প্রথম প্রকাশনার কার্যক্রম শুরু হয়।

২০১৩ সালে তৎকালীণ দৈনিক আমার দেশ এর স্থানীয় প্রতিনিধি মনিরুল ইসলাম মনির ‘বাংলার কাগজ’ নামে একটি আঞ্চলিক সংবাদপত্র প্রকাশের জন্য প্রকাশক ও সম্পাদক হিসেবে সরকারের কাছে আবেদন করেন। একই সঙ্গে পত্রিকাটি পরিচালনার লক্ষ্যে বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবুকে পরিচালনা পরিষদের সভাপতি তথা চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ বকুলকে ব্যবস্থাপনা সম্পাদক নিযুক্ত করা হয়। দীর্ঘ প্রক্রিয়া ও অনেক বাঁধা-বিপত্তি এবং চড়াই-ওঁৎড়াই পেরিয়ে তৎকালীন কৃষিমন্ত্রী ও বর্তমান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কৃষি বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি বেগম মতিয়া চৌধুরী এমপি’র প্রত্যক্ষ সহযোগিতায় একই বছরের ডিসেম্বরে পত্রিকাটি অনুমোদন লাভ করে। মোকছেদুর রহমান লেবু’র আর্থিক ও অন্যান্য সহযোগিতাও পত্রিকাটি প্রতিষ্ঠার পেছনে যথেষ্ট ভূমিকা রাখে। এরপর প্রাথমিক প্রস্তুতি শেষ করে ২০১৪ সালের ৪ জানুয়ারি প্রথম আত্মপ্রকাশ করে বাংলার কাগজ। এর আগেই তথ্য মন্ত্রণালয়ের অধীনে জাতীয় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের ছাড়পত্র লাভ করে ২০১৩ সালের ৭ ডিসেম্বর প্রথম আত্মপ্রকাশ করে বাংলার কাগজ এর অনলাইন সংস্করণ।

উল্লেখ্য, শেরপুর জেলা থেকে সর্বপ্রথম জাতীয় সংবাদ মাধ্যম হিসেবে এবং জেলার প্রথম ওয়েব পোর্টাল হিসেবে ২০১১ সালের মার্চে ভিশন মিডিয়ার ব্যানারে ‘নিউজ ভিশন বিডি ডটকম’ নামে মনিরুল ইসলাম মনিরের সম্পাদনা ও প্রকাশনায় অনলাইন সংবাদপত্র প্রকাশনা শুরু হয়। যা পরবর্তীতে শুধুমাত্র ডোমেইন পরিবর্তন করে বাংলার কাগজ হিসেবে রূপ নেয়। বর্তমানে ভিশন মিডিয়ার ব্যানারে প্রকাশিত বাংলার কাগজ এর ইউটিউব চ্যানেল ‘চ্যানেল বাংলা টিভি’ অনিয়মিতভাবে সম্প্রচারে রয়েছে। নিয়মিত প্রকাশনায় রয়েছে বাংলার কাগজ এর আঞ্চলিক প্রিন্ট সংস্করণ ও জাতীয়ভাবে অনলাইন সংস্করণ। রয়েছে দেশের বিভিন্ন স্থানে জেলা এবং উপজেলা প্রতিনিধি ও স্টাফ। যাদের অধিকাংশই গ্র্যাজুয়েশন সম্পন্ন করা এবং পাশাপাশি কোন না কোন জাতীয় দৈনিক এবং জাতীয় বেসরকারী টেলিভিশনে কর্মরত।

ইতিমধ্যেই বিভিন্ন অনুসন্ধানী প্রতিবেদন ও অনিয়মের বিরুদ্ধে সংবাদ দুর্নীতিবাজ ও অন্যায়ভাবে দাপুটেদের ভীত নাড়িয়ে আলোচনার জন্ম দিয়েছে। যদিও এসব কারণে পত্রিকা কর্তৃপক্ষকে রক্তচক্ষু’র রোশানলে পড়তে হয়েছে বারবার। হামলা-লুট থেকে মিথ্যে মামলার জেরও বইতে হয়েছে। অনুরূপভাবে অসহায়ের পাশে দাড়িয়ে এবং উন্নয়নের চিত্র তোলে ধরেও কুড়িয়েছে প্রশংসা।

সবমিলিয়ে বাংলার কাগজ গেল ৮ বছরের অর্জন ঈর্শ্বণীয়। আজ ৪ জানুয়ারি পত্রিকাটি ৯ম বর্ষে পা রেখেছে। এ উপলক্ষে পত্রিকাটির স্বত্ত্বাধিকারী প্রকাশক ও সম্পাদক সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আগামী দিনের পথচলায় সহযোগিতা প্রত্যাশা করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com