1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে আসবে : কৃষিমন্ত্রী

  • আপডেট টাইম :: বুধবার, ৪ মার্চ, ২০২০

ঢাকা: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশি পেঁয়াজ আসা শুরু করলে বাজার নিয়ন্ত্রণে আসবে। বুধবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী।

এর আগে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের নেতৃত্বে এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন তিনি।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের দেশ। মঙ্গলবার (৩ মার্চ) ফরিদপুরে বৃষ্টি হয়েছে। ফাল্গুন মাসেও শিলা বৃষ্টি, এটা কি চিন্তা করা যায়? মন্ত্রণালায় থেকে খোঁজ নিয়েছি। পেঁয়াজের ক্ষতি হয়েছে। এরপরও আমরা আশাবাদী, এ বছর ভালো পেঁয়াজ উৎপাদন হবে।

দেশি পেঁয়াজ আর ১৫ থেকে ২০ দিন পরে উত্তোলন হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘পেঁয়াজের দামতো এখনো কমে নাই। আমরা পর্যবেক্ষণ করছি। বাজারে নতুন পেঁয়াজ আসলে আগামী ১৫ দিনের মধ্যেই দাম কমবে। এ বছর অনেক এলাকাতে পেঁয়াজ উৎপাদন করা হয়েছে। এছাড়া, নতুন জাতের পেঁয়াজ উদ্ভাবন করা হয়েছে। যা মাঠ পর্যায়ে চাষাবাদ হলে পেঁয়াজের কোনো সমস্যা থাকবে না।’

অন‌্য আরেক প্রশ্নে কৃষিমন্ত্রী বলেন, ‘১৫ থেকে ২০ দিনে সমস্যা সমাধান হবে। নতুন পেঁয়াজ বাজারে আসলে দাম কমে যাবে।’

ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘গত মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছি, কৃষকরা যাতে ন্যায্য দাম পায় এজন্য উত্তোলন মৌসুমে পেঁয়াজ আমদানি বন্ধ রাখতে। যেন আমাদের চাষিরা ভালো দাম পায়। বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে যথেষ্ট সজাগ। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নিতে বলেছেন প্রধানমন্ত্রী।’

এ সময় কৃষি মন্ত্রণালয়ের সচিব নাসিরুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ ও তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. ফরিদ উদ্দিন উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com