1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন

নালিতাবাড়ীতে ‘ঢলতা’ না দেওয়ায় বোরো ধান কেনা বন্ধ: দুর্ভোগে কৃষক

  • আপডেট টাইম :: বুধবার, ২৫ মে, ২০২২

নালিতাবাড়ী (শেরপুর) : প্রতিমণ ধানে ৪০ কেজির স্থলে ‘ঢলতা’ ধরে মোট ৪২ কেজি করে না দেওয়ায় কৃষকদের বেরোধান কেনা বন্ধ করে দিয়েছে আড়ৎদার ও খাদ্যসশ্য ব্যবসায়ীরা। ফলে বোরোধান নিয়ে বিপাকে পড়েছেন সীমান্তবর্তী ও কৃষিপ্রধান জেলা শেরপুরের নালিতাবাড়ী উপজেলার চাষীরা। পাল্টাপাল্টি অবরোধে বেড়েছে দুর্ভোগ।

উপজেলা কৃষি অফিস জানায়, চলতি বোরো মৌসুমে উপজেলায় মোট ২২ হাজার ৭৫৬ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে। নানা প্রতিকূলতা পেরিয়ে ধানের ফলন মোটামুটি হলেও শ্রমিকের মজুরী অত্যাধিক হওয়ায় বোরো চাষীদের নাভিঃশ্বাস শুরু হয়েছে। যদিও ধান কাটার সময় শুরু হওয়ার মাঝামাঝি সময়ে উপজেলা কৃষি বিভাগ থেকে কম্বাইন্ড হার্ভেস্টার মাঠে পাঠিয়ে কৃষকদের পাশে দাড়ানো হয়েছে। কিন্তু এরমধ্যে মরার উপর খাঁড়ার ঘাঁ হয়ে দাড়িয়েছে অতিরিক্ত ধান ও কথিত ‘ঢলতা’। প্রতিমণ ধানে ৪০ কেজির স্থলে নেওয়া হচ্ছিল ৪২ কেজি করে, দুই মণের ক্ষেত্রে ৮৪ কেজি। স্থানীয় ভাষায় ‘ঢলতা’ বা চুরাশির মাপ বলে যা পরিচিত।

একদিকে জমি তৈরি থেকে ধান কাটা পর্যন্ত বোরো আবাদের ব্যয় যেখানে অসঙ্গতিপূর্ণ, ধানের বাজার তুলনামূলকভাবে বেশি না হওয়ায় কৃষকরা হিমশিম যেখানে অবস্থায়। সেখানে কথিত ‘ঢলতা’ দিতে গিয়ে কৃষকের বারোটা বাজছে। এ নিয়ে গত কয়েকদিন ধরেই বোরো ধান চাষী, ক্রেতা ও প্রশাসনের মাঝে চলছিল দেনদরবার। একপর্যায়ে মঙ্গলবার রাতে উপজেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় আড়ৎদারদের নিয়ে বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে বস্তাসহ প্রতিমণে ৪১ কেজি করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

কিন্তু পরদিনই বাঁধে বিপত্তি। ভোরে উপজেলার বিভিন্ন এলাকা থেকে বোরো চাষীরা ধান বিক্রি করতে এসে বিপাকে পড়েন। প্রতিমণে ৪২ কেজি করে ধান না দেওয়ায় ধান কেনা বন্ধ করে দেন ব্যবসায়ীরা। ফলে চাষীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। একপর্যায়ে দুপুরে বিক্ষোভ মিছিল করে রাস্তা অবরোধ করেন চাষীরা।

হাতিপাগার গ্রামের বোরো চাষী মিতুল জানান, তিনি ভোরে ১১মণ ধান এনেছেন। দুপুর পর্যন্তও বিক্রি করতে পারেননি।

শালমারা গ্রামের বোরো চাষী মুস্তাফিজুর রহমান জানান, তিনি সকালে ৩০ মণ ধান এনে বিক্রি করতে পারেননি। এখন শ্রমিকের মজুরি আর ভটভটি ভাড়া কিভাবে দেবেন?

এমন অভিযোগ শত শত বোরো চাষীর। সকলেই ভোর থেকে ধান এনে কেউ ভটভটি, কেউ ট্রলি, কেউ বা রিকশা, ঠেলাগাড়ি ও চার্জার বাইক নিয়ে অপেক্ষা করেছেন বিকেল পর্যন্ত। কিন্তু বিষয়টি সুরাহা না হওয়ায় ফিরে গেছেন ক্ষোভ আর হতাশা নিয়ে।

স্থানীয় আড়ৎদার সমিতির সভাপতি আবুল কালাম আজাদ জানিয়েছেন, আমরা ধান কিনে সাথে সাথেই মিল মালিকদের কাছে বিক্রি করে দেই। মিল মালিকরা প্রতি মণে ২ কেজি করে বেশি নেন। এর কম হওয়ায় তারা ধান নিতে চাচ্ছেন না। এমতাবস্থায় আমরা কিনে লোকসানে পড়ব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভীন জানান, বুধবার বৈঠকে সিদ্ধান্ত হওয়ার পরও আড়ৎদাররা তা মানছেন না। আমরা সবসময়ই কৃষকের পক্ষে। এ জন্য যতো কঠোর হওয়া লাগে আমরা ব্যবস্থা নেব।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু জানান, আমরা চেষ্টা করছি বাইরের ব্যবসায়ীদের দিয়ে সঠিক মূল্যে ধান কেনার ব্যবস্থা করতে। চাষী এবং আড়ৎদারদের নিয়ে দুইপক্ষের মাঝে সমঝোতা করে হলেও এ বিষয়ে আমরা দ্রুত ব্যবস্থা নেব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!