1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ১৫ মে ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন

ক্লাস রুটিনে খেলাধুলা যোগ করতে মাউশির নির্দেশ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২

বাংলার কাগজ ডেস্ক : দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে (নিম্ন মাধ্যমিক-মাধ্যমিক স্তর) প্রতিদিন সমাবেশসহ রুটিন অনুযায়ী শারীরিক শিক্ষার ক্লাস নেওয়ার সঙ্গে খেলাধুলা (ইনডোর/আউটডোর) আয়োজন করতে হবে। প্রত্যেক শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস রুটিনে এটি অন্তর্ভুক্তি করতে হবে। শিক্ষার্থীদের বাধ্যতামূলক অংশগ্রহণ করাতে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। বুধবার (২০ জুলাই) মাউশি এ সংক্রান্ত নির্দেশনা দেয়।

নির্দেশনায় বলা হয়েছে, দেশের সব নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, কারিগরি (ভোকেশনাল) ও মাদ্রাসা (দাখিল) শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শারীরিক শিক্ষার শিক্ষকদের শারীরিক শিক্ষার সঙ্গে খেলাধুলার আয়োজন করতে হবে। প্রতিদিনের ক্লাস রুটিনে এটি অন্তর্ভুক্ত করে শিক্ষার্থীদের বাধ্যতামূলক অংশগ্রহণ করাতে হবে। আগামী গ্রীস্মকালীন ক্রীড়ায় শারীরিক শিক্ষা বিভাগের ডাটাবেজে অন্তর্ভুক্ত না থাকলে ক্রীড়ায় অংশগ্রহণ করা যাবে না।

প্রতিষ্ঠান প্রধানদের প্রতি নির্দেশনায় বলা হয়েছে, শারীরিক শিক্ষার শিক্ষকদের নিজ বিষয়ের সব দায়িত্ব পালনে বাধ্য করতে হবে। এ বিভাগের ওয়েবসাইে ক্রীড়া বিষয়ে লেখালেখি, ক্রীড়া কর্মকাণ্ড সম্পর্কিত তথ্য এবং ক্রীড়া বিষযে ভিডিও প্রদানের জন্য একটি মাইক্রো ব্লগ সাইট খোলা হয়েছে। এ বিষয়ের শিক্ষক ও সংশ্লিষ্ট শিক্ষার্থীরা ব্লগে রেজিস্ট্রেশন করে ক্রীড়া বিষয়ে ব্লগ লিখতে পারবেন। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় বাৎসরিক ক্রীড়া কার্যক্রম পরিচালনা করবেন এবং এ সম্পর্কিত কার্যাবলি ব্লগে প্রকাশ করতে হবে।

আরও বলা হয়েছে, প্রতিটি প্রতিষ্ঠান প্রধান এবং শারীরিক শিক্ষার শিক্ষকদের সমন্বয়ে ক্রীড়া ফান্ডের জন্য ব্যাংকে আলাদা হিসাব খুলতে হবে (প্রধান শিক্ষক ও শারীরিক শিক্ষকের যৌথ স্বাক্ষরে) অর্থ থেকেই বাৎসরিক ক্রীড়া কার্যক্রম পরিচালনাসহ প্রতিষ্ঠানের ক্রীড়া উন্নয়নে অর্থ ব্যয় করতে হবে। এ কার্যক্রম বাস্তবায়নে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হলে ওয়েবসাইটে অভিযোগ বক্স ম্যানুতে গিয়ে অভিযোগ করতে হবে। সব জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিষয়টি গুরুত্ব সহকারে মনিটরিং করবেন। বিষয়টি বাস্তবায়নে শিক্ষকদের নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। এ নির্দেশনা দেশের সব জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!