1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা

৬৭ বছর বয়সে এসএসসি পরীক্ষা দিচ্ছেন শেরপুরের আবুল কালাম আজাদ

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২

শ্রীবরদী (শেরপুর) : ‘শিক্ষার কোনো বয়স নেই’ ‘দোলনা থেকে কবর পর্যন্ত বিদ্যার্জন কর’ এসব কথার বাস্তব রূপ দিতে সংকল্প করেছেন ৬৭ বছর বয়সী আবুল কালাম আজাদ। ছেলেরা যখন প্রফেসর, ইঞ্জিনিয়ার তখন তিনি বেঞ্চে বসেছেন এসএসসি পরীক্ষা দিতে।

স্বপ্নবাজ এ পিতার বাড়ি শেরপুরের শ্রীবরদী উপজেলার খড়িয়াকাজীর চর ইউনিয়নের খড়িয়া গ্রামে। ৬৭ বছর বয়সে এসে কিশোর পরীক্ষার্থীদের সাথে একই বেঞ্চে বসে পরীক্ষা দেওয়ার এ ঘটনা এলাকায় আলোড়ন সৃষ্টি হয়েছে।

আবুল কালাম আজাদ জানান, ১৯৭৫ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন তিনি। আর্থিক অনটনের কারণে পরীক্ষা না দিয়ে চাকরি নিয়ে সৌদি আরবে চলে যান। সেখানে থাকেন দীর্ঘ ১৮ বছর। বাড়ি ফিরে সাংসারিক কাজের ফাঁকে শুরু করেন লেখালেখি। দাম্পত্য জীবনে তিন ছেলের বাবা তিনি। বড় ছেলে প্রফেসর, মেজো ছেলে কামিল পাশ ও ছোট ছেলে ইঞ্জিনিয়ার। পুত্রবধূরাও শিক্ষিত। ইতোমধ্যে তিনি লিখেছেন অসংখ্য কবিতা, ছড়া, উপন্যাস ও গান। এরমধ্যে দেহদাহ ও দেশরত্ন নামে দু’টি কবিতার বইও প্রকাশ করেছেন তিনি।

তিনি আরও জানান, ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন তিনি শিক্ষিত হবেন। এ কারণে শেষ বয়সে ছেলেদের সহযোগিতায় শুরু করেন পড়ালেখা। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে স্থানীয় একটি বিদ্যালয় থেকে দিচ্ছেন এসএসসি পরীক্ষা।

তার মেজো ছেলে আরিফুল ইসলাম জানান, বাবা সংসার জীবনে অনেক কষ্ট করেছেন। এ কারণে ইচ্ছে থাকা সত্ত্বেও পড়াশোনা করতে পারেননি। শেষ বয়সে তার চাওয়া পূরণ করতে আমরা সর্বাত্মক সহযোগিতা করছি। তিনি আরও বলেন, আমার বাবা এখন পর্যন্ত প্রায় ৮ হাজার গান, কবিতা ও ছাড়া লিখেছেন।

খড়িয়াকাজীরচর ইউপি চেয়ারম্যান দুলাল মিয়া জানান, বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও দেশের উন্নয়ন নিয়ে লেখা কবিতার বই প্রকাশ করে এলাকায় প্রশংসিত হচ্ছেন আবুল কালাম আজাদ। গ্রামে তিনি কবি কালাম নামে অধিক পরিচিত। আবুল কালাম আজাদ এ বয়সে এসে ধৈর্যের সঙ্গে এসএসসি পরীক্ষা দিচ্ছেন, এ কারণে আমরা খুশি।

আবুল কালাম আজাদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ২৭টি কবিতা লিখেছি। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে এখন পর্যন্ত ৫টি কবিতা লেখা হয়েছে। এ কবিতাগুলো যে কোনো মাধ্যমেই হোক প্রধানমন্ত্রীর হাতে পৌঁছানোর সুযোগ চাই।

এ ব্যাপারে শ্রীবরদী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রহুল আলম তালুকদার বলেন, আবুল কালাম আজাদ চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন শিক্ষার কোনো বয়স নেই। তবে এ ঘটনা দৃষ্টান্ত হয়ে থাকবে।

তিনি আরও বলেন, তিনি এখন পর্যন্ত ৩টি বই রচনা করেছেন যা আমাদের মুক্তিযোদ্ধ ও স্বাধীনতার জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!