1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু ঝিনাইগাতিতে নিখোঁজের ৬ দিন পর সেপটিক ট্যাংক থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী জিআই স্বীকৃতি পেলো টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত: অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ পবিত্র ভোটের মাধ্যমে নালিতাবাড়ীতে থাকার সুযোগ চাইলেন হাজি মোশারফ গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর

কোয়ার্টারে ক্রোয়েশিয়া

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২

স্পোর্টস ডেস্ক : টাইব্রেকারকে বলা হয় ভাগ্য পরীক্ষা। কিন্তু সেই ভাগ্য পরীক্ষায় জাপান হেরেছে বলা যাবে না। টাইব্রেকারে তিন-তিনটি শট মিস করেন তাদের তাকুমি মিনামিনো, কাওরু মিতোমা ও মায়া ইয়োশিদা মিস করেন।

গভীর মনোযোগ আর আত্মবিশ্বাসের সাথে তাদের নেওয়া শটগুলো ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ রুখে দিয়ে নায়ক বনে যান। গড়েন রেকর্ডও। বিশ্বকাপের ইতিহাসে তিনি হলেন তৃতীয় গোলরক্ষক যিনি পেনাল্টি শ্যুটআউটে তিন-তিনটি সেভ করেছেন। তার আগে ২০০৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে পর্তুগালের রিকার্ডো আর ২০১৮ বিশ্বকাপে ডেনমার্কের বিপক্ষে ক্রোয়েশিয়ার দানিয়েল সুবাসিচ তিনটি করে সেভ করেছিলেন পেনাল্টি শ্যুটআউটে।

অন্যদিকে ক্রোয়েশিয়ার নিকোলা ভ্লাসিচ, মার্সেলো ব্রোজোভিচ ও মারিও প্লাসিচ গোল করেন। মিস করেন মার্কো লিভাজা। তাতে ৩-১ ব্যবধানে সামুরাই ব্লুদের হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায় গেল আসরের ফাইনালিস্টরা। আর মিসের বিষে নীল হয়ে শেষ ষোলোতেই থেমে যায় জাপানের বিশ্বকাপ যাত্রা।

অথচ জার্মানি ও স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া জাপান পুরো ম্যাচে দারুণ লড়াই করে ক্রেয়াটদের বিপক্ষে। ৪৩ মিনিটে মায়েদার গোলে লিডও নিয়েছিল তারা। ৫৫ মিনিটে ইভান পেরিসিকের গোলে ফেরে সমতা। আর টাইব্রেকারে ৩-১ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় ক্রোয়েশিয়া।

১৯৯৮ সাল থেকে বিশ্বকাপে খেলা জাপানের পথ যেন দুইভাগে বিভক্ত। তারা ১৯৯৮, ২০০৬ ও ২০১৪ বিশ্বকাপে গ্রুপপর্বে পয়েন্ট টেবিলের তলানিতে থেকে বিদায় নিয়েছিল। আর ২০০২, ২০১০, ২০১৮ এবং ২০২২ সালে শেষ ষোলো থেকেই বিদায় নেয়। দুর্দান্ত খেলেও এবারের এমন বিদায় কি মেনে নেওয়া যায়? মেনে নিতে পারছেন না জাপানের সমর্থকরা। তাইতো গ্যালারিতে চোখের জলের বন্যা বইয়ে দেন তারা। বাদ যাননি খেলোয়াড়রাও।

এদিকে পেনাল্টি ভাগ্য দারুণ সুপ্রসন্ন ক্রোয়েশিয়ার। এ নিয়ে তারা টানা তিন-তিনটি পেনাল্টি শ্যুটআউট জিতলো। আজ জাপানকে হারানোর আগে ২০১৮ বিশ্বকাপে শেষ ষোলোতে ডেনমার্ককে এবং কোয়ার্টার ফাইনালে রাশিয়াকে হারিয়েছিল টাইব্রেকারে। সবশেষ ২০১০ বিশ্বকাপে প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরেছিল তারা।

অতিরিক্ত সময়ের ভাগ্যও ভালো তাদের। ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালের অতিরিক্ত সময়ের গোলে ফাইনালে গিয়েছিল তারা। এবার শুরুতেই ভাগ্য সুপ্রসন্ন হওয়া ক্রেয়াটরা কতোদূর যেতে পারেন দেখার বিষয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!