1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

চুল দিয়ে পরিবেশ রক্ষার কাজ চলছে বেলজিয়ামে

  • আপডেট টাইম :: বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২

এক্সক্লুসিভ ডেস্ক : বেলজিয়ামের সেলুন কর্মীরা তাদের গ্রাহকদের কাটা চুল আর ভাগাড়ে ফেলছে না। বরং এসব চুল সংগ্রহ করে তারা একটি বেসরকারি সংস্থার (এনজিও) কাছে হস্তান্তর করছে। পরিবেশ রক্ষার জন্য চুল পুনর্ব্যবহারের লক্ষ্যে কাজ করছে ওই এনজিওটি।

হেয়ার রিসাইকেল প্রজেক্টের আওতায় এই চুলগুলো মেশিনের প্রবেশ করিয়ে ম্যাট তৈরি করা হয়। এই ম্যাটগুলো পরিবেশ দূষিতকারী তেল এবং অন্যান্য হাইড্রোকার্বন শোষণ করতে বা বায়ো-কম্পোজিট ব্যাগ তৈরিতে ব্যবহার করা যেতে পারে।

প্রকল্পের সহ-প্রতিষ্ঠাতা প্যাট্রিক জ্যানসেন জানান, এক কিলোগ্রাম চুল সাত থেকে আট লিটার তেল এবং হাইড্রোকার্বন শোষণ করতে পারে।ম্যাটগুলি জলে নর্দমায় রাখা যেতে পারে, যাতে পানি নদীতে যাওয়ার আগেই এগুলো দূষিত পদার্থ শোষণ করে নিতে পারে।

তিনি বলেন, ‘আমাদের পণ্যগুলি আরও নৈতিক কারণে স্থানীয়ভাবে তৈরি করা হয় … এগুরো পৃথিবীর অন্য প্রান্ত থেকে আমদানি করা হয় না। এগুলি স্থানীয় সমস্যা মোকাবেলা করার জন্য এখানে তৈরি করা হয়।’

প্রকল্পটির ওয়েবসাইটে বলা হয়েছে, চুলের শক্তিশালী বৈশিষ্ট্য রয়েছে: একটি চুলের গুচ্ছ নিজের ওজনের ১০ লাখ গুণ পর্যন্ত সমর্থন করতে পারে এবং পাশাপাশি চর্বি এবং হাইড্রোকার্বন শোষণ করতে পারে। এটি কেরাটিন ফাইবারের কারণে জলে দ্রবণীয় এবং অত্যন্ত স্থিতিস্থাপক।

ব্রাসেলসের হেলিওড সেলুনের ম্যানেজার ইসাবেল ভউলকিডিস দেশে কয়েক ডজন হেয়ারড্রেসারদের মধ্যে একজন, যারা কাটা চুল সংগ্রহের জন্য প্রকল্পে সামান্য ফি প্রদান করেন।

তিনি বলেন, ‘আমি মনে করি  যখন আমরা জানতে পারছি যে চুল দিয়ে অনেক কিছু করা যেতে পারে তখন এগুলো ভাগাড়ে ফেলে দেওয়া লজ্জাজনক।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!