1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন

কুয়াকাটায় এক যুগেও ময়লা-আবর্জনার জায়গা নির্ধারণ করতে পারেনি কর্তৃপক্ষ

  • আপডেট টাইম :: সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৩

কলাপাড়া (পটুয়াখালী) : কুয়াকাটা পৌরসভা প্রতিষ্ঠিত হয়েছে ২০১০ সালের ১৫ডিসেম্বর। প্রথমে তৃতীয় শ্রেণির থাকলেও পরবর্তীতে দ্বিতীয় শ্রেণিতে উন্নতি হওয়ার পরেও বেহাল দশা কাটেনি পৌরসভাটির। দীর্ঘ এক যুগ পার হয়ে গেলেও ময়লা-আবর্জনা ফেলার জায়গা নির্দিষ্ট স্থান ঠিক করতে পারেনি পৌর কর্তৃপক্ষ। কুয়াকাটা সমুদ্র সৈকতে দর্শনীয় স্থান লেম্বুরবনে যাতায়াতের একমাত্র রাস্তার এক কিলোমিটারের দু’পাশ জুড়ে পৌরসভার ফালানো সমস্ত বর্জ্য-পলিথিনে সয়লাব পুরো এলাকা।

জানা যায়, কুয়াকাটা পৌরসভার ১নং ওয়ার্ডের শরীফপুরে সমুদ্র সৈকত সংলগ্ন একটি খোলা জায়গায় দীর্ঘদিন যাবৎ পৌরসভার সকল বর্জ্য ফেলার কারনে পুরো এলাকা বসবাসের অযোগ্য হয়ে পড়েছে, সাথে বাসা বাড়িতে ছড়াচ্ছে দুর্গন্ধ। পৌরসভার বাসিন্দা ও কুয়াকাটা ভ্রমণে আসা পর্যটকরা। দীর্ঘদিন ধরে রাস্তার পাশে ময়লা-আবর্জনা ফেলে আসছিল পৌর কর্তৃপক্ষ। বাতাসে উড়ে এসব ময়লা এবং বিকট গন্ধ বাসা বাড়িতে ঢুকছে এবং জমিতে পরে কৃষিকাজ করা যাচ্ছেনা কারন যেখানে পলিথিন প্লাস্টিক থাকে সেখানে স্বাভাবিকত কোন ফসল হয়না। কুয়াকাটা থেকে পর্যটন স্পট লেবুর চর যাওয়ার সড়কের খোলা জায়গায় ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। ফলে পুরো সড়কজুড়েই ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। দুর্গন্ধে অতিষ্ঠ এলাকার মানুষজন ও পর্যটকরা।

সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, কুয়াকাটা পৌরসভার ১ নংওয়ার্ডে সড়কের খোলা জায়গায় ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে সড়কের ওপরে ফেলা ময়লা ভাগাড়ে রূপ নিয়েছে। সেই ভাগাড়ে জ্বলছে আগুন। ময়লা- আবর্জনায় ঢেকে গেছে সড়কের অর্ধেক। বাতাসে ছড়াচ্ছে দুর্গন্ধ। ধোঁয়ায় আচ্ছন্ন পুরো এলাকা। বেড়েছে মশা-মাছির উপদ্রব। সবাই নাক চেপে ওই সড়ক দিয়ে চলাচল করছেন। এ পরিস্থিতি থেকে মুক্তি চান বাসিন্দারা।

স্থানীয় বাসিন্দ সানাউল মিয়া বলেন, পৌর শহরে অনেক উন্নয়ন হয়েছে। তবে ময়লার ভাগাড়টি সব উন্নয়নকে ফিকে করে দিয়েছে। ময়লার দুর্গন্ধে এলাকায় থাকা যায় না। কবে মুক্তি মিলবে, তাও জানি না। অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যে পরিবার-পরিজন নিয়ে থাকতে হচ্ছে জানিয়ে ওই এলাকার আরেক বাসীন্দা তোফাজ্জেল হোসেন বলেন, ময়লা-আবর্জনা না ফেলার জন্য পৌর মেয়রসহ সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়েও প্রতিকার মেলেনি। এমন পরিস্থিতি চলতে থাকলে হয়তো বাসাবাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে হবে।

ভ্যান চালক জামাল হোসেন জানায়, দুর্গন্ধের কারণে এই রাস্তাা দিয়ে চলাচল করা যায় না। তাই আমরা পর্যটক নিয়ে অন্য রাস্তা দিয়ে ঘুরে যেতে হয়। দুর্গন্ধের কারণে গাড়ি নিয়ে যেতে কষ্টকর।

কুাষ্টয়া থেকে আগত পর্যটক জাবেদ রহমান বলেন, আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্রের এমন অব্যবস্থাপনা আমাকে আহত করেছে। এখানে দেশী-বিদেশী পর্যটকদের আগমন ঘটে। কিন্তু ময়লার উপস্থিতি সর্বত্র। এগুলো সরিয়ে নির্দিষ্ট জায়গায় রেখে পরিবেশ সুন্দর করা দরকার।
এভাবে রাস্তার পাশে স্তুপ রাখা ময়লা পোড়ানোর দায়িত্বে থাকা ফারুক হোসেন জানান, ময়লার গাড়ি এলে আমি ময়লা ফেলার পর পেট্রোল দিয়ে পোড়াই। সব আবাসিক হোটেল ও রেস্তোরার ময়লা ফেলা হয়। পলিথিন ও পশুপাখি মারা গেলে তাও এখানে নিয়ে আসা হয়।

নগরবাসীকে ভোগান্তিতে ফেলার জন্য দুঃখ প্রকাশ করে কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর কুয়াকাটায় পর্যটকদের আগমন কয়েকগুণ বেড়েছে। তাই অঅগের চাইতে বড়-বড় শহরের চেয়েও বেশি বর্জ্য তৈরি হয় এখানে। কিন্তু ময়লা ফেলার জন্য ডাম্পিং ব্যবস্থা নেই। তাই একটু সমস্যার সম্মূক্ষীন হতে হচ্ছে। আশা করছি এ বছরের মধ্যেই বর্জ্য ফেলার জন্য প্রয়োজনীয় ও নিরাপদ ডাম্পিংয়ের ব্যবস্থা হয়ে যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!