1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন

নালিতাবাড়ীতে খাদ্যবান্ধব কর্মসূচীর চাল বিতরণে অনিয়ম, তদন্ত কমিটি গঠন

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০

নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের নালিতাবাড়ীতে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর চাল বিতরণে দুই ডিলারের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে। ইতিমধ্যেই একজনের অভিযোগ তদন্তে তদন্ত কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। অভিযুক্ত ডিলাররা হলেন- উপজেলার পোড়াগাঁও ইউয়িন আওয়ামী লীগের সভাপতি ও আদিবাসী নেত্রী বন্দনা চাম্বুগং এবং সাধারণ সম্পাদক তোতা মিয়া।
জানা গেছে, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় ১০ টাকা কেজি দরে বছরে দুই দফায় পাঁচ মাস প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে চাল বিক্রির জন্য পোড়াগাঁও ইউনিয়নে অন্যান্যদের মতো ডিলারশীপ নেন ওই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও আদিবাসী নেত্রী বন্দনা চাম্বুগং এবং সাধারণ সম্পাদক তোতা মিয়া। তবে বন্দনা তার নিজের নামে না নিয়ে তার স্বামী রিপন চিরানের নামে ডিলারশীপ নেন।
এরমধ্যে তোতা মিয়ার আওতায় থাকা ৬শ জন কার্ডধারীর (উপকারভোগী) অনেকের কাছ থেকেই তার ভাতিজা সোহেল কার্ড প্রাপ্তির দু-এক মাস পর কার্ড নবায়ন ও একাউন্ট খোলতে হবে বলে নিয়ে নেয়। বিশেষ করে, সহজ-সরল মুসলিম ও আদিবাসী সম্প্রদায়ের নারীদের কাছ থেকে নানা কৌশলে কার্ড হাতিয়ে নিয়ে পরবর্তীতে তা আর ফেরত দেয়নি। ফলে গত প্রায় দুই বছর যাবত ওইসব কার্ডধারীরা কার্ড না থাকায় ১০ টাকা কেজি দরে চাল কিনতে পারেন না।
পূর্ব সমশ্চুরা গ্রামের গ্রামের লুচি মারাক (৮০) ও মিতালী মারাক (২৫) জানান, ডিলার তোতা মিয়ার ভতিজা সোহেল কার্ড পাওয়ার কিছুদিন পরই তাদের কাছ থেকে নতুন কার্ড করে দিবে বলে নিয়ে গেছে। আজও তা ফেরত দেয়নি। লুচি মারাক একবার ও মিতালী মারাক দুইবার চাল কিনতে পেরেছিলেন। এরপর আর চাল কিনতে পারেননি। এমন অভিযোগ একই গ্রামের পঙ্গু জেলেহা খাতুন (৫৫)সহ অনেকের।
এদিকে অপর ডিলার রিপন চিরানের স্ত্রী বন্দনা চাম্বুগং এ বছরের প্রথম দফায় গত ২৬ মার্চ চাল বিক্রিকালে তার আওতায় থাকা ৬শ জন কার্ডধারীর কাছ থেকে ত্রিশ কেজি চালের বিপরীতে তিনশ টাকার সাথে কার্ড নবায়নের কথা বলে আরও একশ টাকা অতিরিক্ত উত্তোলন করে। যারা ওই সময় দিতে পারেনি তাদের কাছ থেকে গত মঙ্গলবার (৭ এপ্রিল) একশ টাকা করে অতিরিক্ত নেয়। বেশিরভাগ কার্ডধারীর কাছ থেকে টাকা উত্তোলনের একপর্যায়ে বিষয়টি প্রকাশ হয়ে পড়লে স্থানীয় জনপ্রতিনিধিসহ নেতৃবৃন্দ নিষেধ করেন ও মৌখিকভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেন। বিষয়টি নিয়ে বাংলার কাগজ অনলাইন সংস্করণে খবর প্রকাশিত হয়। যা নিয়ে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে। এরপরই প্রশাসন নড়েচড়ে বসে। পরে এ ঘটনা তদন্তে বুধবার উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে দায়িত্ব দেওয়া হয়।
উপকারভোগী কার্ডধারী আন্দারুপাড়া গ্রামের আনসার আলী (৬৫) জানান, তার কাছ থেকে ত্রিশ কেজি চালের মূল্য ৩শ টাকার বিপরীতে ৪শ টাকা নিয়েছে বন্দনা চাম্বুগং। একই গ্রামের আলম মিয়া (৩০) জানান, গত ২৬ মার্চ চাল কিনতে গেলে ডিলার বন্দনা চাম্বুগং তার কাছ থেকে কার্ডের খরচের কথা বলে ১শ টাকা বেশিসহ মোট ৪শ টাকা নিয়েছে।
স্থানীয় ইউপি চেয়ারম্যান আজাদ মিয়া জানান, দেশের এমন দুঃসময়ে যারা সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর চাল বিক্রিতে অতিরিক্ত টাকা নেওয়াসহ নানা অনিয়মে জড়িত তারা সরকারের ভাবমূর্তি নষ্ট করছেন। এ বিষয়ে তিনি যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।
এ বিষয়ে ডিলার তোতা মিয়া জানান, অনেকেই তাদের কার্ড হারিয়ে ফেলেছেন। এরপরও তালিকা দেখে তাদের চাল দেওয়া হয়। অপর ডিলার বন্দনা চাম্বুগং তার প্রতি আনীত অভিযোগ অস্বীকার করে জানান, এসব তার প্রতিপক্ষের ষড়যন্ত্র।
ডিলার তোতা মিয়ার বিষয়টি জানেন না জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান জানান, বিষয়টি খোঁজ নিয়ে তদন্তসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। অপর ডিলার বন্দনা চাম্বুগংয়ের বিষয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, তদন্তে অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com