1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শ্রীবরদীতে জমি থেকে উচ্ছেদের প্রতিবাদে সংবাদ সম্মেলন তারেক রহমানের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার গণঅভ্যুত্থান জাদুঘরে তুলে ধরা হবে ১৬ বছরের নির্যাতনের চিত্র: তথ্য উপদেষ্টা শ্রীবরদীতে অবৈধ বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় : বিচারক জাতীয় সংগীত ইস্যু: বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু করবে না অন্তর্বর্তীকালীন সরকার জাতীয় মসজিদের খতিব মাওলানা রুহুল আমিনের খোঁজ মিলল গোপালগঞ্জে হুমকির মুখে বিশ্ব ব্যবস্থা, সতর্কবার্তা ব্রিটিশ-মার্কিন গোয়েন্দাপ্রধানদের পিটিআইকে দেওয়া ড. ইউনূসের সাক্ষাৎকার ভালোভাবে নেয়নি ভারত সব ইসলামী দল নিয়ে বৃহৎ রাজনৈতিক জোট তৈরির চেষ্টা

স্বর্ণ মন্দিরের প্রতিষ্ঠাতা বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তের পরলোকগমন

  • আপডেট টাইম :: সোমবার, ১৩ এপ্রিল, ২০২০

বান্দরবান: বান্দরবানে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বৌদ্ধ ধর্মীয় গুরু উপঞ্ঞ্যা জোত মহাথের (উচ হ্লা ভান্তে) পরলোক গমন করেছেন।
সোমবার সকাল সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর।
জানা গেছে, গত ১০ এপ্রিল হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি হন। সেখানে তাঁর অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। পরে সোমবার পরিবারের সদস্যদের সম্মতিক্রমে চিকিৎসকরা তাঁর লাইফ সাপোর্ট খুলে নেয়া হয়।
তিনি ১৯৫৫ সালে ২২শে নভেম্বর বান্দরবানের একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৯০ সালে তিনি বৌদ্ধ ভিক্ষু হিসাবে অভিষিক্ত হন এবং অদ্যবধী ২৯টি বর্ষাবাস পূরণ করেন। বাংলাদেশের অন্যতম বৌদ্ধ ধাতু জাদি পর্যটন স্পট হিসেবে প্রসিদ্ধ বান্দরবান স্বর্ণ মন্দির ও রাম জাদীর প্রতিষ্ঠাতা এবং বান্দরবান রাজগুরু বৌদ্ধ বিহারের বিহারাধক্ষ্য ছিলেন।
পরিবার সূত্রে জানা গেছে, তাঁর মৃতদেহ চট্টগ্রাম থেকে রাউজানের খৈয়াখালী বৌদ্ধ বিহারে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে ধর্মীয় অনুষ্ঠানাদি শেষ করার পর ১৫ এপ্রিল বুধবার তাঁর মরদেহ বান্দরবান নিয়ে আসা হবে।
এদিকে তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বান্দরবানসহ পার্বত্য চট্টগ্রামে তাঁর অনুসারীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।
– এন এ জাকির

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com