1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ০১ মে ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

নীলফামারী’র মটুকপুর স্কুল এ্যান্ড কলেজের নিয়োগ পরীক্ষা স্থগিত

  • আপডেট টাইম :: রবিবার, ১৬ জুলাই, ২০২৩
নীলফামারী: নীলফামারী’র ডোমার মটুকপুর স্কুল এ্যান্ড কলেজে নিয়োগ পরীক্ষায় চাকুরী প্রত্যাশী প্রার্থী ভাগ-বাটোয়ারা নিয়ে স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা শিক্ষা অফিসারের দ্বন্দ্বে দ্বিতীয় বারের মতো নিয়োগ পরীক্ষা অনিদৃষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। এ নিয়োগ স্থগিত করার সিধান্তে চাকুরী প্রত্যাশী ও ম্যানেজিং কমিটির মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে।
স্কুল সুত্র মতে, ঐতিহ্যবাহী পাঙ্গামটুকপুর স্কুল এন্ড কলেজের ৪ দশমিক ৩৬ একর জমির উপর অবকাঠামো নির্মাণ করা হয় ১৯৬৫ সালে।
এই শিক্ষা প্রতিষ্ঠানটি ১৯৬৭ সালে পাঠ্যদানের অনুমতি পায়। স্কুলটি ১৯৬৯ সালে জানুয়ারী মাসের মাধ্যমিক পদমর্য়দা লাভ করে। বর্তমানে ম্যানেজিং কমিটি’র সভাপতি সাবেক ভাইস পিন্সিপাল রবিউল করিম ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোছাঃ ইসমত আরা অক্লান্ত পরিশ্রমে এখন শিক্ষা প্রতিষ্ঠানটি ছাত্র-ছাত্রী’র সংখ্যা দাঁড়িয়েছে প্রায় সহশ্রাধিক। শিক্ষার গুণগতমানে প্রতিবছর স্কুল সার্টিফেকেট পরীক্ষায় শতভাগ অর্জনের গৌবর রয়েছে জেলাজুড়ে।
সম্প্রতি একজন অফিস সহায়ক, একজন নিরাপত্তা কর্মী ও একজন পরিছন্ন কর্মীর সৃষ্ট পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রতিষ্ঠানটি। বিজ্ঞপ্তি প্রকাশিত হলে চাকুরী প্রত্যাশী ল্যাব এ্যাসিসন্টে পদে ৯ জন, অফিস সহায়ক পদে ৯ জন, পরিছন্ন কর্মী পদে ১০ জন ও নিরাপত্তা কর্মী পদে ৪ জন আবেদন করেন। চাকুরী প্রত্যাশীদের আবেদন হাতে পেয়ে স্কুল কর্তৃপক্ষ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে ডিজি প্রতিনিধি নিয়োগের আবেদন করেন। এ আবেদন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমলে নিয়ে ডিজি প্রতিনিধি নিয়োগ করেন ডোমার সরকারি বালিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহানা বিলকিস বানুকে। এরপর স্কুল কর্তৃপক্ষ নিয়োগ পরীক্ষা নেয়ার দিন-ক্ষণ (২৫ জুন ২০২৩) দুপুর ২টা নির্ধারণ করে চাকুরী প্রত্যাশী আবেদনকারীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশপত্র বিলি করেন।
গেল ২৫ জুন চাকুরী প্রত্যাশী আবেদনকারীরা পরীক্ষা কেন্দ্রে স্কুল কর্তৃপক্ষের বেঁধে দেয়া সময়ের আগেই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করেন। কিন্তু স্কুল কর্তৃপক্ষ (২৫জুন) নিয়োগ পরীক্ষা না নিয়ে চাকুরী প্রত্যাশীদের জানানো হয়, পরবর্তী দিন-ক্ষণ নির্ধারণ করে আপনাদের নিয়োগ পরীক্ষা নেয়া হবে।
ওই দিন পরীক্ষা না হওয়ার কারণ অধ্যক্ষ মোছাঃ ইসমত আরার কাছে জানাতে চাইলে তিনি বলেন, উপজেলা মাধ্যমিক অফিসার সাকেরিনা বেগমের চাকুরী প্রত্যাশী আবেদনকারী পরিছন্নকর্মীকে নিয়োগ করার প্রস্তাব আমি প্রত্যাক্ষান করায় ওইদিন পরীক্ষা নিতে পারি নাই। গেল ১২ জুলাই চাকুরী প্রত্যাশী আবেদনকারীদের দ্বিতীয় বারের মতো নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের করার জন্য ডেকে আনা হলেও শুধু ল্যাব এ্যাসিস্টেন্ট পদে পরীক্ষা গ্রহণ করেন ডিজি প্রতিনিধি সাহানা বিলকিস বানু ও উপজেলা শিক্ষা অফিসার সাকেরিনা বেগম। উপজেলা শিক্ষা অফিসার তার প্রার্থী পরিছন্ন কর্মীকে নিয়োগ দেয়ার দাবী পূরণ না করায় বাকী তিনটি পদ যেমন- অফিস সহায়ক, নিরাপত্তা কর্মী ও পরিছন্নকর্মী পদের নিয়োগ পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে চলে যান।
ওই তিনটি পদের নিয়োগ পরীক্ষা স্থগিত করার প্রসঙ্গে নিয়ে স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক ভাইস পিন্সিপাল রবিউল করিম বলেন, কি কারণে নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে সবই আপনারা শুনেছেন। আমার বলার কিছু নেই। তবে অপনাকে একটা প্রশ্ন করতে চাই,  অফিস সহায়ক, নিরাপত্তা ও পরিছন্ন কর্মী পদে যারা আবেদন করেছেন তাদের শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণী। তাদের শিক্ষাগত যোগ্যতার বাইরে প্রশ্নপত্র (উত্তরপত্র) তৈরী করলে তারা কিভাবে পরীক্ষার খাতায় লিখবে? তাদের যোগ্যতা অনুসারে উত্তরপত্র তৈরী করার অনুরোধ করেছিলাম। তারা আমার কথা রাখেনি। ম্যাডামের আবেদনকারীকে না নেয়ায় নিয়োগ পরীক্ষায় জটিলতা সৃষ্টি করেছেন তিনি। উপজেলা শিক্ষা অফিসার ও ডিজি প্রতিনিধি তিনটি পদের নিয়োগ পরীক্ষা স্থগিত করে তারা চলে যান।
এদিকে এ ঘটনায় চাকুরী প্রত্যাশীরা গণমাধ্যমকর্মীদের কাছে অভিযোগ করেন, এ নিয়োগে তাদের নিজস্ব আবেদনকারী প্রার্থী আছে তবে আমাদের কাছে আবেদন ফর্ম বিক্রি করল কেন? নিয়োগ পরীক্ষা কেন্দ্রে বারবার ডাকে আমাদের হায়রানি করছেন।
এ নিযোগ পরীক্ষায় পরিছন্নকর্মী পদে তার আবেদনকারীকে নিয়োগ করার জন্য উপজেলা শিক্ষা অফিসার সাকেরিনা কাছে এ প্রসঙ্গে জানতে চাই তিনি এ ঘটনা কথা অস্বীকার করে বলেন, যার বিরুদ্ধে অভিযোগ উঠেছে সে পরীক্ষায় দিতে আসেনি। তাকে নিয়ে কথা হচ্ছে কেন?
মটুকপুর স্কুল এ্যান্ড কলেজের নিয়োগ পরীকায় জঠিলতা নিয়ে জেলা শিক্ষা অফিসার মোঃ হাফিজুর রহমান বলেন, উপজেলা শিক্ষা অফিসার নিজস্ব কোন প্রার্থী দেয়ার এখতিয়ার নেই।
জানতে চাইলে জেলা শিক্ষা কমিটি’র সভাপতি ও জেলা প্রশাসক পঙ্কজ ঘোষা বলেন, এ বিষয়ে অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!