1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৩৬ পূর্বাহ্ন

পৃথক রাজ্যের দাবিতে অস্ত্র তুলে নিয়েছে মণিপুরের কুকিরা

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মণিপুর রাজ্যে গত মে মাসে সংঘটিত সাম্প্রদায়িক দাঙ্গায় ১৮০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন সেপ্টেম্বরে জি-২০  শীর্ষ সম্মেলন আয়োজনের এবং আগামী বছর সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছেন তখন এই দাঙ্গা তার শক্তিশালী ভাবমূর্তিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।

রাজ্যের মেইতি সম্প্রদায় এবং কুকি উপজাতিদের মধ্যে তিক্ত লড়াই মোদির জন্য এখন বিব্রতের কারণ হয়ে দেখা দিয়েছে। দুটি গোষ্ঠীর মধ্যে অতীতেও উত্তেজনা ছিল। কিন্তু রাজ্যের উচ্চ আদালত কুকি উপজাতিদের জন্য সংরক্ষিত অর্থনৈতিক সুবিধা মেইতিদেরও দেওয়ার বিষয়ে বিবেচনা করার জন্য সরকারকে নির্দেশ দেওয়ার পর মে মাসের প্রথম দিকে সহিংসতা শুরু হয়। রাস্তার বিক্ষোভ সশস্ত্র সংঘর্ষে পরিণত হয়েছে। প্রতিদ্বন্দ্বী বন্দুকধারীরা মহাসড়কের পাশে ও অন্যান্য জায়গায় বাঙ্কার খুঁড়ছে। প্রচলিত বন্দুক, স্নাইপার রাইফেল এবং পিস্তল দিয়ে একে অপরের উপর গুলি চালাচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দাঙ্গার কারণে হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে, গ্রামে আগুন দেওয়া হয়েছে এবং অনেক নারী যৌন নির্যাতনের শিকার হয়েছেন। মেইতি সম্প্রদায় অধ্যুষিত রাজ্যে পুলিশও পক্ষপাতমূলক আচরণ করছে। সরকার রাজ্যে সেনাদের শান্তি বজায় রাখার নির্দেশ দিলেও যোদ্ধাদের নিরস্ত্র না করার কোনো নির্দেশ দিচ্ছে না। এর ফলে রাজ্যটিতে সংঘাত অবসানের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

ইতিহাসবিদ এবং লেখক রামচন্দ্র গুহ পরিস্থিতিটিকে ‘অরাজকতা ও গৃহযুদ্ধের মিশ্রণ এবং রাজ্য প্রশাসনের সম্পূর্ণ ভাঙ্গন’ হিসাবে বর্ণনা করেছেন।

একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘গুরুতর জাতীয় সঙ্কটের সময়ে এটি প্রধানমন্ত্রীর ব্যর্থতা। নরেন্দ্র মোদি তার নিজের বুদবুদের মধ্যে বাস করেন, তিনি খারাপ খবরের সাথে যুক্ত থাকতে পছন্দ করেন না। তবে তিনি আশা করেন যে, কোনোভাবে তিনি এর থেকে বেরিয়ে আসবেন।’

এই সপ্তাহে রয়টার্সের পর্যালোচনা করা নতুন সরকারি তথ্য অনুসারে, কুকিরা হচ্ছে মেইতেই জনগোষ্ঠীর এক তৃতীয়াংশ। সহিংসতার কারণে তারাই সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে। তাদের বেশিরভাগই সংখ্যাগরিষ্ঠ মেইতি অধ্যুষিত রাজধানী ইম্ফল ও আশেপাশের উপত্যকা ছেড়ে পাহাড়ে পালিয়ে গেছে।

মিয়ানমারের সীমান্তবর্তী মণিপুর রাজ্যটির ক্ষমতায় রয়েছে মোদির দল ভারতীয় জনতা পার্টি। রাজ্যটির ৩২ লাখ মানুষের মধ্যে কুকিদের হার মাত্র ১৬ শতাংশ, আর ৫২ শতাংশ হচ্ছে মেইতি জনগোষ্ঠী।

রয়টার্সের পর্যালোচনা করা তথ্য অনুযায়ী, সাম্প্রতিক দাঙ্গায় নিহত ১৮১ জনের মধ্যে ১১৩ জনই কুকি এবং মেইতি জনগোষ্ঠীর রয়েছে ৬২ জন। মে মাসের শুরুতে সহিংসতার প্রথম সপ্তাহে ১০ জন মেইতির তুলনায় ৭৭ জন কুকি নিহত হয়েছে।

মণিপুরে অবস্থান নেওয়া কেন্দ্রীয় এক জন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ‘উভয় পক্ষের কাছে থাকা অস্ত্রের পরিমাণ এক নয়। এটি সমানের মধ্যে লড়াই নয়।’

সরকারি হিসাব অনুযায়ী, অ্যাসল্ট রাইফেল, স্নাইপার বন্দুক এবং পিস্তলসহ রাষ্ট্রীয় অস্ত্রাগার থেকে চুরি করা দুই হাজার ৭৮০টি অস্ত্র মেইতিদের কাছে রয়েছে। আর কুকিদের কাছে রয়েছে মাত্র ১৫৬টি অস্ত্র।

কুকি ইনপি মণিপুরের সাধারণ সম্পাদক কেই হাওপু গাংতে সংঘাতের জন্য মেইতিদের দায়ী করে বলেছেন, কুকিদের জমিতে আধিপত্য বিস্তার হচ্ছে মেইতিদের ইচ্ছা।

তিনি জানান, কুকিরা এখন ভারতের মধ্যেই পৃথক রাজ্য চায়।

গাংতে বলেন, ‘যতক্ষণ না আমরা রাজ্যের মর্যাদা অর্জন করছি ততক্ষণ আমরা থামব না। আমরা শুধু মেইতিদের সঙ্গে লড়াই করছি না, আমরা সরকারের বিরুদ্ধেও লড়াই করছি।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!